হয়ে উঠুন একজন দক্ষ প্রোগ্রামার

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই?আশা করি ভালো আছেন?শিক্ষার্থীদের ক্ষেত্রে এই করোনা পরিস্থিতির ফলে বিরাট এক বাধা পড়ছে।কারণ অনেকে পড়াশোনার পাশাপাশি এক্সট্রা কারিকুলার এর পেছনে ছিল।এই করোনা পরিস্থিতির ফলে সব কিছু এখন আর আগের মতো নেই।তবে পৃথিবী সুস্থ হবার পর এক ধরণের পরিবর্তন দেখা দিবে।রাতারাতি চাকরি এর পরিবর্তন ঘটবে।মানুষ অন্য পেশায় বেশি আগ্রহ দেখাবে।তাই আপনাকে যুগের সাথে চাহিদা অনুযায়ী আপনাকেও এগিয়ে যেতে হবে।

প্রোগ্রামিং এমন একটি কথা বিষয় যার চাহিদা যুগে যুগে কালে কালে কোনদিন কমবে না।তাই আপনি যদি প্রোগ্রামিংয়ে ক্যারিয়ার গড়তে চান তাহলে আপনাকে একজন ভালো প্রোগ্রামার হবার বিকল্প নেই।তাই একজন ভালো প্রোগ্রামার হতে হলে আপনাকে মেনে চলতে হবে কিছু বিষয়। একজন ভালো প্রোগ্রামার হতে হলে আপনাকে প্রোগ্রামিংয়ের খুটিনাটি যেমন জানতে হবে ঠিক তেমনি আপনাকে প্রচুর ধৈর্যের অধিকারী হতে হবে। আপনাকে সবথেকে বেশি জোর দিতে হবে বেশি বেশি প্রোগ্রামিং প্রবলেম সমস্যা করার উপর। এখন আসি একজন দক্ষ প্রোগ্রামার হয়ে উঠতে চাইলে আপনার করণীয়গুলো কি কিঃ

১.আপনাকে প্রথমে জোর দিতে হবে অবজেক্ট ওরিয়েন্টেড যেকোনো একটি ভাষার উপর।কারণ একটি ভাষা যদি আপনি ভালো করে শিখতে পারেন বাকি ভাষাগুলোও আপনি ঠিক ভালোভাবে আয়ত্ত করতে পারবেন।

২.অবজেক্ট ওরিয়েন্টেড এর পর আসি ডাটা স্ট্রাকচার নিয়ে। আপনাকে ভালো প্রোগ্রামার হতে চাইলে অবশ্যই ডাটা স্ট্রাকচার সম্পর্কে বুঝতে হবে।কোন ডাটা স্ট্রাকচার কোথায় ব্যবহার করতে হবে সেই সম্পর্কে জানতে হবে।

৩.ভালো প্রোগ্রামার হতে হলে আপনার জ্ঞান থাকতে হবে এলগরিদম এর উপর।কোন এল এলগরিদম সমাধান করা এবং সেই সাথে সেই এলগরিদম ইমপ্লিমেন্ট করার উপর ভালো দক্ষতা দেখাতে হবে।

৪.একটি এলগরিদমের টাইম ও স্পেস কমপ্লেক্সিটি সম্পর্কে ধারণা রাখতে হবে।সেই সাথে টাইম এবং স্পেস কমপ্লেক্সিটি সহজে বের করা জানতে হবে একজন দক্ষ প্রোগ্রামার হতে চাইলে।

৫.অপারেটিং সিস্টেম সম্পর্কে ধারণা থাকতে হবে।

৬.প্রবলেম সলবিং এর বিকল্প নেই।কারণ আপনি প্রোগ্রামিং এর ক্ষেত্রে যত বেশি প্রবলেম সলভ করবেন তত বেশি পরিমাণে শিখতে পারবেন।

৭.আপনাকে বিভিন্ন ধরণের প্রোগ্রামিং প্রতিযোগিতা যেমনঃcodegam,icpc,ngpc,acm এসব এ অংশগ্রহণ করতে হবে।

৮.ভালো বই পড়তে হবে।আজকাল বাংলাতেও প্রোগ্রামিং এর বিভিন্ন বই পাওয়া যাচ্ছে।তার মধ্যে তামিম শাহরিয়ার সুবিন আর জংকার মাহমুদের বই অন্যতম।তাছাড়া যদি ইংরেজিতে সমস্যা না থাকে তাহলে head first সিরিজের বইগুলো পড়তে পারেন।

৯.এছাড়াও ইউটিউব এ প্রোগ্রামিং নিয়ে প্রচুর রিসোর্স রয়েছে।আশা করি উপকার পাবেন।

সবশেষ এ বলতে চাই প্রোগ্রামিং কখনোই বই থেকে শিখে ভিডিও দেখে শিখতে পারবেন না যতটা না শিখতে পারেন অনুশীলন করে।তাই এখন দক্ষ প্রোগ্রামার হতে চাইলে শিখার সাথে সাথে অনুশীলনটাও চালিয়ে যেতে হবে।ধন্যবাদ। ভালো থাকবেন।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

11 Comments

মন্তব্য করুন