আপনি কি জানেন? – ইয়ারফোন এবং হেডফোন ব্যবহার করাটা কতটা ক্ষতিকর?

আসসালামু আলাইকুম, কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই অনেক ভালো আছে। টাইটেল দেখে নিশ্চয়ই বুঝে গিয়েছেন আজকের আর্টিকেলে আমরা কি বিষয় নিয়ে আলোচনা করবো।

বর্তমান যুগে স্মার্ট ফোন ব্যবহার করেনা এমন মানুষ সহজে খুঁজে পাওয়া যাবে না। অর্থাৎ এখনকার সময়ে প্রায় সবার হাতেই একটা করে স্মার্টফোন থাকছে। সেক্ষেত্রে বলা যায় আমাদের মধ্যে অনেকেই ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করে থাকি প্রতিনিয়ত। যতটা সময় আমরা আমাদের মোবাইল ফোন ব্যবহার করছি ঠিক ততটা সময় আমাদের কানে আমরা ইয়ারফোন বা হেডফোন লাগিয়ে বিভিন্ন গান, মুভি ইত্যাদি শুনে থাকি।

তবে অধিকাংশ মানুষ জানেন না ইয়ারফোন হেডফোন ব্যবহার এর ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে। এর মানে এটা না যে ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করাটা আমাদের জন্য খারাপ কিছু। আপনারা নিশ্চয়ই জেনে থাকবেন যে কোনো কিছুই বেশি বা অতিরিক্ত আমাদের জন্য কখনই ভালো হতে পারে না। সুতরাং আপনি যদি ঘন্টার পর ঘন্টা অতিরিক্ত সাউন্ড দিয়ে এগুলো ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে আপনার কানে বিভিন্ন সমস্যা করতে পারে এবং এটি আপনার ব্রেনে খারাপ প্রভাব ফেলতে পারে। এছাড়া এগুলোর সঠিক ব্যবহার না করার ফলে অনেকের মৃত্যু পর্যন্ত হয়েছে। যদি আপনি প্রতিনিয়ত এগুলো ব্যবহার করছেন তাহলে আমি আপনাদের অনুরোধ করবো আপনারা আজকের আর্টিকেলটা একটু পড়ে দেখবেন। হয়তো আপনিও সতর্ক হয়ে অন্যকে এই বিষয়ে সতর্ক করতে পারবেন। চলুন শুরু করা যাক।

ইয়ারফোন/হেডফোন ব্যবহার করাটা কেন ক্ষতিকর?

১. শুরুতেই যদি কোনো ক্ষতির কথা বলতে হয় তাহলে বলা যায় এগুলো আমাদের কানের শ্রবণশক্তি হ্রাস করে। আমাদের মধ্যে অনেকে ফুল সাউন্ড বাড়িয়ে ইয়ারফোন বা হেডফোনে সময়ের পর সময় গান শুনে থাকি। এভাবে অতিরিক্ত সাউন্ড দিয়ে গান শোনার ফলে এটি আমাদের কানে সরাসরি গিয়ে প্রভাব ফেলে। যার কারণে আমাদের শ্রবনশক্তি ধীরে ধীরে কমতে থাকে। সুতরাং এটা আপনি নিশ্চিত থাকুন যদি আপনি ফুল সাউন্ড দিয়ে ইয়ারফোনে বা হেডফোনে প্রতিনিয়ত গান শোনতে থাকেন তাহলে ধীরে ধীরে আপনার কানের শ্রবণ শক্তি হ্রাস পেতে থাকবে।

২. আমার অনেক সময় আরেকজনের ব্যবহার করা ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করে থাকি। তবে অধিকাংশ মানুষ আপনারা জানেন না যে এতে ইনফেকশন ছড়ায়। ধরুন আপনি আপনার কোন বন্ধুর কাছ থেকে তার ইয়ারফোনটি নিয়েছেন ব্যবহার করার জন্য। এখন তার কানে ইনফেকশন হয়েছে। এর ফলে কি হবে, স্বভাবগত কারণে তার কানের ইনফেকশন গুলো আপনার কান পর্যন্ত ছড়িয়ে পড়বে। এ কারণে নিজের ইয়ারফোনটি অন্য কাউকে দেওয়া এবং অন্য কারোটি নিজে ব্যবহার করা থেকে অবশ্যই বিরত থাকবেন।

৩. বেশি সময় ধরে এগুলো ব্যবহার করার ফলে আপনার কানে বিভিন্ন ধরনের ব্যাথা অনুভব হবে। বাজারে বিভিন্ন দামের মধ্যে হেডফোন কিংবা ইয়ারফোন পাওয়া গিয়ে থাকে। যেকোনো দামি হোক না কেন যদি আপনি খুব বেশি সময় ধরে এটি ব্যবহার করেন তাহলে আপনার কানে বেদনাদায়ক ব্যথা বা যন্ত্রণা অনুভব হবে।

৪. হেডফোন থেকে সৃষ্ট ইলেকট্রো ম্যাগনেটিক তরঙ্গ আমাদের মস্তিষ্কের জন্য অত্যন্ত ক্ষতিকর। কানের সাথে যেহেতু মস্তিষ্কের সম্পর্ক আছে তাই এটি কানের ক্ষতি করার পাশাপাশি আমাদের মস্তিষ্কে ক্ষতি করে।

সর্বশেষ পরামর্শ

আশা করবো ইতিমধ্যেই আপনি ইয়ারফোন বা হেডফোন ব্যবহার এর ক্ষতিকারক সকল দিক সম্পর্কে অবগত হয়েছেন। সুতরাং আজ থেকেই সতর্ক হোন এবং অন্যকে সতর্ক করুন, শেষ করছি আজ। আল্লাহ হাফেজ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন