৫টি কারণ: ব্লগিং কেন নতুন ইন্টারনেট মার্কেটিং টুল?

আপনি কি কখনও মনে করেন যে আপনি ব্লগিং সম্পর্কে বিপজ্জনক হতে যথেষ্ট জানেন? দেখা যাক ব্লগিং বিশেষজ্ঞদের সাম্প্রতিক তথ্য দিয়ে আমরা কিছু শূন্যস্থান পূরণ করতে পারি কিনা।

ব্লগিং একটি ধারণা যা ৯০ এর দশকের শেষের দিকে শুরু হয়েছিল। এটি একটি বিদ্যমান ওয়েবপৃষ্ঠায় মন্তব্য করার একটি উপায় ছিল, দর্শক এবং পাঠকদের প্রতিক্রিয়া জানানোর বা উল্লিখিত পৃষ্ঠায় মতামত প্রকাশ করার একটি সুযোগ। একটি একক-বাক্যের ভাষ্য হিসাবে যা শুরু হয়েছিল তা সূর্যের নীচে যে কোনও কিছু এবং সমস্ত কিছু সম্পর্কে ব্যক্তিগত গ্রহণের পৃষ্ঠায় বিকশিত হয়েছে। এটি এগিয়ে যাওয়ার সাথে সাথে, অনলাইন বিজ্ঞাপন ব্লগের সম্ভাবনার মধ্যে ট্যাপ করেছে৷ এখানে ৫টি কারণ রয়েছে কেন আপনার ব্লগিংকে ইন্টারনেট মার্কেটিং টুল হিসাবে ব্যবহার করা উচিত।

১. ব্লগিং সহজ. নেট এ আপনার টুকরা পেতে সহজ উপায় ব্লগিং মাধ্যমে হয়. গড়পড়তা প্রাপ্তবয়স্করা পড়তে এবং টাইপ করতে বা অন্তত একটি মাউস ক্লিক করতে পারে এমন কোনো দক্ষতার প্রয়োজন নেই। এটি একটি ভার্চুয়াল কাগজের টুকরো থাকার মতো এবং আপনি কেবল আপনার ধারণা, অভিজ্ঞতা, নতুন পণ্যগুলি লিখুন এবং আশা করি যে আপনার নিবন্ধগুলির পিছনের সত্যটি বেরিয়ে আসবে এবং আপনার পাঠককে আপনার পণ্যটি চেষ্টা করার জন্য প্রলুব্ধ করবে৷ আপনার যদি একটি পিসি এবং একটি ইন্টারনেট সংযোগ থাকে (কে নেই?) তাহলে আপনি ব্লগ করতে এবং বিজ্ঞাপন দিতে পারেন।

২. ব্লগিং খাঁটি। এই দিন এবং যুগে যেখানে বিজ্ঞাপন আমাদের জীবনকে পরিপূর্ণ করে তোলে, আমরা প্রচারকারীদের দাবির বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে। যাইহোক, ব্লগে, প্রকৃত মানুষ তাদের বাস্তব জীবনের অভিজ্ঞতা শেয়ার করে, অর্থপ্রদানের বিজ্ঞাপনের দ্বারা অক্ষত। প্রথম হাতের পণ্য ব্যবহার সম্পর্কে ব্লগ পড়া মানুষের সাথে তাদের প্রথম হাতের অভিজ্ঞতা সম্পর্কে কথা বলার মতো। আপনি অবশ্যই একটি পরীক্ষিত পণ্য কিনতে চান।

৩. ব্লগিং বিনামূল্যে. যেহেতু ব্লগিং এখনও একটি মূলধারার অনলাইন বিজ্ঞাপন মাধ্যম হিসাবে প্রমাণিত হয়নি, বেশিরভাগ সাইট এটিকে বর্তমান বিপণন সরঞ্জামগুলিকে বাড়ানোর কিছু হিসাবে দেখে এবং এইভাবে এটি বিনামূল্যে অফার করে৷ বিনামূল্যের ওয়েবটাইমের যেকোন সুযোগ অবশ্যই একটি বোনাস, বিশেষ করে যে ব্যবসা শুরু হচ্ছে তাদের জন্য। বলা বাহুল্য, প্রদত্ত ব্লগ পৃষ্ঠাগুলি আপনার গুরুতরভাবে ক্রমবর্ধমান ব্যবসার জন্য আরও আয় তৈরি করতে পারে।

৪. ব্লগিং বিশ্বাসযোগ্যতা তৈরি করে। আপনি একটি নির্দিষ্ট পণ্য বা শিল্প সম্পর্কে আপনার অভিজ্ঞতা লিখতে আরও বেশি করার সাথে সাথে আপনার পাঠকরা বুঝতে পারেন যে তারা তাদের নিজস্ব তথ্যের প্রয়োজনের জন্য আপনার পোস্টের উপর নির্ভর করতে পারে। যেমন, আপনি এটির একজন বিশেষজ্ঞ হয়ে উঠুন; ফলস্বরূপ, আরও পাঠক আপনার সাইটে ভিজিট করে এবং আরও ব্লগার আপনার ব্লগে লিঙ্ক করে। কোম্পানী এবং পেশাদার সংস্থাগুলি আপনার পাঠক সংখ্যা বৃদ্ধির বিষয়টি লক্ষ্য করে, তারা শীঘ্রই আপনার ব্লগ পৃষ্ঠায় বিজ্ঞাপনের জন্য আপনার সাথে যোগাযোগ করতে পারে, বা আপনাকে একটি অধিভুক্ত করতে পারে, যা আপনার ব্লগ সাইট থেকে উত্পন্ন প্রতিটি রেফারেলের জন্য অর্থ প্রদান করে৷

৫. ব্লগিং আপনার বাজার তৈরি করে। আপনি যদি হলিউড তারকা না হন, সম্ভাবনা থাকে, শুধুমাত্র আপনার মা আপনার পোস্টগুলি পড়েন। মায়ের অনেক বন্ধু আছে, তাই তিনি তার বন্ধুদের জানান যে আপনার ব্লগ সাইটটি কতটা আকর্ষণীয়। কিন্তু আপনার পাঠক সংখ্যা বাড়াতে আপনার মায়ের উপর নির্ভর করতে হবে না। ব্লগিং এর মাধ্যমে আপনার বাজার তৈরি করার নিম্নলিখিত উপায়গুলি দেখুন:

জ্ঞান আপনাকে সত্যিকারের সুবিধা দিতে পারে। আপনি ব্লগিং সম্পর্কে সম্পূর্ণ অবগত আছেন তা নিশ্চিত করতে, পড়তে থাকুন। আপনার ই-মেইল ব্যবহার করে। আজ, ব্লগিং দ্রুত এবং কার্যকরভাবে একটি বাজারে পৌঁছানো এবং প্রসারিত করার জন্য ই-মেইলের জনপ্রিয়তাকে অতিক্রম করছে। গতি এবং দ্রুত অ্যাক্সেসের এই যুগে, লগ ইন করা এবং ই-মেইল ডাউনলোড করা ব্লগ সাইটে ক্লিক করার চেয়ে বেশি সময় নেয়। আপনার ব্লগ সাইটে টিজার হিসাবে একটি ছোট ই-মেইল বার্তা ব্যবহার করে তাদের আপনার সাইটটি অন্বেষণ করতে দিন। আপনার ই-মেইল যদি সম্পূর্ণ ভিন্ন বিষয়ে হয়, তাহলে সাইটের একটি লিঙ্ক দিতে আপনার ই-মেইল স্বাক্ষর ব্যবহার করুন।

সাবস্ক্রিপশন ব্যবহার করে। আপনার পাঠকদের ই-মেইল পাওয়ার একটি সহজ উপায় হল তাদের আপনার ব্লগসাইটে সদস্যতা নেওয়ার সুযোগ দেওয়া। পাঠকদের সদস্যতা নিতে এবং তাদের ই-মেইল ঠিকানা দিতে প্রলুব্ধ করতে আপনার গ্রাহকদের জন্য কিছু একচেটিয়া তথ্য রাখুন। শুধুমাত্র তাদের ই-মেইল ঠিকানা ব্যবহার করার ক্ষেত্রে দায়িত্বশীল হোন, কারণ শেষ জিনিসটি আপনি চান আপনার ব্লগে একটি মন্তব্য যে আপনি একজন স্প্যামার৷

আপনার পাঠকদের বোঝার মাধ্যমে। আপনার পাঠকদের তাদের প্রোফাইল এবং বিজ্ঞাপনের পছন্দগুলি বোঝার জন্য একটি সাধারণ সমীক্ষা পরিচালনা করুন৷ ভোক্তাদের একটি পোস্ট, একটি বিজ্ঞাপন লিঙ্ক, বা আপনার শেয়ার করা একটি ট্রায়াল সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে বলুন৷ এইভাবে, এটি একটি মুখোমুখি সাক্ষাৎকারের প্রতিশ্রুতি এবং অনুপ্রবেশ ছাড়াই আপনার পাঠকদের সাক্ষাৎকার নেওয়ার মতো।

একটি ব্লগ নেটওয়ার্কে যোগদানের মাধ্যমে ব্লগের একটি নেটওয়ার্ক হতে পারে ব্লগ সাইটগুলির একটি সংগ্রহ যা একই শিল্প, আগ্রহ, পাঠকদের ভিত্তি, অর্থপ্রদানের মোড, ইত্যাদি ভাগ করে৷ ভোক্তারা একটি বিষয় সম্পর্কে একাধিক প্রকৃত ব্লগারের একটি লিঙ্কে ক্লিক করার ক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা এবং সুবিধা খুঁজে পান৷ স্পষ্টতই, একাধিক ব্লগার একের চেয়ে ভাল।

আরএসএস ব্যবহার করে। আরএসএস হল আজ ইন্টারনেটে সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রযুক্তি। যেমন, আপনার ব্লগে আরএসএস ফিড থাকা অবশ্যই আপনার পাঠকদের জন্য সচেতনতা তৈরির আরেকটি উপায়। বিভিন্ন ধরনের ফিড আপনার ব্লগ সাইটে আগ্রহ যোগ করতে পারে। একটি ইন্টারনেট মার্কেটিং টুল হিসেবে ব্লগিংকে কার্যকরভাবে ব্যবহার করে আপনার ব্যবসার উন্নতি ঘটান।

Related Posts

14 Comments

মন্তব্য করুন