2022 সালে আউটসোর্সিং এ সফল হওয়ার ৭ টি উপায় জেনে নিন ( স্টেপ বাই স্টেপ)

আসসালামুআলাইকুম বন্ধুরা। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজকে আমি আপনাদের সামনে এমন একটি উপায় নিয়ে আলোচনা করতে চলেছি যা জানলে খুব সহজে আউটসোর্সিং এ একজন সফল ফ্রিলান্সার হতে পারবেন।আপনি কিভাবে আউটসোর্সিং এ সফল হবেন তার সম্পূর্ণ গাইড নিয়ে এসেছি আজকের পোস্টে। চলুন দেরি না করে শুরু করি।

আউটসোর্সিং কি?

চলুন আমরা সবার আাগে জেনে আসি আউটসোর্সিং কি? এ বিষয়টি নিয়ে অনেকের দ্বিমত আছে। সবাই প্রায় অধিকাংশ লোক ভাবে আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সের মধ্যে কোন পার্থক্য নেই। তবে আসল কথা হলো এদের মধ্যে অবশ্যই মৌলিক কিছু পার্থক্য রয়েছে।

ধরুণ, আপনার কোম্পানির জন্য আপনি একটি লোগো ডিজাইন করবেন। এজন্য আপনার একজন লোগো ডিজাইনার প্রয়োজন। এজন্য আপনি কি করবেন একটি লোগো ডিজাইন করার জন্য আপনার কোম্পানিতে একজন ডিজাইনার নিয়োগ দিবেন। অবশ্যই না।

কারণ, লোগো ডিজাইন হয়ে গেলে আপার আর ডিজাইনারের দরকার হবে না। তখন আপনি আপনার লোগো ডিজাইন করার জন্য ফ্রিল্যান্সিং মার্কেট প্লেসগুলোতে গিয়ে একজন লোগো ডিজাইনারকে হায়ার করবেন, তাই তো ।এটাই আউটসোর্সিং। অর্থাৎ মোট কথা হলো একটি কোম্পানি যখন তার কোন কাজ করার জন্য বাহির থেকে কোন লোক হায়ার করবেন তখন তাকে আউটসোর্সিং বলে। আপনি এখন অবশ্যই বিষয়টি সম্পর্কে ক্লিয়ার হয়েছেন।এবার আলোচনা করা যাক আউটসোর্সিং এ সফল হওয়ার ৭ টি উপায় সম্পর্কে। চলুন শুরু করি।

কিভাবে আউটসোসিং এ সফল হবেন?

আউটসোর্সিং এ সফল হতে গেলে আপনাকে প্রচুর ধৈর্য্যশীল হতে হবে। এজন্য আপনাকে প্রচৃর পরিশ্রম করতে হবে। কারণ এজগতে এতটাই প্রতিযোগিতা যে আপনার পরিশ্রমী হওয়া ছাড়া সফলতা আশাই করা যায় না। তবু আমি আপনাকে এমন ৭ টি উপায় বলবো যা অনুসরণ করে আপনি আউটসোর্সিং এ সফল হতে পারবেন ইনশাল্লাহ।

01. সুশৃঙ্খল পদ্ধতি গ্রহন। আউটসোর্সিং এ সফলতার ‍উপায়

আমি প্রথমে যে বিষয়টি আপনাকে জানাতে চাচ্ছি তা হলো সুশৃঙ্খল পদ্ধতি গ্রহণ। কারণ আউটসোর্সিং এমন একটি বিষয় যেখানে যে কাজ করবে এবং যে কাজ করিয়ে নেবে তারা কাছাকাছি থাকে না। এখানে প্রথমে বিশ্বাসের একটি ব্যাপার চলে আসে।

তাই আপনাকে এমন ভাবে কাজটি করতে হবে যাতে বায়ার মাঝপথে আপনার সাথে যোগাযোগ বন্ধ করতে না পারে। বা বন্ধ করলে আপনি খুব সহজে আপনার ক্ষতি পুশিয়ে নিতে পারেন। এজন্য একটি মাত্র পন্থা হলো আপনি যে কাজটি করবেন তা সুশৃঙ্খল পদ্ধতি করবেন যেন বায়ার আপনার কাজের অগ্রগতি দেখে সন্তুষ্ট হন।

02. নায্য মূল্য গ্রহন। আউটসোর্সিং এ সফলতার ‍উপায়

আপনাকে মনে রাখতে হবে আপনি যখন কাজটি বায়ারের কাছ থেকে নিচ্ছেন তখন তার নায্য মূল্য নেওয়ার চেষ্টা করবেন। কখনোই বেশি অনারিয়াম নেওয়ার চেষ্টা করবেন না। কারণ তাতে করে আপনার জনপ্রিয়তা নষ্ট হতে পারে। আপনি যে কাজটি নিবেন তা আগে আপনাকে ভালভাবে রিচার্চ করে নিতে হবে, আপনি কাজটি সঠিকভাবে পারবেন কি না।

কেননা তা যদি ভাল না পান তাহলে সে কাজটি আপনাকে এড়িয়ে যাওয়াই উত্তম হবে। এক্ষেত্রে আপনার পরিচিত কোন বন্ধু যদি রেফার করে তবুও না। কারণ, বায়ার আপনাকে কাজের বিনিময়ে টাকা দিবে আপনার মুখ চেয়ে নয়। এক্ষেত্রে বায়ারের সাথে আপনার একটি মাত্র পরিচয় আপনার কাজ। কখনোই পরিশ্রমের বেশি অনারিয়াম দাবি করবেন না। পরবর্তীতে আপনার বায়ার হাত ছাড়া হতে পারে।

03. কাজের ব্যাপারে পরিষ্কার হোন। আউটসোর্সিং এ সফলতার ‍উপায়

এক্ষেত্রে আপনাকে কাজের ব্যাপারে পরিস্কার হতে হবে। বায়ার কাজটি কিভাবে করে নিতে চাচ্ছে সে ব্যাপারে পরিস্কার হতে না পারলে আপনার ফলাফল ভাল নাও আসতে পারে। এক্ষেত্রে আউটসোর্সিং এ সফলতা আনতে হলে অব্শ্যই আপনাকে বায়ারের পরিকল্পনা সম্পর্কে স্পষ্ট ধারণা নিতে হবে।

ধরুণ, আপনি আপনার পছন্দমতো একটি কাজ করতে চান। কিন্তু কাজটি আপনি জানেন না। এক্ষেত্রে আপনি অন্য কারো দ্বারা যখন কাজটি করে নিবেন তখন আপনি চাইবেন আপনার মনের মতো করে নিতে। কিন্তু যার কাছ থেকে আপনি কাজটি করে নিলেন সে তার মতো করে কাজটি করে দিলে কিন্তু আপনার ভাল লাগবে না। এক্ষেত্রে আপনি পরবর্তীতে আর তার কাছ থেকে কাজটি করতে চাইবেন না।

এক্ষেত্রে বিষয়টি তাই দাড়ায়। আপনি যদি বায়ার সম্পূর্ণ পরিকল্পনা বুঝতে ব্যর্থ হন তাহলে আপনি তার মন মতো কাজটি করতে পারবেন না। ফলে আপনার আউটসোর্সিং এ সফলতা আসবে না। তাই আপনি কোন কাজ করার আগে অবশ্যই বায়ারের কাছ থেকে কাজটি পরিস্কার হয়ে নিবেন।

04. কাজের বিষয় নিয়ে স্পষ্ট আলোচনা করুন

আপনাকে পুরো বিষয় নিয়ে বায়ারের সাথে আলাপ করতে হবে। আপনি পরিস্কার হওয়ার চেষ্টা করুন বায়ার কোন ধরণের কাজ করে নিতে চাচ্ছে। তার কাজের পরিকল্পনাটা কি? তার সাথে এ বিষয়ে বিস্তারিত আলাপ করতে করতে বায়ারের কাজটি ঠিক কি এবং তা তিনি কিভাবে করে নিতে চাচ্ছেন তা আপনার চোখের সামনে স্পষ্ট হয়ে উঠবে। ফলে আপনি বায়ারের কাঙ্খিত কাজটি করে দিতে পারবেন। এভাবে আপনি আউটসোসিং এ সফলতা লাভ করতে পারবেন।

এক্ষেত্রে আপনি কাজ সম্পূর্ণ করার আগে কাজের একটি মডেল তার কাছে উপস্থাপন করতে পারেন।ধরুণ আপনার বায়ার আপনাকে একটি ইকমার্স সাইট তৈরি করতে দিল। তখন আপনি তাদের সাথে কথা বলে কয়েকটি সাইটের মডেল এবং তার গুনাবলী তাদের সামনে উপস্থাপন করলেন। তখন তারা তার মধ্যে থেকে একটি মডেল আপনাকে বাছাই করে দিলেন। এক্ষেত্রে আপনি তাদের মন মতো একটি ওয়েবসাইট তৈরি করে দিতে পারলেন। এভাবে আপনি আস্তে আস্তে আউটসোর্সিং এ একজন সফল ব্যক্তি হয়ে উঠতে পারবেন।

05. ডেলিভেরি সম্পর্কে স্পষ্ট কথা বলে নিন। আউটসোর্সিং এ সফলতা

এ ধাপটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি বায়ারকে কবে কাজটি ডেলিভেরি দিচ্ছেন তা স্পষ্ট করে নিন। কারণ এটি উভয়কে সৎ এবং আপটু ডেড রাখতে সাহায্য করবে। আপনাকে মনে রাখতে হবে আউটসোর্সিং এর জগতে এটি খুবই গুরুত্বপূর্ণ।

আপনি যদি সঠিক সময়ে বায়ারকে কাজ বুঝিয়ে দিতে না পারেন তাহলে বায়ার আপনার কাছ থেকে বিশ্বাস হারাবে এবং আপনি কোন দিন সেই বায়ারের কাছ থেকে আর কাজ পাবেন না। আর যদি একবার বায়ারের সাথে আপনার বিশ্বাস স্থাপন হয় তাহরে আজীবনের জন্য বায়ারটি আপনার হয়ে গেল। তাই এ বিষয়ে অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে।

06. পেমেন্ট সিস্টেম সম্পর্কে সজাগ হোন। আউটসোর্সিং এ সফলতা

কখনো বায়ারের কাছে থেকে অগ্রিম পেমেন্ট চাইবেন না। কারণ বায়ার এতে ভরসা হারাতে পারে । কারণ আউটসোর্সিং এ বায়ার এবং সরাবরাহকারী কখনোই কারো কাছাকাছি থাকে না। তাই প্রাথমিক পর্যায়ে অগ্রিম পেমেন্ট নেওয়া থেকে আপনাকে বিরত থাকতে হবে। আপনি সময় মতো কাজ ডেলিভরি করে তাদের বিশ্বাস আনতে পারবেন তখন তারাই আপনাকে অগ্রিম কিছু পেমেন্ট দিয়ে আপনার কাছ থেকে কাজ করিয়ে নিবে। এ বিষয়ে আপনাকে বিশেষভাবে সতর্ক থাকতে হবে।

07. দায়িত্বশীল হোন। আউটসোর্সিং এ সফলতার ‍উপায়

আপনি মনে করুন আপনি যে কজটি করছেন তা বিশ্বে একবারেই হবে। এরকমভাবে দায়িত্বশীল ভাবে আপনি কাজ করুন। আপনি সম্পূর্ণ মৌলিক একটি কাজ বায়ারকে উপহার দেন। বায়ার যখন আপনার দায়িত্বশীলতা সম্পর্কে অবগত হবেন তখন আপনাকে কখনো বায়ার খুঁজতে হবে না। বায়ারাই আপনাকে খুঁজে নিবে। যা আপনার চুরান্ত সফলতা অর্জন হবে বলে আমি মনে করি। আপনাকে অবশ্যই দায়িত্বশীল হতে হবে যদি আপনি আউটসোর্সিং এ সফলতা লাভ করতে চান।

শেষ কথা

আপনি যদি একজন সফল ফ্রিল্যান্সার হতে চান এবং আউটসোর্সিং এ আপনার ক্যারিয়ার শুরু করতে চান তাহলে উপরোক্ত বিষয়গুলো অবশ্যই আপনাকে মানতে হবে। বন্ধুরা আশা করি আমার পোস্টটি আপনাদের ভাল লেগেছে। আমার পোস্টটি আপনাদের ভাল লেগে থাকলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। ভাল থাকবেন। খোদা হাফেজ।

Related Posts

17 Comments

  1. অনলাইন ইনকাম ব্লগিং করে ইনকাম এসিও সম্পর্কে জানতে নিচে লিংকে গিয়ে সিখে আসতে পারেন করুন http://www.hilplife.xyz জানতে এখানে ক্লিক করুন

  2. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ৮ টাকা বোনাস ২০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন নগদ এবং বিকাশে। লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/fresh-income-site-3830

মন্তব্য করুন