২০২২ সালে টিভি কেনার আগে আপনাকে যা জানতে হবে

আমরা বর্তমানে বাড়িতে সময় কাটানোর জন্যে গুরুত্বপূর্ণ ডিভাইস হিসাবে Mobile Phone এর পাশা পাশি টিভি ব্যবহার করে থাকি। পূর্বে অনেক বিলাসিতা হলেও বর্তমানে কিন্তু বাসা বাড়ি, অফিস আদালত থেকে শুরু করে সকল জায়গাতেই আমরা টিভি দেখতে পাই। এমনকি আমরা চায়ের দোকানে বসে চা খেতে গেলো সেখানে কিন্তু টিভি দেখতে পাই।

দিন দিন প্রযুক্তি উন্নত হচ্ছে পাশাপাশি প্রযুক্তি উন্নয়ন করার সাথে সাথে কিন্তু টিভি যুক্তিরও ব্যাপক ভাবে উন্নয়ন হচ্ছে। কিছু দিন আগেও কিন্তু আমরা টিভি প্রযুক্তি এর তেমন কোনো উন্নয়ন দেখতে পারতাম না। কিন্তু বর্তমানে স্যামসুং, পেন্টানিক সহ আরো আধুনিক টিভি বাজারে চলে আসছে।

সময়ের সাথে এই উন্নয়ন বাজারে আসতে পারে বা আশা কিন্তু স্বাভাবিক। যাইহোক একটা টিভি কেনার আগে এই টিভি প্রযুক্তি সম্পর্কে জানতে হবে। তাহলে কথা না বাড়িয়ে চলুন শুরু করি।

টিভি কেনার আগে প্রযুক্তি সম্পর্কে যা জানতে হবে

একটি টিভি কেনার পূর্বেই আপনার টিভি প্রযুক্তি নির্বাচন করা প্রয়োজন। কোন টিভি প্রযুক্তি আপনার পছন্দ। বর্তমানে আমরা অনেক টিভি প্রযুক্তি অনেক জনপ্রিয় তার মধ্যে রয়েছে লেড টিভি, ওলেড টিভি এবং কিউলেড টিভি। বাংলাদেশে স্মার্ট টিভি এর দাম জানতে এখানে ক্লিক করুন – Smart TV Price In Bangladesh

আসুন সংক্ষিপ্তভাবে জেনে নেওয়া যাক টিভির প্রযুক্তি সম্পর্কেঃ-

এলইডি টিভিঃ

বর্তমানে যত টিভি রয়েছে তার মধ্যে কিন্তু সবচেয়ে জনপ্রিয় হলো LED টিভি। LED টিভি, টিভির জগৎকে দিয়েছে এক নুতুন আকৃতি। বেসিক এবং স্মার্ট টিভি এই দুই ধরণের LED টিভি বাজারে পাওয়া যায়। LED টিভিতে মূলত ব্যবহার করা হয়েছে মূলতত্ব হচ্ছে ব্যাকলিট প্রযুক্তি। এই প্রযুক্তি ব্যবহারের ফলে সমস্ত পিকচারে মনিটরের সমস্ত ক্রিস্টেলকে একটি প্যানেল আকৃতি হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। পূর্বে এলসিডি টিভি এর চেয়ে এলইডি টিভির দাম অনেক বেশি।

ওলেড টিভিঃ

আমরা এলইডি টিভি ও ওলেড টিভির মধ্যে তেমন কোনো পার্থক্য খুঁজে পাওয়া যায়না বললেই চলে। এলইডি টিভি ও ওলেড টিভির মধ্যে সামান্য একটু প্রতক্ষ আছে সেটা হলো টিভির পরবর্তী আপডেট ভার্শনই হচ্ছে ওলেড টিভি। এছাড়া ওলেড টিভিতে LED টিভির মতো ব্যাকলিট প্রযুক্তি ব্যবহার হয় না ওলেড টিভিতে ব্যবহার না করে প্রতিটি পিক্সেলকে আলাদা ভাবে লাইট আপ করে একসাথে ছবি তৈরী করা হয়। এলইডি টিভির থেকে ওলেড টিভির দাম তুলনা মূলক অনেক বেশি হয়ে থাকে।

কিউ লেড টিভিঃ

কিউ লেড টিভি হলো led টিভি এর সর্বশেষ ভার্সন। এই ধরণের প্রযুক্তি কেবলমাত্র স্যামসাং তাদের LED টিভিতে ব্যবহার করেছে। কিন্তু বর্তমানে পেন্টানিক টিভিও তাদের টিভিতে হিসাবে কিউ লেড প্রযুক্তি ব্যবহার করা শুরু করেছে।

এতক্ষন আলোচনার পরে নিশ্চই বুঝতে পেরেছেন টেলিভশন এর প্রযুক্তি সম্পর্কে। আজকের পর্ব কেমন লাগলো তা কমেন্ট এর মাদ্ধমে জানাতে ভুলবেন না। ভালো লাগলে শেয়ার করুন। পাশে থাকার জন্যে ধন্যবাদ। দেখা হবে পরবর্তী পর্বে। আল্লাহ হাফিজ।

Related Posts

27 Comments

মন্তব্য করুন