2022 সালে ব্লগিং শুরু করার ৬ টি সেরা প্রফেশনাল টিপস

আপনি কি একজন প্রফেশনাল  ব্লগার? আপনি কি প্রফেশনালি ব্লগিং শুরু করতে চাচ্ছেন? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজকে আমি আপনাকে বলবো কিভাবে আপনি একজন সাধারণ ব্লগার থেকে প্রফেশনাল ব্লগার হতে পারেন। ব্লগিং করার ৬ টি সেরা প্রফেশনাল টিপস 2022-  চলুন আর দেরি না করে শুরু করা যাকঃ

ধরুন, আপনি একজন প্রফেশনাল ব্লগার হতে চান। তাহলে আপনাকে কি করতে হবে? অবশ্যই আপনার ব্লগকে প্রচার করতে হবে। অসংখ্য ভিজিটর আনতে হবে এবং ট্রাফিক বাড়াতে হবে আপনার ব্লগে। আপনার ব্লগকে প্রচার এবং ট্রাফিক বাড়ানোর অনেকগুলো উপায় রয়েছে। কিন্তু এমন ৬ টি টিপস আমি আপনাকে বলবো যেগুলো আপনার ব্লগকে প্রফেশনাল ব্লগে রুপান্তরিত করতে ব্যাপকভাবে সাহায্য করবে।  এই ধরনের আরও টিউটোরিয়াল পেতে: https://grathor.com/user/muhammdsadik/?profiletab=posts

ব্লগিং করার ৬ টি সেরা প্রফেশনাল টিপস 2022

01. আপনার ব্লগ অপ্টিমাইজ করুন। ব্লগিং শুরুর সেরা প্রফেশনাল টিপস

আপনার ব্লগকে বুস্ট করার সর্বপ্রধান ধাপটি হলো আপনার ব্লগটি সম্পূর্ণভাবে কার্যকর বা সঠিকভাবে চলছে কিনা তা নিশ্চিত করা। কারণ এটি আপনার ভিজিটরদের আপনার ব্লগের বিষয়বস্তু সম্পর্কে অভিজ্ঞতা পেতে সহায়তা করে। তাছাড়া ব্লগ অপ্টিমািইজেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হচ্ছে এটি আপনার সাইটকে ইনডেক্স করে সার্চ  ইঞ্জিণ আপনার ব্লগেকে  সম্ভাব্য পাঠকের কাছে উপস্তাপন করে।

আপনি নিচের বিষয়গুলো অনুসরণ করে আপনার ব্লগকে অপটিমাইজেশন করতে পারেনঃ

  1. ওয়েব হোস্টিং: সম্পর্ণ ব্যবহারকারীর অভিজ্ঞতা নির্ভর করে আপনার ওয়েব হোস্ট কতটা নির্ভরযোগ্য তার উপর।
  2. গতি: বর্তমান সময়ের ইন্টারনেট ব্যবহারকারীরা ধীরগতি সম্পন্ন ওয়েবসাইট ব্যবহার করতে মোটেই পছন্দ করেন না। তাই আপনার ওয়েব সাইটকে দ্রুতগতি সম্পন্ন করা নিশ্চিত করুন।
  3. নিরাপত্তা : 2022 সালে সাইবার নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাড়িয়েছে। আপনার ওয়েব সাইটের সাইবার নিরাপত্তা নিশ্চিত করুন।
  4. আপনার পোস্টের গুরুত্ব বাড়ানেরা জন্য অভ্যন্তরিন ও বাহ্যিক উভয় লিঙ্কের প্রয়োজন।এ জন্য আপনার ওয়েবপেজে যথেষ্ট লিঙ্ক রাখার ব্যবস্থা করুন।

2. বিষয়বস্তু সম্পর্কে প্রচুর গবেষনা ও পরিকল্পনা করুন। ব্লগিং শুরুর সেরা প্রফেশনাল টিপস

ব্লগিং শুরু করারা এ ধাপে আপনাকে আপনার পাঠকদের জন্য গবেষনালব্ধ মান সম্মত আর্টিকেল লিখতে হবে। এজন্য আপনি স্পষ্টভাবে আপনার বিষয়বস্তু নির্ধারণ করে তার পর পোস্ট লিখুন। আপনি আপনার ব্লগের জন্য উপযোগী এমন বিষয়বস্তুকে অনুসরণ করে লিখতে পারেন। এজন্য আপনি নিচের বিষয়গুলোকে  অনুসরণ করতে পারেন।

  • আপনার পাঠকদের নিয়ে গবেষণা করুন
  • আপনার জন্য ব্রান্ড হবে এমন বিষয়বস্তুকে খুজুন
  • বিভিন্ন বিষয়বস্তুর  ধরণ বিবেচনা করুন

এছাড়া আপনাকে নির্ধারণ করতে হবে আপনার পাঠকরা কোন ধরণের বিষয়কে প্রাধান্য দিচ্ছে এবং সে বিষয়ে আপনার সাথে কোন ধরনের প্রতিযোগিরা রয়েছে। এজন্য ভিপিএন আপনাকে ব্যাপকভাবে সাহায্য করতে পারে। কারণ এর মাধ্যমে আপনি সারা বিশ্বের পাঠকদের সাথে সম্পৃক্ত হতে  পারবেন।

3. অন-পেজ এসিও। ব্লগিং শুরুর সেরা প্রফেশনাল টিপস

এ ধাপে আপনাকে আপনার ওয়েবসাইটের মতো আপনার ওয়েবসাইটে থাকা বিভিন্ন টুলসগুলোরও অপ্টিমাইজেশন করতে হবে। এজন্য আপনি আপনার ওয়েবসাইটের জন্য একটি আকর্ষনীয় শিরোনামের কথা বিবেচনা করুন এবং আপনার ব্লগের সংক্ষিপ্ত কিওয়ার্ডসহ প্রয়োজনীয় ইউআরএল গুলোকে অর্ন্তভুক্ত করুন। এক্ষেত্রে আপনি আপনার পাঠকদের আরো ব্যাপকভাবে আকৃষ্ট করতে মেটা ডিসক্রিপশন যুক্ত করুন।

এছাড়া আপনাকে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে তাহলো আপনার র‌্যাঙ্কিয়ের সুযোগ আছে কিনা। এজন্য আপনি Ahrefs, SEMrush, এবং MOZ এর মতো নির্ভরযোগ্য সফটওয়্যারগুলো ব্যবহার করতে পারেন।

টেক্সট ছাড়াও আপনার পোস্টে ব্যবহৃত ভিজুয়াল কনটেন্ট (ইমেজ) গুলোকেও অপ্টিমাইজ করতে হবে। আপার ইমেজকে অপ্টিমাইজ করার জন্য Alt টেক্সট, ফাইল সাইজ এবং ডাইমেনশন হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়গুলো সম্পর্কে আপনাকে সচেতন থাকতে হবে।

4. পাওয়ার ইমেজ তৈরি। ব্লগিং শুরুর সেরা প্রফেশনাল টিপস

পাওয়ার ইমেজ তৈরি করার জন্য আপনি নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন:

  • ইমেজ বা ছবির মাধ্যমে আপনার পাঠকদের দৃষ্টি আকর্ষন করার চেষ্টা করুন
  • আপনার ব্লরেগ জন্য নির্দিষ্ট ইমেজ স্টাইল ব্যবহার করুন
  • আপনার ব্লগের পরিসংখ্যান সিস্টেমকে সহজ করুন
  • অন্যান্য সাইটের তুলনায় আলাদা ইমেজ ব্যবহার করার চেষ্টা করুন

5. ইমেইল মার্কেটিং। ব্লগিং শুরুর সেরা প্রফেশনাল টিপস

এ ধাপে আপনাকে ইমেইল মার্কেটিং এর সাথে যু্ক্ত হতে হবে। কারণ আপনার ব্লগের প্রচারণার ক্ষেত্রে ইমেইল মার্কেটিং এর কোন বিকল্প নেই। কারণ ইমেইল মার্কেটিং পাঠকদের সাথে সরাসরি সংযোগ তৈরি করে। তাই আপার ব্লগকে প্রচার করার জন্য একটি উপযুক্ত ইমেইল প্লাটফর্মের প্রয়োজন হবে। আপনি যদি আপনার ব্লগকে দ্রত র‌্যাঙ্ক করাতে চান তাহলে আপনাকে ইমেইল মার্কেটিং অবশ্যই করতে হবে।

6. সোস্যাল মিডিয়া মার্কেটিং। ব্লগিং শুরুর সেরা প্রফেশনাল টিপস

সোশ্যাল মিডয়া আপনার ব্লগের উদ্দেশ্যকে সবার সামনে তুলে ধরতে ব্যাপকভাবে সাহায্য করবে। আর এ সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এর মাধ্যমে আপনি আপনার ব্লগের জন্য অসংখ্য ভিজিটর লাভ করতে  পারবেন। যা আপনার ব্লগের র‌্যাঙ্কের জন্য অপরিহার্য। আর এ জন্য আপনাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং তৈরি করতে হবে যাতে আপনি আরো বেশি সংখ্যক লোকের সাথে সম্পৃক্ত হওয়ার সুযোগ পান।

আপনি সোশ্যাল মিডিয়াগুলোতে ধারাবাহিকভাবে পোস্ট করার মাধ্যমে একটি শক্তিশালী এবং নিয়মিত ভিজিটরের উপস্থিতি কায়েম করতে পারবেন।

পরিশেষে

আশা করি আমি আপনাকে প্রফেশনাল ভাবে ব্লগিং শুরু করার সেরা টিপসগুলো সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে পেরেছি এবং আপনার ব্লগকে প্রফেশনাল ব্লগ হিসাবে উন্নীত করার উপায়সমূহ বর্ণনা করতে পেরেছি।তাই আশা করি  আমার এ পোস্টটি আপনার ভালো লেগেছে। আমার এ পোস্টটি  আপনার  ভালো লেগে থাকলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। খোদা হাফেজ। আর হ্যাঁ  আমাদের ফেসবুক গ্রুপে অবশ্যয় জয়েন্ট করুন: https://web.facebook.com/groups/grathor.official

Related Posts

22 Comments

মন্তব্য করুন