২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান এ্যাসাইনমেন্ট (১২ সপ্তাহ) এর প্রশ্ন ও একটি নমুনা উত্তর

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন।

বরাবরের মতো এই পোস্ট এ আমি ২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান এ্যাসাইনমেন্ট (১২ সপ্তাহ) এর প্রশ্ন ও একটি নমুনা উত্তর লিখে দিব।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ

১. পোস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিহ্নিত চিত্র আঁক। এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ কর।

২. কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রনকারী অঙ্গানুর গঠন চিত্রসহ বর্ণনা

নির্দেশনা

১. পোস্টার

পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায় / আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিত্র অঙ্কন করে এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ করবে।

২. শিক্ষার্থী কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রনকারী অঙ্গানুর চিত্র পোস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে আঁকবে এবং এর গঠন বর্ণনা করবে।

নমুনা উত্তর –

বৈশিষ্ট- প্রাণি কোষ উদ্ভিদ কোষ

কোষ প্রাচীর × ৷ √

 

গলজি বডি √ √

গহব্বর ×( থাকলেও ছোট) √

 

সেন্ট্রিওল √ ×

প্লাস্টিড × √

রাইবোজোম √ ×

মাইটোকনড্রিয়া √৷ √

নিউক্লিয়াসঃ-

নিউক্লিয়াস কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রণ করে।
প্রোটোপ্লাজমের মধ্যে ভাসমান গোলাকার ঘন বস্তুটি নিউক্লিয়াস।নবীন কোষে এদের অবস্থান কোষের কেন্দ্রে। পরিণত কোষে এদের স্থান পরিবর্তন হতে পারে। এরা গোলাকার তবে কখনও কখনও উপবৃত্তাকার বা নলাকার হতে পারে। কোনো কোনো কোষে নিউক্লিয়াস থাকে না।

একটি নিউক্লিয়াস প্রধানত (১) নিউক্লিয়ার মেমব্রেন (২) নিউক্লিওপ্লাজম (৩) ক্রোমাটিন তন্তু ও (৪) নিউক্লিওলাস নিয়ে গঠিত।
i. নিউক্লিয়ার পর্দা সজীব ও দ্বিস্তরবিশিষ্ট পর্দা দিয়ে প্রতিটি : নিউক্লিয়াস আবৃত থাকে, তাকে নিউক্লিয়ার পর্দা বলে। নিউক্লিয়ার পর্দা অসংখ্যা ছিদ্রযুক্ত। এসব ছিদ্রের নাম নিউক্লিয়ার

চিত্র-২.৩ নিউক্লিয়াসের বিভিন্ন অংশ

নিউক্লিয়ার পর্দা সাইটোপ্লাজম এর সাথে নিউক্লিয়াসের বিভিন্ন বস্তুর যোগাযোগ রক্ষা করে এবং নিউক্লিয়াসকে রক্ষণাবেক্ষণ করে।

ii. নিউক্লিওপ্লাজম : নিউক্লিয়াসের অভ্যন্তরস্থ নিউক্লিয়ার মেমব্রেন দিয়ে আবৃত স্বচ্ছ, দানাদার ও জেলির মতো অর্ধতরল পদার্থটির নাম নিউক্লিওপ্লাজম বা ক্যারিওলিক্ষ। এটি নিউক্লিওলাস ও ক্রোমোজোমের মাতৃকা বা ধারক হিসেবে কাজ করে এবং নিউক্লিয়াসের জৈবনিক কার্যাবলি নিয়ন্ত্রণ করে।

iii. নিউক্লিওলাস : নিউক্লিয়াসের অভ্যন্তরে অবস্থিত ক্ষুদ্র, গোলাকার, উজ্জ্বল ও অপেক্ষাকৃত ঘন কতুটি নিউক্লিওলাস নামে পরিচিত। সাধারণত প্রতি নিউক্লিয়াসে একটি নিউক্লিওলাস থাকে।

iv. নিউক্লিওজালিকা বা ক্রোমাটিন তত্ত্ব : নিউক্লিওপ্লাজমে ভাসমান অবস্থায় প্যাচানো সুতার মতো গঠনটি নিউক্লিওজালিকা বা ক্রোমাটিন জালিকা নামে পরিচিত। কোষ বিভাজনের সময় তন্তুময় গঠনটি কতগুলো টুকরায় পৃথক হয়ে যায়। প্রতিটি টুকরাকে ক্রোমোজোম বলা হয়।

নমুনা উত্তরটি হুবহু না লিখে এখান থেকে ধারণা নিয়ে নিজেদের মতো করে লেখার অনুরোধ রইল।

ভুলত্রুটি থাকলে আমি আন্তরিকভাবে দুঃখিত।

ধন্যবাদ।

Related Posts