অফিসে কাজ করার সময় মাথা ব্যথা হলে কীভাবে নিয়ন্ত্রণ করবেন

অফিসে কাজ করার সময় মাথা ব্যথা একটি সাধারণ সমস্যা। এটি কর্মক্ষমতা এবং মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। প্রায় প্রতিটি মানুষই এই সমস্যার সম্মুখীন হয়।  আজকে আমরা জানোবো মাথা ব্যাথা হলে করণীয় এবং এটি নিয়ন্ত্রনের কার্যকারী উপায়সমূহ।

অফিসে মাথা ব্যথা কেন একটি সাধারণ সমস্যা?

অফিসে কাজ করার সময় মাথা ব্যথা হলে করণীয় কি

মাথা ব্যথা যে বিশেষ কয়েকটি বিষয়ের উপর নির্ভর সৃষ্টি হয়, তা মূলত কর্মক্ষেত্রে প্রায়ই দেখা যায় যেমন: মানষিক চাপ, কম্পিউটারের  ব্যবহার ইত্যাদি। এজন্য অফিসে মাথা ব্যথাকে একটি সাধারণ সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে।

মাথা ব্যথার সাধারণ কারণগুলি

মাথা ব্যাথা বেশ কিছু কারনে হতে পারে। নিচে এর সাধারণ কারনগুলি পর্যালোচনার করা হলো:

স্ট্রেস এবং মানসিক চাপ: কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপ, ডেডলাইন পূরণের তাড়া, এবং কাজের পরিমাণ বেশি থাকলে মানসিক চাপ বেড়ে যায়। এই চাপ আমাদের শরীরের বিভিন্ন অংশে টেনশন সৃষ্টি করে, বিশেষত ঘাড়, কাঁধ এবং মাথায়।

কম্পিউটার বা স্ক্রিনের অতিরিক্ত ব্যবহার: বর্তমান ডিজিটাল যুগে কম্পিউটার বা স্ক্রিনের অতিরিক্ত ব্যবহার একটি সাধারণ ব্যাপার। এই অতিরিক্ত ব্যবহার প্রায়ই মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। এটি বিশেষ করে চোখের ক্লান্তি (eye strain) এবং টেনশন হেডেকের সৃষ্টি করতে পারে।

ঘুমের অভাব: পর্যাপ্ত এবং সুষ্ঠু ঘুম না হলে আমাদের শরীরের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়, যার ফলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে সবচেয়ে সাধারণ একটি সমস্যা হলো মাথা ব্যথা। ঘুমের অভাব মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে, এবং এটি নিয়মিত হলে তা দৈনন্দিন জীবনে বিরক্তির সৃষ্টি করতে পারে।

ডিহাইড্রেশন (পানির অভাব): অফিসের অথবা অন্য কোন ব্যস্ততার কারণে অনেকেই পর্যাপ্ত পানি পান করতে ভুলে যান, যা ডিহাইড্রেশন নামক অবস্থা সৃষ্টি করে। এর ফলে তীব্র মাথা ব্যাথা অনুভব হতে পারে।

মাথা ব্যথা রোধে তাৎক্ষণিক করণীয়

আমরা অনেকেই জানি না যে মাথা ব্যাথা হলে কি করা উচিত। মাথা ব্যথা যখন হঠাৎ করে শুরু হয়, তখন তাৎক্ষণিকভাবে কিছু পদক্ষেপ গ্রহণ করে আপনি এই অসুবিধা থেকে মুক্তি পেতে পারেন। নিচে কিছু কার্যকারী উপায় দেওয়া হলো:

চোখের বিশ্রাম

মাথা ব্যথা শুরু হলে চোখের বিশ্রাম নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০-২০-২০ পদ্ধতি অনুসরণ করুন। প্রতি ২০ মিনিট পর পর, ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরের কোনো কিছু দেখুন। এছাড়া, চোখ বন্ধ করে কিছু মিনিট বিশ্রাম নিন।

সঠিকভাবে বসার পদ্ধতি

ভুল ভঙ্গিতে বসা মাথা ব্যথার একটি সাধারণ কারণ। আপনার পিঠ সোজা এবং কাঁধ শিথিল অবস্থায় রাখুন। কম্পিউটারের স্ক্রীনকে চোখের সমতলে এবং আপনার চেয়ারের উচ্চতা এমনভাবে সেট করুন যাতে আপনার পেট এবং কোমরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ থাকে। এটি একটি কার্যকরি মাথাব্যাথা কমানোর উপায় হিসেবে পরীক্ষিত।

পরিবেশের আলো নিয়ন্ত্রণ

কাজ করার সময় আপনার পরিবেশের আলো নিয়ন্ত্রণ করুন। লক্ষ্য রাখুন যে, পরিবেশে যথেষ্ট প্রাকৃতিক আলো রয়েছে, অথবা যদি প্রাকৃতিক আলো সম্ভব না হয়, তবে বৈদ্যতিক বাতি ব্যবহার করুন যার আলো আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। অতিরিক্ত উজ্জ্বল বা ঝাপসা আলো এড়িয়ে চলুন।

কম্পিউটার স্ক্রিনের ব্রাইটনেস অ্যাডজাস্টমেন্ট

স্ক্রীনের ব্রাইটনেস এমনভাবে অ্যাডজাস্ট করুন যাতে এটি খুব উজ্জ্বল বা খুব কম না হয়। অত্যাধিক উজ্জ্বল স্ক্রীন চোখের ক্লান্তি বাড়িয়ে দিতে পারে এবং মাথা ব্যথার কারণ হতে পারে। স্ক্রীনের উজ্জ্বলতা দিন অথবা রাতের আলোরা সাথে সামঞ্জস্যপূর্ণ রাখুন। এক্ষেত্রে স্ক্রীনে বিভিন্ন লাইট ফিল্টার ব্যবহার করতে পারেন।

ওষুধের ব্যবহার

মাথা ব্যথা কিছু ওষুধের সাহায্যে সাময়িকভাবে উপশম করা যায়। তবে, ওষুধ ব্যবহারের আগে সঠিকভাবে জানা দরকার কোন ধরনের মাথা ব্যথার জন্য কোন ওষুধ উপযুক্ত। সাধারণ মাথা ব্যাথার জন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে নাপা এক্সটেন্ড (Napa Extend) অথবা নাপা ৫০০ (Napa 500) সেবন করতে পারেন। অধিকাংশ ক্ষেত্রে এগুলো দ্রুত মাথা ব্যাথার উপশম হিসেবে কাজ করে।

অফিসে মাথা ব্যথা কমানোর জন্য কার্যকরী অভ্যাস

অফিসে কিছু সহজ অভ্যাসের পরিবর্তন করার মাধ্যমে মাথা ব্যাথার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। নিচে কিছু কার্যকরী অভ্যাস উল্লেখ করা হলো:

সঠিক সময়ে বিরতি নেওয়া

প্রতি ঘণ্টায় বা ৬০-৯০ মিনিটে একবার করে বিরতি নিন। এই সময়ে আপনি শরীরটাকে শিথিল করতে পারেন, কিছুক্ষণ দাঁড়িয়ে থাকতে পারেন বা অন্য কোনো কাজ করতে পারেন যা আপনাকে একঘেয়েমি থেকে মুক্তি দেবে।

কাজের ফাঁকে হাঁটাহাঁটি করা

বিরতির সময় সামান্য হাঁটাহাঁটি করা আপনার শরীর এবং মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। অফিসের আশপাশে বা ঘরের মধ্যে একটু হাঁটুন, যাতে রক্ত চলাচল উন্নত হয় এবং পেশীগুলির চাপ কমে।

স্বাস্থ্যকর স্ন্যাক্স গ্রহণ করা

কাজ করার সময় মাঝে মাঝে ছোট্ট স্বাস্থ্যকর স্ন্যাক্স খাওয়া মাথা ব্যথা কমাতে সহায়ক হতে পারে। বাদাম, ফল, এবং শস্যবিহীন খাবার আপনার শক্তি বাড়ায় এবং রক্তের সুগারের মাত্রা স্থিতিশীল রাখে। অতিরিক্ত চিনি এবং ক্যাফেইনযুক্ত খাবার এড়িয়ে চলুন।

ডিপ ব্রেথিং ও রিল্যাক্সেশন টেকনিক

ডিপ ব্রেথিং বা গভীর শ্বাস প্রশ্বাসের মাধ্যমে আপনার শরীরকে শিথিল করুন। প্রতি ১৫-২০ মিনিটে কিছু মিনিটের জন্য গভীর শ্বাস নিন। এছাড়া, প্রগতিশীল পেশী শিথিলকরণ (progressive muscle relaxation) পদ্ধতি ব্যবহার করে মানসিক চাপ কমাতে পারেন।

অফিসে মাথা ব্যথা কমাতে হোম রেমেডিজ

অফিসে মাথা ব্যথা হলে প্রায়ই কেমিক্যালযুক্ত ওষুধের পরিবর্তে হোম রেমেডিজ ব্যবহার করা যেতে পারে। নিচে দুটি অত্যন্ত কার্যকরী হোম রেমেডি উল্লেখ করা হলো:

১. ল্যাভেন্ডার বা পিপারমিন্ট তেল

ল্যাভেন্ডার এবং পিপারমিন্ট তেল মাথা ব্যথা কমাতে প্রাকৃতিকভাবে সহায়ক হতে পারে। এই তেলগুলো আরামদায়ক এবং শীতল প্রভাব প্রদান করে, যা মাথার ব্যথা প্রশমিত করতে সাহায্য করে।

ল্যাভেন্ডার তেল: এক চা চামচ ল্যাভেন্ডার তেল আপনার মাথার পিছনে মৃদু ম্যাসাজ করুন। এটি মাথার পেশীগুলিকে শিথিল করবে যা মাথা ব্যথা কমাতে সহায়ক হতে পারে।

পিপারমিন্ট তেল: কিছু পিপারমিন্ট তেল (প্রায় ২-৩ ফোটা) একটি পাতলা কটন প্যাডে রেখে কপালে লাগান। এটি শীতল কিছুটা প্রভাব প্রদান করে এবং মাথা ব্যথা কমাতে সহায়তা করে।

২. গরম বা ঠান্ডা কমপ্রেস ব্যবহার

গরম বা ঠান্ডা কমপ্রেস মাথা ব্যথার উপশমে সহায়ক। আপনার মাথা ব্যথার ধরন অনুযায়ী আপনি একটি গরম বা ঠান্ডা কমপ্রেস ব্যবহার করতে পারেন।

গরম কমপ্রেস: একটি গরম কাপড় বা তাপযুক্ত ব্যাগ মাথার পিছনে বা কাঁধে রাখুন। এটি পেশীগুলিকে শিথিল করে রক্ত সঞ্চালন উন্নত করবে।

ঠান্ডা কমপ্রেস: একটি বরফের ব্যাগ বা ঠান্ডা কাপড় কপালে রাখুন। এটি মাথা ব্যথার তীব্রতা কমাতে সাহায্য করতে পারে।

কখন চিকিৎসকের কাছে যাবেন

মাথা ব্যথা সাধারণত একটি সাময়িক সমস্যা হলেও কিছু পরিস্থিতিতে এটি গুরুতর হতে পারে যেমন: মাথার রগ ফুলে যাওয়া অথবা লাফানো। নিচে কিছু সঙ্কেত উল্লেখ করা হলো যা দেখলে চিকিৎসকের কাছে যাওয়া উচিত:

দীর্ঘস্থায়ী বা বারবার মাথা ব্যথা

যদি আপনার মাথা ব্যথা দীর্ঘস্থায়ী হয় বা বারবার ঘটে, তাহলে এটি জটিল কোন সমস্যার ইঙ্গিত হতে পারে। সাধারণ মাথা ব্যথার তুলনায়, দীর্ঘস্থায়ী বা নিয়মিত মাথা ব্যথা মাইগ্রেন, টেনশন হেডেক, বা অন্যান্য স্বাস্থ্য সমস্যার ফলস্বরূপ। চিকিৎসকের কাছে যাওয়া উচিত যদি:

  • মাথা ব্যথা সপ্তাহে একাধিক বার ঘটে।
  • মাথা ব্যথা কয়েক সপ্তাহ ধরে অব্যাহত থাকে।
  • মাথা ব্যথার সঙ্গে অন্যান্য লক্ষণ যেমন বমি, দৃষ্টিতে পরিবর্তন, বা অচেতনতা যুক্ত থাকে।

ওষুধের প্রয়োজনীয়তা ও ব্যবহারের দিকনির্দেশনা

মাথা ব্যথার ওষুধ ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ্য রাখা জরুরি:

  • ডোজের প্রতি সতর্ক থাকুন: নির্দেশিত ডোজ মেনে চলা উচিত। অতিরিক্ত ডোজ গ্রহণ শরীরের ক্ষতি করতে পারে।
  • দীর্ঘকালীন ব্যবহার এড়িয়ে চলুন: যদি মাথা ব্যথা নিয়মিত হয়, তাহলে দীর্ঘকালীন ওষুধ ব্যবহারের পূর্বে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত।
  • পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করুন: কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যদি আপনি কোনও অস্বস্তি বা পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন, তাহলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

বিশেষজ্ঞের পরামর্শ নেওয়ার সময়

মাথা ব্যথার জন্য বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত যদি:

  • স্বাস্থ্য সমস্যার লক্ষণ: মাথা ব্যথার সঙ্গে অন্যান্য গুরুতর লক্ষণ যেমন পেশির দুর্বলতা, কথা বলতে সমস্যা, বা অস্বাভাবিক দৃষ্টিশক্তি দেখা দেয়।
  • চিকিৎসায় প্রতিক্রিয়া না পাওয়া: যদি সাধারণ ওষুধ এবং হোম রেমেডি মাথা ব্যথা কমাতে কার্যকর না হয়।
  • স্বাস্থ্যগত ইতিহাস: যদি আপনার বা আপনার পরিবারের কারো পূর্ববর্তী স্বাস্থ্য ইতিহাস থাকে যা মাথা ব্যথার সাথে সম্পর্কিত, যেমন উচ্চ রক্তচাপ, নিউরোলজিক্যাল সমস্যা বা মস্তিষ্কের টিউমার।

উপসংহার

আমরা জানলাম মাথা ব্যাথা হলে করণীয় ও এটি প্রতিরোধের কিছু উপায়। অফিসে কাজ করার সময় মাথা ব্যথা বাধা সৃষ্টি করতে পারে, তবে সঠিক কৌশল ব্যবহার করে আপনি এটি নিয়ন্ত্রণ করতে পারেন। নিয়মিত বিরতি নেওয়া, পর্যাপ্ত পানি পান করা, সঠিক ভঙ্গিতে বসা, এবং স্ট্রেস নিয়ন্ত্রণ করা এই সমস্যাটি মোকাবেলা করতে সাহায্য করবে। মনে রাখবেন, আপনার কাজের পাশাপাশি আপনার স্বাস্থ্যও সমান গুরুত্বপূর্ণ, তাই কাজের সময় নিজেকে যত্ন নিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন।

Related Posts

1 Comment

মন্তব্য করুন