ভালো কন্টেন্ট, দ্রুত লেখার 5টি ধাপ

ভাল লেখার বিষয়ে একটি নিবন্ধ পড়া। এটা কি মনে করা নিরাপদ যে আপনি এই মুহূর্তে লেখার বিষয়ে বিলম্ব করছেন? এটা ঠিক আছে—আপনার ইংরেজি শিক্ষকের মতো আপনাকে তিরস্কার করতে আমরা এখানে আসিনি। আমরা সবাই সেখানে ছিলাম. আপনার প্রবন্ধ, ব্লগ পোস্ট, বা আপনার প্রেস রিলিজ, বা আপনি যা লিখছেন তা হয়ে যাবে।

কিভাবে?

এই ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করে, আপনি আপনার লেখায় নতুন জীবন শ্বাস নিতে পারেন এবং আপনার কাজটি কিছুক্ষণের মধ্যেই বন্ধ করতে পারেন। চল শুরু করি!

1) শুরু করা হল সফল হওয়া।

আপনার স্ক্রিনে একটি ফাঁকা নথির দিকে তাকিয়ে থাকার চেয়ে খারাপ কিছু নেই। কিন্তু ভাবুন, সেই ফাঁকা পাতাটি জয় করা কত সহজ। আপনাকে যা করতে হবে তা হল একটি সাধারণ বাক্য টাইপ করুন।

এই উচ্চারণ, “শুরু করাই হল সফল হওয়া,” আপনার হাতে নেওয়া প্রতিটি লেখার প্রকল্পে প্রয়োগ করা যেতে পারে। যদিও আপনার তৈরি করা প্রথম বাক্যটি আপনার সম্পাদনা প্রক্রিয়ায় টিকে থাকতে পারে না, এটি একটি শুরু। আপনি এটি জানার আগে, সেই প্রথম বাক্যটি তিনটিতে পরিণত হবে এবং তারপরে পুরো অনুচ্ছেদে এবং তারপরে একটি পূর্ণ পৃষ্ঠায় পরিণত হবে।

মনে রাখবেন যে কাজ সম্পর্কে আপনার বোঝা আপনার অনুপ্রেরণাকে পঙ্গু করে দিতে পারে। যদি প্রকল্পটি অস্পষ্ট, অসংগঠিত, ব্যক্তিগত অর্থের অভাব বা কোনো অন্তর্নিহিত মূল্য ছাড়াই মনে হয় তবে আপনি বিলম্বিত হওয়ার সম্ভাবনা বেশি থাকবেন।

এই বা অন্য কোনো ট্রিগার আপনার সৃজনশীল প্রক্রিয়াকে বাধা দিচ্ছে কিনা তা নির্ধারণ করুন। টাস্ক কি অগোছালো? একটি পরিষ্কার বোঝার জন্য আপনার সম্পাদক বা ক্লায়েন্টের সাথে কাজ করুন। প্রত্যাশার একটি পুনরুজ্জীবিত সেটের সাথে, আপনি আপনার সাফল্যের পথে শুরু করতে পারেন।

2) সাহায্যকারীদের একটি দল সংগ্রহ করুন।

আপনি যদি সেই কাগজটিকে ভয় পান তবে আপনাকে লিখতে হবে, একটি সহায়তা দলকে কল করুন। না, আপনার ফেসবুক বন্ধুরা নয়। অনলাইন এবং আন্তঃব্যক্তিক উভয় সমর্থনের একটি মজুদ তৈরি করুন যা অনুপ্রেরণা বা অন্ততপক্ষে উৎসাহের বাহক হতে পারে।

এই সংস্থানগুলি আপনাকে কাজে রাখবে এবং সম্পূর্ণরূপে আপনার নিজের উপর শেষ করার চাপ কমিয়ে দেবে: হাবস্পটের ব্লগ আইডিয়াস জেনারেটর – এটি আপনাকে 3টি বিশেষ্য/বিষয়ের উপর ভিত্তি করে আকর্ষণীয় ব্লগ শিরোনাম দেবে।
দ্য গ্রামারলি এডিটর – আমাদের বিনামূল্যের সম্পাদনা সফ্টওয়্যার আপনাকে ত্রুটি ধরতে এবং আপনার লেখার কার্যকারিতা উন্নত করতে সাহায্য করার জন্য চোখের দ্বিতীয় সেট অফার করে।
Coach.me ডিজিটাল কোচিং – এই দরকারী টুলটিতে লেখকদের জন্য একটি ডেডিকেটেড ট্র্যাক রয়েছে, আপনাকে এমন একটি ডিজিটাল প্রশিক্ষক দেবে যিনি আপনাকে প্রতিদিন লেখার জন্য দায়বদ্ধ রাখবেন।
একটি সৃজনশীল অংশ স্ফুলিঙ্গ করতে একটি বাক্য জেনারেটর ব্যবহার করে বা চূড়ান্ত পণ্যের প্রতিক্রিয়া জানাতে বন্ধুর উপর নির্ভর করার সাথে কিছু ভুল নেই। আপনার সুবিধার জন্য প্রযুক্তি এবং আপনার নেটওয়ার্ক ব্যবহার করুন।

3) বৃহত্তর লক্ষ্যকে ছোট ছোট কাজগুলিতে ভেঙে দিন।

একটি বইয়ের 4,000-শব্দের সারসংক্ষেপ লেখা ভীতিজনক বলে মনে হতে পারে। কিন্তু চারটি 1,000-শব্দের বিভাগ লেখা কি খারাপ শোনাচ্ছে? আপনার বৃহত্তর লক্ষ্যকে ছোট, আরও পরিচালনাযোগ্য কাজগুলিতে বিভক্ত করা কাজটি সম্পন্ন করা আরও সহজ করে তুলবে।

উদাহরণস্বরূপ, ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম, আপওয়ার্ক নিন। লেখকরা যখন একটি বৃহৎ, দুঃসাধ্য কাজ গ্রহণ করেন – যেমন একটি পূর্ণ-দৈর্ঘ্যের পাণ্ডুলিপির অনুলিপি করা – তারা একবারে বা “মাইলস্টোন” এ কাজটি সম্পূর্ণ করতে বেছে নিতে পারেন।

পরের বার যখন আপনি লিখতে ধীর হবেন, আপনার কাজকে মাইলস্টোনগুলিতে ভাগ করার চেষ্টা করুন। প্রতিদিন চারশ শব্দ লিখুন। অথবা, প্রতিদিন সকাল 7:00 টা থেকে 8:00 টা পর্যন্ত এক ঘন্টা লিখুন আমাদের বিশ্বাস করুন: আপনি প্রতিদিন একটি কাজ চেক করার জন্য নিজেকে গর্বিত বোধ করবেন।

4) যা আপনাকে বিভ্রান্ত করছে তা থেকে মুক্তি পান।

যে কোনো মুহূর্তে, আপনি অনেকগুলি বিভ্রান্তির মুখোমুখি হন: একটি নতুন ইমেল, একটি পাঠ্য বার্তা, বা বন্ধুর কাছ থেকে একটি স্ন্যাপচ্যাট৷ বিজ্ঞপ্তিগুলিকে উপেক্ষা করা কঠিন—এতই কঠিন যে, গবেষকরা বিলম্বিত হওয়া এবং ইন্টারনেট ব্যবহারের মধ্যে একটি সংযোগ খুঁজে পেয়েছেন যেটি ‘প্রবাহ তৈরি করতে’ বা কাজগুলিতে শোষিত বোধ করতে অক্ষমতার সাথে।

লেখার সময় আপনি যদি নিজেকে ক্রমাগত বিভ্রান্ত হন, তাহলে ফোকাস থাকার জন্য এই টুলগুলির মধ্যে একটি ব্যবহার করার চেষ্টা করুন:

প্রক্রেস্টার – কখনও ভেবে দেখেছেন কেন আপনি কিছু বন্ধ করছেন? Procraster আপনার বিভ্রান্তির মনস্তাত্ত্বিক মূলে যায়।
স্বাধীনতা – এই অ্যাপটি আপনাকে আপনার লেখার সাথে হস্তক্ষেপ করে এমন কোনো অ্যাপ বা ওয়েবসাইট ব্লক করতে দেয়।
স্ব-নিয়ন্ত্রণ – স্বাধীনতার আরও তীব্র সংস্করণ, এই অ্যাপটি আপনাকে নির্দিষ্ট সময়ের জন্য আপনাকে বিভ্রান্ত করে এমন কিছু ব্লক করতে দেয়। সেই সময় শেষ না হওয়া পর্যন্ত আপনি যা ব্লক করেছেন তা অ্যাক্সেস করতে পারবেন না—এমনকি আপনি অ্যাপটি অক্ষম করলেও।

5) পরিপূর্ণতার প্রয়োজন উপেক্ষা করুন।

দক্ষতার সাথে লেখার শেষ ধাপ হল আপনার মাথার ছোট্ট কণ্ঠটিকে উপেক্ষা করা যা বলছে, “এটি অবশ্যই আপনার লেখা সেরা জিনিস হতে হবে!”

প্রায়শই, আমরা নিজের পরিবর্তে অন্য সবার জন্য লিখি। শ্রোতারা যা চায় তার উপর স্থির করা পরিপূর্ণতার জন্য একটি অপ্রতিরোধ্য প্রয়োজনের দিকে নিয়ে যেতে পারে এবং পরিপূর্ণতা অবাস্তব।

নিজের প্রতি ভালো থাকুন। লজ্জা অনুভব করা কখনই আপনার লেখাকে সাহায্য করবে না, বিশেষ করে যদি এটি আপনার বিলম্ব থেকে উদ্ভূত হয়। আমরা সবসময় আমাদের নিজেদের খারাপ সমালোচক; আমরা আমাদের কাজ বিচার করি এবং সব সময় আমাদের ক্ষমতার তুলনা করি। কিন্তু এই সবই হল আপনার কাজকে নেতিবাচক শক্তি দিয়ে ঘিরে, যা আপনাকে আপনার লক্ষ্য অর্জন থেকে আরও দূরে নিয়ে যাবে।

আরও একটি জিনিস: আপনি যদি অন্যকে বলেন যে আপনি সর্বদা বিলম্ব করেন, তাহলে আপনি কখনই অভ্যাসটি ভাঙবেন না। পরিবর্তে, আপনার কাজটি কৌতূহলের সাথে আচরণ করুন এবং পরিপূর্ণতার প্রয়োজনীয়তা দূর করুন।

Related Posts

17 Comments

মন্তব্য করুন

গ্রাথোর থেকে নতুন আপডেট পেতে OK চাপুন OK No