৩য় সপ্তাহের ৯ম শ্রেণির অর্থনীতি অ্যাসাইনমেন্ট উত্তর-২০২১

 

আসসালামু আলাইকুম,

প্রিয় শিক্ষার্থীবৃন্দ,

সবাই কেমন আছেন?

বরাবরের। মতো আজকে ২০২১ সালের ৩য় সপ্তাহের শেষ অ্যাসাইনমেন্ট ৯ম শ্রেণিরর অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর উত্তর নিয়ে হাজির হয়েছি।

২০২১ সালের সকল শ্রেণির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর পেতে এই সাইটির শিক্ষা ক্যাটাগরি থেকে তোমার শ্রেণির অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর খুজে নাও।

সাইট লিংক-

http://garthor.com

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-

“আমাদের দৈনন্দিন জীবনে অর্থনীতির ১০টি মৌলিক নীতি কার্যকর ভূমিকা রাখে” উপরোক্ত বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো-

সংকেত-
১/ সূচনা

২/অর্থনীতির ১০ টি মৌলিক নীতি আমাদের জীবনের নীতি গুলো প্রভাব পর্যালোচনা করে অভিজ্ঞতার বর্ণনা।

৩/ তোমার জীবন যাপনে নীতিগুলোর ভূমিকা-

৪/ উপসংহার –

“আমাদের দৈনন্দিন জীবন অর্থনীতি ১০টি মৌলিক নীতি কার্যকর
ভূমিকা রাখে ”

সূচনা –

জ্ঞান বিজ্ঞানের উন্নতির সাথে অর্থনীতির বিষয় এর পরিধি ও অনেক বেড়েছে। অতীত ও বর্তমান অর্থনীতি বিষয়ের সমন্বয় এখন অনেক উন্নত ও সমৃদ্ধ। প্রথমে যারা অর্থনীতি বিষয় উপস্থাপন করেছেন তারমধ্যে অ্যাডাম স্মিথ, জন স্টুয়ার্ট মিল অর্থনীতিতে সম্পদের উৎপাদন ও বন্টন এর বিজ্ঞান বলে মনে করেন। এদের মধ্যে এডাম স্মিথকে অর্থনীতির জনক বলা হয়।

আমাদের দৈনন্দিন জীবনে অর্থনীতি ১০ টি মৌলিক নীতি –

১/মানুষকে পেতে হলে ছাড়তে হয়।

২/ সুযোগ দেয়।

৩/ যুক্তিবাদী মানুষ প্রান্তিক পর্যায়ে নিয়ে চিন্তা করে।

৪/মানুষ প্রণোদনায় সাড়া দেয়।

৫/বাণিজ্য সবাই উপকৃত হয়।

৬/অর্থনৈতিক কার্যক্রম সংগঠিত করার জন্য সচরাচর বাজার একটি উত্তম পন্থা।

৭/ সরকার কখনো কখনো বাজার নির্ধারিত ফলাফলের উৎকর্ষ সাধন করতে পারে।

৮/একটি দেশের মানুষের জীবনযাত্রার মান নির্ভর করে সেদেশের দ্রব্য ও সেবা উৎপাদনের ক্ষমতা উপর।

৯/যখন সরকার অতিমাত্রায় মুদ্রা ছাপায়য়, তখন দ্রব্যমূল্য বেড়ে যায়।

১০/ সমাজের মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের মধ্যে স্বল্পকালীন বিপরীত সম্পর্ক বিরাজ করে।

আমাদের জীবনে নীতিগুলোর প্রভাবের বর্ণনা-

১/মানুষকে পেতে হলে ছাড়তে হয় –

পছন্দমত কোনো কিছু পেতে হলে আমাদেরকে অবশ্যই পছন্দের অপর একটি জিনিস ত্যাগ করতে হয়। উদাহরণ -দিয়ে বলি, তুমি যদি অর্থনীতি বিষয়ে পড়তে মোট সময় ব্যয় করো তবে বাংলা বা ইংরেজি বিষয়ে পড়া থেকে তোমাকে বিরত থাকতে হবে তুমি যদি টিভি দেখো তবে খেলাধুলা তার পিছনে সময় ব্যয় করতে পারবে না। অর্থাৎ সমাজের সব সময় একটি দেওয়া নেওয়ার নীতি মেনে চলে।

২/ সুযোগ ব্যয়-

তুমি যদি স্কুলে লেখাপড়ার জন্য সময় ব্যয় করো তবে তুমি তোমার বাড়িতে তোমার বাবার কাছে সাহায্য করতে পারবে না। সাধারনত যেসব সুযোগ থেকে বঞ্চিত হচ্ছো তার মধ্যে সবচেয়ে দামি সুযোগটিকে সুযোগ ব্যয় বলা হয়।

৩/ যুক্তিবাদী মানুষ প্রান্তিক পর্যায়ে নিয়ে চিন্তা করে –

মানুষ প্রান্তিক পর্যায়ে
চিন্তা করে।

৪/মানুষ প্রণোদনায় সাড়া দেয় –

প্রতিটি কাজের জন্য উৎসাহ বা প্রণোদনা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মানুষ প্রণোদনা পায় বলে কাজটি অধিকতর যত্নের সাথে করে। যেমন- অর্থনীতিতে শ্রমিক প্রণোদনা পেলে বেশি উৎপাদন করে।

৫/ বাণিজ্যে সবাই উপকৃত হয-

় যুক্তরাষ্ট্র সস্তায় গাড়ি তৈরি করে। তবে আমাদের রয়েছে সস্তায় পোশাক তৈরি সামর্থ্য। এখন আমরা যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে সস্তা পোশাকের বিনিময় সস্তায় গাড়ির বাণিজ্য করি তাহলে আমাদের উভয়ের ই লাভ হবে।

৬/অর্থনৈতিক কার্যক্রম সুগঠিত করার জন্য সচারাচর বাজার একটি উত্তম পন্থা –

অর্থনৈতিক কার্যক্রম সচরাচর সংঘটিত হয়ে থাকে বাজার ব্যবস্থার মাধ্যমে। চাহিদা ও সরবরাহের ক্রিয়া-প্রতিক্রিয়া দ্বারা বাজারে দাম নির্ধারিত হয়।

৮.সরকার কখনো কখনো বাজার নির্ধারিত ফলাফলের উৎকর্ষ সাধন করতে পারে। বাজারব্যবস্থার সাধারণত নানা ধরনের স্বতস্ফূর্ত চাহিদা ও সরবরাহের ক্রিয়া-প্রতিক্রিয়ার মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। বাজারব্যবস্থা নির্দিষ্ট একজনের বদলে বহুজনের সম্বলিত অদৃশ্য হাতের ইশারায় চলে। কিন্তু সব সময় ব্যাপারটি সঠিকভাবে হয় না।

৮/একটি দেশের মানুষের জীবন যাত্রার মান নির্ভর করে এদেশের দ্রব্য ও সেবা উৎপাদন ক্ষমতার উপর –

যেসব দেশের মানুষের দ্রব্য ও সেবা উৎপাদন করার ক্ষমতা বেশি তাদের জীবনযাত্রার মান উন্নত হয়। উন্নত দেশ সমূহের মানুষের উৎপাদন ক্ষমতা বেশি বলে তাদের মাথাপিছু আয় অনেক বেশি। ২০১৮ সালের যুক্তরাষ্ট্রের মাথাপিছু আয় ৬২৭৯৪.৬ মার্কিন ডলার। ফলে তারা উন্নত খাবার গ্রহণ, উন্নত স্বাস্থ্যসেবা, উন্নত নাগরিক সুবিধা লাভ করে।

৯/যখন সরকার অতিমাত্রায় মুদ্রা ছাপায় তখন দ্রব্যমূল্য বেড়ে যায়-

মুদ্রা ছাপানোর ক্ষমতা কেন্দ্রীয় ব্যাংকের হাতে থাকে। কেন্দ্রীয় ব্যাংক যদি অধিকমাত্রায় মুদ্রা ছাপায় তাহলে মুদ্রাস্ফীতি অর্থাৎ দ্রব্যের মূল্য বাড়ে। মূল্যস্ফীতি ঘটলে অর্থের মামূল্য কমে যায়। ধরো, তুমি ৫০০ টাকা খরচ করলে লেখাপড়ার সামগ্রী পেয়ে যাবে। কিন্তু টাকার মান কমে যাওয়ার ওই সামগ্রীতে তোমাকে ৬৫০ টাকা ব্যয় করতে হয়েছে। যা পূর্বে ৫০০ টাকার চেয়ে ১৫০টাকা বেশি। জিনিসের দাম বাড়ায় একই জিনিস কিনতে এখন বেশি ব্যয় হয়।

১০/ সমাজে মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের মধ্যে সব প্রকার সম্পর্ক বিরাজ করে –

দ্রব্য সামগ্রীর মূল্য বেড়ে যাওয়ার অবস্থাকে মুদ্রাস্ফীতি বলে। আর কোনো শ্রমিক বাজার মজুরিতে কাজ করতে ইচ্ছুক কিন্তু কাজ পায় না এরা হলো বেকার। সাধারণত অর্থনীতিকে মুদ্রাস্ফীতি কমলে বেকারত্ব বাড়ে আবার মুদ্রাস্ফীতি বাড়লে বেকারত্ব কমে।

আমাদের জীবনের যাপনে নীতিগুলোর ভূমিকা –

প্রতিদিন আমাদেরকে বিভিন্ন অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হতে হয়।

যেমন – মুদ্রাস্ফীতি, বেকারত্ব প্রভৃতি। আমরা অর্থনীতি সমস্যা বলতে সাধারণ সম্পদের স্বল্পতার কথা বিবেচনা করি। প্রত্যেক সমাজকেই এই সমস্যা মোকাবেলা করতে হয়। তাই আমাদের জীবন যাপনের এই নীতিগুলো ভূমিকা অপরিসীম।

উপসংহার -আমাদের জীবনের প্রতিটি ধাপে অর্থনীতি প্রয়োজন হয়। তাই পরিশেষে এটাই বলতে হয়, আমাদের জীবন যাপনের অর্থনীতির মৌলিক নীতি গুলো খুবই প্রয়োজন। জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রে নীতিগুলোর প্রভাব বিস্তার করে করে।

সবাইকে ধন্যবাদ।

Related Posts

1 Comment

মন্তব্য করুন