৫টি বিজনেস আইডিয়া ও টিপস

আসসালামু আলাইকুম, বন্ধুরা। আশা করি ভালো আছেন। আজ আপনাদের সামনে ক্যারিয়ার বিষয়ে আলোচনা করব।

বিজনেস অর্থ ব্যাবসা, আর আইডিয়া অর্থ উপায়। আমরা অনেকে চাকরি করি, অনেকে করি ব্যাবসা। কিন্তু যারা চাকরি করি তারা অনেকেই জানি না যে আমাদের কাজ করে দিতে হয় কোনো এক ব্যাবসায়ীর অর্থাৎ আমরা যারা চাকরি করি তারা পরোক্ষভাবে ব্যাবসা এর সাথে জড়িত। তাই বোঝা যাচ্ছে ব্যাবসা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আজ আমরা ব্যাবসার ৫ টি উপায় সম্পর্কে জানব।

১) নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র বেচাকেনা 

আমরা প্রতিদিনের প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যাবসা করতে পারি। এই ব্যাবসায় লস খাওয়ার সম্ভাবনা খুব কম। কিন্তু পরিশ্রম ও কৌশল ছাড়া উন্নতি করা শুধু এই ব্যাবসায় নয়, কোনো ব্যাবসায়ই সম্ভব নয়।

নিত্যদিনের প্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে আছে চাল, ডাল, আটা, লবণ, চিনি, সাবান, শাক সবজি, ফল, মাছ, মাংস, দুধ, ডিম ইত্যাদি। এসব জিনিস বর্তমানে অনলাইনে কেনা বেচা করা যায়।

২) পোশাকের ব্যবসা 

আমরা পোশাকের ব্যাবসা করতে পারি। পোশাকের মধ্যে আছে ছেলে মেয়েদের পোশাক। ছেলেদের পোশাকের মধ্যে আছে শার্ট, প্যান্ট, পাঞ্জাবি, পায়জামা, লুঙ্গি, স্যান্ডো গেঞ্জি, টি-শার্ট, জ্যাকেট, সোয়েটার ইত্যাদি। মেয়েদের পোশাকের মধ্যে আছে ওয়ান পিছ, টু পিছ, থ্রি পিছ, বোরকা, ম্যাক্সি, হিজাব, শাড়ি ইত্যাদি। এসব জিনিসও বর্তমানে অনলাইনে কেনা বেচা হচ্ছে।

৩) হোমমেড খাবারের ব্যবসা 

প্রস্তুতকৃত খাবারের ব্যাবসা করা যেতে পারে। প্রস্তুত করা খাবারের মধ্যে আছে বিরিয়ানি, মোরগ-পোলাও, বার্গার, পিৎজা, চিকেন ফ্রাই, চিকেন তন্দুরি, চিকেন শর্মা, রোল, স্যান্ডউইচ, হট কফি, কোল্ড কফি, মিল্ক শেক, ফ্রেঞ্চ ফ্রাই, জিলাপি ইত্যাদি। এসব খাবার বর্তমানে অনলাইনে অর্ডার করে ঘরে বসে পাওয়া যায়।

৪) প্রসাধনীর ব্যবসা 

এছাড়া প্রসাধনীর ব্যাবসা করা যেতে পারে। সব দেশের মতো আমাদের দেশেও প্রসাধনী সামগ্রী খুব ভালো চলে। প্রসাধনী গুলোর মধ্যে আছে স্নো, পাউডার, ক্রিম, জেল, লিপস্টিক, মাসকারা, আই লাইনার, সেন্ট, পারফিউম ইত্যাদি। এগুলো বর্তমানে অনলাইনে কেনা বেচা করা যায়।

৫) পুরাতন বইয়ের ব্যবসা 

বইয়ের ব্যাবসা করাটাও কিন্তু মন্দ নয়। আপনি নতুন বা পুরাতন যেকোনো বই অনলাইনে বা অফলাইনে কেনা বেচা করতে পারেন। বিভিন্ন ধরনের বই আছে যেমন গল্পের বই, নাটকের বই, উপন্যাসের বই, কবিতার বই, বিজ্ঞান বিষয়ক বই, ব্যাবসা বিষয়ক বই, আইন বিষয়ক বই ইত্যাদি।

বন্ধুরা আজ আর নয়। আগামীতে ব্যাবসা বিষয়ক আরো টিপস দেব। সে পর্যন্ত ভালো ও সুস্থ থাকুন এবং অপরকে ভালো সুস্থ রাখুন আর আমাদের সাথেই থাকুন।

Related Posts