৩৬৫ দিন এ ১ বছর কেন?২৪ ঘন্টায় ১ দিন কেন?এরকম রহস্য ময় তথ্যের বিজ্ঞানই আলোচনা।

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহর

আশা করি সবাই ভালো আছেন। আমাদের বিজ্ঞান বিষয়ক আরো একটি পোস্ট এ আপনাদের সবাই কে স্বাগতম। সবাই সম্পূর্ণ পোস্ট টা পরবেন অবস্যই কিছু শিখতে ও জানতে পারবেন।

আচ্ছা ৩৬৫ দিন এ ১ বছর হয় কেন?১০০ দিনে ও হতে পারত।আবার ৪ বছর পর পর ৩৬৬ দিন এ বছর। এক দিন বেশি কেন?এরপর আরো অনেক প্রশ্ন আছে অনেক এর মনে। যেমন ২৪ ঘন্টায় ১ দিন কেন? সবগুলো প্রশ্নের উত্তর যানব আজ।সবাই মনযোগ দিয়ে পরবেন।

প্রথম এ জানি ৩৬৫ দিন এ এক বছর কেন এবং ৪ বছর পর পর ১ দিন বেশি কেন?

সৌরজগতের সবকিছু ঘুরছে। পৃথিবী যেমন সূর্যের চারদিকে ঘুরছে তেমন নিজ অক্ষের চারদিকে ও ঘুরছে। পৃথিবী তার কক্ষপথে সূর্য কে কেন্দ্র করে একবার ঘুরতে মোট সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। এজন্য ৩৬৫ দিন এ এক বছর হয়। ৩৬৫ দিন এ এক বছর ঠিক আছে কিন্তু বাকি থাকে ৫ ঘন্টা ৪৮মিনিট ৪৭ সেকেন্ড। এই সময়টুকু ৪ বেশ পর গিয়ে মোট একটা দিন এ পরিনত হয়। এজন্য ৪ বছর পর পর ফেব্রুয়ারী মাস একদিন বেশি হয়। যাকে আমরা লিপ ইয়ার বলি।

এক আমরা জানব ২৪ ঘন্টায় ১ দিন হয় কেন?

আগেই বলেছি পৃথিবী যেমন সূর্য কে কেন্দ্র করে ঘুরছে তেমন নিজ অক্ষের চারপাশে ও ঘুরছে। পৃথিবীর নিজ অক্ষের চারপাশে একবার ঘুরতে মোট ২৩ ঘন্টা ৫৬ মিনিট সময় লাগে। এজন্য ২৪ ঘন্টায় এক দিন হয়।

আমরা আরো একটি জিনিস যানব সেটা হলো ৩০ দিন এ এক মাস হয় কেন?

চাঁদ হচ্ছে পৃথিবীর একমাত্র উপগ্রহ। চাঁদ ঘুরছে পৃথিবীকে কেন্দ্র করে। চাঁদ এর পৃথিবীর চারপাশে একবার ঘুরতে মোট সময় লাগে ৩০ দিন এর মতো। তাই এভাবে মাস গননা করা হয়।

সবকিছু ঘটার কোন না কোন কারণ আছে। আজ কিছু জিনিস শেয়ার করলাম। আমাদের সাথে থাকবেন সবকিছু শেয়ার করব পর্যায়ক্রমে।

আশা করি সবাই সবকিছু বুঝতে পারছেন। কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। এবং আপনারা কি জানত চান বলবেন। আবারও কথা হবে এরকম আরো একটি পোস্ট এ। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন