হ্যাকিং কী? হ্যাকিং—সংজ্ঞা, প্রকার, ইতিহাস

হ্যাকিং হল ব্যক্তিগত ডেটা বা ব্যবসায়িক ডেটাতে অ্যাক্সেস পাওয়ার জন্য নিরাপত্তাকে কাজে লাগানোর জন্য একটি কম্পিউটার সিস্টেম বা নেটওয়ার্কের দুর্বলতা চিহ্নিত করার কার্যকলাপ। কম্পিউটার হ্যাকিংয়ের একটি উদাহরণ হতে পারে: একটি কম্পিউটার সিস্টেমে অ্যাক্সেস পেতে পাসওয়ার্ড ক্র্যাকিং অ্যালগরিদম ব্যবহার করে।

একটি সফল ব্যবসা চালানোর জন্য কম্পিউটার বাধ্যতামূলক হয়ে উঠেছে। বিচ্ছিন্ন কম্পিউটার সিস্টেম থাকা যথেষ্ট নয়; বহিরাগত ব্যবসার সাথে যোগাযোগের সুবিধার্থে তাদের নেটওয়ার্ক করা দরকার। এটি তাদের বহির্বিশ্বের কাছে উন্মুক্ত করে এবং হ্যাকিং করে। সিস্টেম হ্যাকিং মানে কম্পিউটার ব্যবহার করে প্রতারণামূলক কাজ করা যেমন জালিয়াতি, গোপনীয়তা আক্রমণ, কর্পোরেট/ব্যক্তিগত ডেটা চুরি করা ইত্যাদি। সাইবার অপরাধের কারণে প্রতি বছর অনেক প্রতিষ্ঠানকে মিলিয়ন মিলিয়ন ডলার ক্ষতি হয়। ব্যবসায়িকদের এই ধরনের আক্রমণ থেকে নিজেদের রক্ষা করতে হবে।

হ্যাকারদের ধরনঃ

এথিক্যাল হ্যাকার (হোয়াইট হ্যাট): একজন সিকিউরিটি হ্যাকার যে চিহ্নিত দুর্বলতাগুলো ঠিক করার জন্য সিস্টেমে অ্যাক্সেস লাভ করে। তারা অনুপ্রবেশ পরীক্ষা এবং দুর্বলতার মূল্যায়নও করতে পারে।

ক্র্যাকার (ব্ল্যাক হ্যাট): একজন হ্যাকার যে ব্যক্তিগত লাভের জন্য কম্পিউটার সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস লাভ করে। উদ্দেশ্য সাধারণত কর্পোরেট ডেটা চুরি করা, গোপনীয়তার অধিকার লঙ্ঘন করা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তহবিল স্থানান্তর করা ইত্যাদি।

ধূসর টুপি: একজন হ্যাকার যিনি নীতিগত এবং কালো টুপি হ্যাকারদের মধ্যে রয়েছেন। দুর্বলতা শনাক্ত করতে এবং সিস্টেমের মালিকের কাছে সেগুলি প্রকাশ করার উদ্দেশ্যে তিনি কর্তৃপক্ষ ছাড়াই কম্পিউটার সিস্টেমে প্রবেশ করেন।

হ্যাকিং এর ইতিহাসঃ

হ্যাকিং প্রথম ১৯৭০ এর দশকে একটি শব্দ হিসাবে আবির্ভূত হয়েছিল কিন্তু পরবর্তী দশকে এটি আরও জনপ্রিয় হয়ে ওঠে। সাইকোলজি টুডে-এর ১৯৮০ সংস্করণের একটি নিবন্ধে কম্পিউটার ব্যবহারের আসক্তির প্রকৃতির অন্বেষণে “দ্য হ্যাকার পেপারস” শিরোনাম ছিল। দুই বছর পরে, দুটি সিনেমা, ট্রন এবং ওয়ারগেমস, মুক্তি পায়, যেখানে প্রধান চরিত্রগুলি কম্পিউটার সিস্টেমে হ্যাকিং সম্পর্কে সেট করেছিল, যা ব্যাপক দর্শকদের কাছে হ্যাকিংয়ের ধারণা এবং একটি সম্ভাব্য জাতীয় নিরাপত্তা ঝুঁকি হিসাবে প্রবর্তন করেছিল।

<

নিশ্চিতভাবেই, সেই বছরের শেষের দিকে, একদল কিশোর-কিশোরী লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরি, সিকিউরিটি প্যাসিফিক ব্যাঙ্ক, এবং স্লোন-কেটারিং ক্যান্সার সেন্টারের মতো প্রধান সংস্থাগুলির কম্পিউটার সিস্টেমগুলি ভেঙে ফেলে। একটি নিউজউইক নিবন্ধটি ইভেন্টটি কভার করে “হ্যাকার” শব্দটি এখন যে নেতিবাচক আলোতে ব্যবহার করেছে তা প্রথম ব্যবহার করেছে৷

এই ইভেন্টটি কংগ্রেসকে কম্পিউটার অপরাধের আশেপাশে বেশ কয়েকটি বিল পাস করতে পরিচালিত করেছিল, কিন্তু এটি কর্পোরেট এবং সরকারী ব্যবস্থার উপর উচ্চ-প্রোফাইল আক্রমণের সংখ্যা বন্ধ করেনি। অবশ্যই, পাবলিক ইন্টারনেট প্রকাশের সাথে সাথে হ্যাকিংয়ের ধারণাটি ছড়িয়ে পড়েছে, যা হ্যাকিং কার্যকলাপের জন্য অনেক বেশি সুযোগ এবং আরও লাভজনক পুরষ্কারের দিকে পরিচালিত করেছে। এটি দেখেছে কৌশলগুলি বিকশিত হয়েছে এবং পরিশীলিততা বৃদ্ধি পেয়েছে এবং বিভিন্ন ধরণের হ্যাকিং এবং হ্যাকারের জন্ম দিয়েছে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন