২০২২ এ সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে যেই ল্যাপটপটি

আসুসের গেমিং ল্যাপটপের সেকশনে ২০২২ সালে যুক্ত হওয়া সেরা ল্যাপটপগুলো মধ্যে একটি হচ্ছে এই Asus ROG Zephyrus M16। এই ল্যাপটপটি তার বিশেষ কিছু বৈশিষ্ট্যর কারনে খুব কম সময়ে বাজারে নিজের ভালো একটা অবস্থান করে নিয়েছে। Asus তাদের গেমিং সেকশনে এই ল্যাটপটি যুক্ত করার পর থেকেই পুরো ল্যাপটপ বাজারে চলছে এর চর্চা ।

এখন অনেকে আমরা ভাবতে পারি কি এমন বিশেষ ফিচার বা স্পেসিফিকেশন রয়েছে এই ল্যাপটপটির মাঝে যার কারনে ল্যাপটপটি বাজারে এত প্রভাব বিস্তার করছে। এর প্রধান কারন হলো এতে দেওয়া আর্শ্চজনক সব ফিচার এবং বিশাল স্পেসিফিকেশন এর তালিকা যা ক্রেতাদের মূল আকর্ষন।

এতে দেওয়া সেরা ফিচারগুলোর মধ্যে একটি হচ্ছে 12 Generation প্রসেসর ব্যবহার যেটি বর্তমান বাজারে কিছু সংখ্যক ল্যাপটপের এর মধ্যে রয়েছে এবং এই লেটেস্ট প্রসেসর এর সাথে এতে ব্যবহার করা হয়েছে 165Hz এর ডিসপ্লে যা ল্যাপটপটির পারর্ফমেন্সকে পৌঁছে দিয়েছে টপ লেভেল এ এবং ল্যাপটপটি এটি বলার আর অপেক্ষা রাখে না যে কি দুর্দান্ত পারর্ফমেন্স ক্রেতারা এতে পেতে চলছে।

এর জনপ্রিয়তার পাওয়া পিছনের প্রধান কারন এবং কেন এটি এত বিশেষ তা জেনে নেওয়া যাক। এছাড়া ল্যাপটপটির বর্তমান বাজার মূল্য / ল্যাপটপের দাম জানতে এখানে ভিজিট করতে পারেন asus zephyrus m16 price in bangladesh

Proccessor

Asus সবসময় গেমিং সেকশনে বাজেটের সেরা প্রসেসরটি দিয়ে থাকে এর একটি প্রমান এই Asus ROG Zephyrus M16. এই ল্যাপটপটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Intel® Core™i9 12th Generation এর প্রেসসর। যেটি আসুসের প্রথম 12th Generation এর ডিভাইস।

এই প্রসেসরটি আপনার গেমিং এক্সেপিরিয়েন্স নিয়ে এক অন্য মাত্রায় নিয়ে যেতে সক্ষম । এই প্রসেসরটির বেস ফ্রিকোয়েন্সি 2.5 GHz এবং যা 5.00 পর্যন্ত পুশ করা যায় হেভি টাস্কের ক্ষেত্রে এবং এই প্রসেসরটির কোর সংখ্যা ১৪টি যার ৬টি P-cores এবং ৮টি E-cores।

এছাড়াও মাল্টি টাস্কিং এর জন্য এতে রয়েছে Level 3 এর ক্যাশ ম্যামরি, সব দিক বিবেচনা করলে খুব সহজে বলা যায় এই সেগমেন্টে এর বিকল্প কোন প্রসেসর আপনি বর্তমান বাজারে পাবেন না।এটি সতিই একটি অত্যান্ত দুর্দান্ত প্রসেসর এই সেগমেন্টের গেমিং ল্যাপটপের জন্য। এতে থাকা আর্শ্চজনক সব ফিচার এর কারনে অনেক গেমার এর স্বপনের বা ড্রিম ডিভাইস হয়ে ওঠেছে এই ল্যাপটপটি।

Graphics

বাজারে এই Asus ROG Zephyrus M16 জনপ্রিয়তা পাওয়ার পিছনে আরেকটি প্রধান কারন হচ্ছে এর দুর্দান্ত গ্রাফিক্স সিস্টেম। এর গ্রাফিক্স সেকশনে যুক্ত করা হয়েছে এই বছরের সবথেকে শক্তিশালি গ্রাফিক্স NVIDIA GeForce RTX 3070ti। গ্রাফিক্স কার্ডটি 8GB GDDR6 এর ফ্রিকোয়েন্সী 1175MHz. যা এটির ভিজ্যুয়াল এক্সেপিরিয়েন্সকে নিয়ে যাবে এক অন্য মাত্রায়।

12th Generation এর Core i9 এর প্রসেসর এর সাথে RTX 3070ti এর অসাধারন একটি কম্বিনেশন এবং এর পাশাপাশি থাকা 165Hz এর ডিসপ্লে সার্পোট যা প্রতিটি গেমারকে ভাবিয়ে তুলার জন্য যথেষ্ট।

Display

আসুস তাদের এই ডিভাইসটিকে আরো আকষর্ণীয় করে তুলতে এতে ডিসপ্লে ব্যবহার করেছে ১৬ ইঞ্চির একটি এন্টি গ্লের ডিসপ্লে যার রেজুলেশন সক্ষতা (২৫০০ x ১৬০০) এবং এই ল্যাপটপটির ডিসপ্লে সেকশনে সবচেয়ে আকষর্ণীয় একটি বিষয় হলো এই ডিসপ্লেতে রয়েছে 165Hz রিফ্রেশ রেটের সার্পোট। যা সতিই অসাধারন।

এছাড়াও এর প্রতিক্রিয়ার সময় হচ্ছে 3ms এবং এটিকে একটি IPS-ডিসপ্লে। তবে মানুষ মানেই হচ্ছে অধিক পাওয়ার আকাঙ্খা যদি এতে OLED ডিসপ্লে ব্যবহার করা হতো তাহলে এটি আরও বেশি গ্রহনযোগ্যতা পেত ক্রেতাদের কাছে।

অন্যান্য

লেটেস্ট এই ডিভাইসটিতে দেওয়া হয়েছে 2TB M.2 NVMe™ PCIe® 4.0 Performance SSD স্টোরেজ এবং যার র‌্যাম হচ্ছে 6GB DDR5-4800 যেটি সর্বচ্চো 48GB পর্যন্ত আপগ্রেড করা যাবে। এতো বিশাল স্টোরেজ থাকার কারনে ক্রেতাদের স্পেস নিয়ে কোন চিন্তাই করতে দিবে না এই ল্যাপটপটি।

এছাড়াও এতে রয়েছে Backlit Chiclet RGB কির্বোড এবং আরেকটি আকষর্ন হচ্ছে হচ্ছে ক্যামেরা বা ওয়েবক্যাম যেটিকে বলা এতে দেওয়া হয়েছে 720P HD এর Camera যেটি সাধারনত অনেক ডিভাইসই দেখা যায় তবে এই ডিভাইসটির ক্যামেরার কোয়ালিটি কিছুটা উন্নতমানের অন্যান্য ল্যাপটপের এর তুলনায়।

শুধু তাই নয় অডিও সিস্টেম হিসেবে এতে দেওয়া হয়েছে Dolby Atmos AI noise-canceling টেকনোলোজি। যেটি সেরা অডিওি সিস্টেম এর মধ্যে একটি। ল্যাপটপের এর ক্ষেত্রে অধিকাংশ মানুষ যেই সমস্যাটির সম্মুক্ষিন হয়েছে সেটি হচ্ছে ব্যাটারি সার্পোট আপনাদের কথা মাথায় ল্যাপটপটিতে ব্যাটারি দেওয়া হয়েছে 90WHrs এর একটি বিশাল ব্যাটারি। যা অনেকের চিন্তাকে দূর করে দিবে। ল্যাপটপটির সাথে থাকছে ২ বছরের ইন্টারন্যশনাশনাল ওয়ারেন্টি।

আমার মতামত

সাধারনত গেমিং এবং হেভি ইউজিং এর কথায় মাথায় রেখেই আসুস এই মডেলটিকে তৈরি করেছে। যদি একজন হেভি ইউজার বা গেমার হয়ে থাকেন তবে এই ল্যাপটপটি এর থেকে ভালো বিকল্প আর কোনোটি হবে না আপনার জন্য।

তবে যতই বিশাল ফিচারসমূহ দেওয়াই হোক না কেনো ক্রয় এর পূর্বে অবশ্যই আপনাকে এর বাজার মূল্য বিবেচনা করে নিতে হবে এই সেগমেন্ট এর অন্যান্য গেমিং ল্যাপটপ এর সাথে। এই ল্যাপটপটির বর্তমান বাজার মূল্য একটু বেশি হলেও এতে দেওয়া আর্শ্চজনক সব ফিচার এর প্রাইস এর দিকে লক্ষ করতে দেয় না।

যদি আপনি একজন হেভি ইউজার বা গেমার হয়ে থাকেন এবং আপনার বাজেট এর কাছাকাছি থাকে তবে আমি মনে করি এটাই হতে পারে আপনার জন্য সেরা পছন্দ। আপনাদের মতামত আমাকে জানাবেন। ধন্যবাদ

Related Posts