এক নজরে মোবাইলে আউটসোর্সিং করার মতো প্রাথমিক সাইটসমূহ।

এক নজরে মোবাইলে আউটসোর্সিং করার মতো প্রাথমিক সাইটসমূহ দেখে নিন-

১। সার্ভে
২। কন্টেন্ট রাইটিং
৩। ফটো এডিটিং
৪। সিপিএ মার্কেটিং
৫। ডিজিটাল মার্কেটিং
৬। ইউটিউবে ভিডিও আপলোড

সার্ভেঃ
সার্ভে মানে জরিপ করা। মোবাইল দিয়ে আউটসোর্সিংয়ের ক্ষেত্রে এটি বর্তমানে একটি জনপ্রিয় সাইট। বিভিন্ন গবেষনা প্রতিষ্ঠান তাদের সেবার মান যাচাই করার জন্য এই সার্ভে করে থাকে। অনলাইন প্লাটফর্মকে ব্যবহার করে তারা ফ্রিল্যান্সারদের দ্বারা এই কাজগুলো করিয়ে নেয়।

সার্ভে করার জন্য প্রথমেই বিভিন্ন সার্ভে সাইটে একাউন্ট করতে হয়। এক্ষেত্রে আমেরিকান আইপি কেনার প্রয়োজন হয়। ভালো মানের বিশ্বস্ত সার্ভে সাইটে সার্ভে করে দৈনিক আট থেকে।দশ ডলার আয় করা যায়। এই সার্ভে কাজটি লোডিং সমস্যা মেনে নিয়ে আপনার হাতে থাকা মোবাইলেও দিয়েই করতে পারবেন।

আউটসোর্সিংয়ের শুরুটা যদি হাতখরচ চালানোর জন্য হয় তাহলে এ সার্ভে কাজগুলো মোবাইল দিয়ে করাই ভালো। প্রাথমিক লেভেলের কাজের পর থাকে এক্সপার্ট লেভেলের কিছু কাজ। এক্ষেত্রে কাজগুলো ল্যাপটপ বা ডেস্কটপ ছাড়া করা সম্ভব হবে না।

কনটেন্ট রাইটিংঃ

হোক মোবাইল দিয়ে বা কম্পিউটার কন্টেন্ট রাইটিং আউটসোর্সিংয়ের সবচেয়ে বর্তমানে জনপ্রিয় কাজ এটা প্রমানিত। উঠতি বয়সী তরুন তরুনীরা এ কাজের দিকে ঝুঁকছে। তারা নিজেদের হাতখরচও চালাতে পারছে। এখন অনলাইনে অনেক পরিমানে নিউজপোর্টাল চোখে পড়ে। মোবাইল দিয়ে এ কাজটি খুব ভালোভাবেই করা যায়। এডভান্স লেভেলের কাজ করতে ডেক্সটপ লাগবে।

ফটো এডিটিংঃ

গুগলে সার্চ করলে এমন অনেক সাইট পাওয়া যায় যেখানে ছবি বিক্রি করে আয় করা যায়। এসব ওয়েবসাইটে আপনি মোবাইল দিয়ে ছবি তুলেও বিক্রি করতে পারেন। মোবাইলে ছবি উঠিয়ে ভালোমানের একটি এডিটিং সফটওয়্যার দিয়ে সুন্দর দেখানোর জন্য ছবিটি এডিট করতে হয়। এডিটিংটা ভালো হলে আপনার মোবাইল থেকে তোলা ছবি এসব সাইটে বিক্রি করেও ভাল পরিমানে টাকা ইনকাম করতে পারবেন। এডভান্স লেভেলের কাজ করতে ডেক্সটপ লাগবে।

সিপিএ মার্কেটিংঃ

সিপিএ মার্কেটিং বর্তমান সময়ে খুব একটি পরিচিত নাম। ভিজিটর বাড়ানো ও লিংক প্রমোট করা সিপিএ মার্কেটিংয়ের মূল কাজ। এখানে আপনার কাজ হলো লিংক শেয়ার করা। আর সেই লিংকটি ভিজিটিং হলেই আপনি সেখান থেকে কমিশন পাবেন। যত বেশি ভিজিট তত বেশি কমিশন। লিংকটি যদি কিছু বিক্রয়ের উদ্দেশ্যে হন তাহলে সেই পন্যটি বিক্রির জন্যও কমিশন পাবেন। এ কাজগুলো মোবাইলেই করা যায় তবে সেগুলো প্রাথমিক কাজ। এক্সপার্ট কাজ করতে ডেস্কটপ লাগবে।

ডিজিটাল মার্কেটিংঃ

ভোক্তার কাছে সরাসরি পন্য বিক্রয় বা প্রমোশন করার কাজের নামই ডিজিটাল মার্কেটিং। ভোক্তাকে আকৃষ্ট করার মাধ্যমে পন্য বিক্রয় করে এখান থেকে কমিশন পাওয়া যায়। বিভিন্ন পন্যের লিংক শেয়ার করে পন্যের ডিসপ্লে করাই হবে আপনার কাজ। খুব বেশি হাই লেভেলের কাজ না করলে ডিজিটাল মার্কেটিং মোবাইল ফোন থেকেই করা সম্ভব।

ইউটিউবে ভিডিও আপলোডঃ

ফোন থেকে ইউটিউবে ভিডিও আপলোড করা খুবই সহজ। আপলোডকৃত ভিডিওর ভিউয়ের উপর আপনি একটি ইনকাম পাবেন। তবে ভিডিও আপলোডের ক্ষেত্রে ভিডিও এডিটিং, সাউন্ড এডিটিংসহ প্রেজেন্টেশনের কাজ করতে ডেক্সটপ দরকার পড়বে। প্রাথমিক কাজগুলো মোবাইল দিয়েই করা যাবে।

আশা করি, যারা মোবাইল দিয়ে আউটসোর্সিং করতে চান তাদের জন্য আজকের পোস্টটি উপকারে আসবে। আজকের মত এখানেই শেষ করছি।

সবাইকে ধন্যবাদ।

Related Posts

12 Comments

মন্তব্য করুন