গুগোল ম্যাপ কিভাবে লাইভ ট্র্যাফিক আপডেট জানতে পারে?

গুগোল ম্যাপ ২০০৯ এর পূর্বে বিভিন্ন গুরূত্বপূর্ন রোডে বসানো সিসি ক্যামেরাগুলোর সার্ভার থেকে ট্রাফিক আপডেট নিতো।এই প্রযুক্তি নিয়ে এখন কথা বলার কিছুই নাই। এখন আর এই ক্যামেরাগুলো থেকে গুগোল ট্রাফিক আপডেট নেয় না। বর্তমানে গুগোলের ট্রাফিক আপডেট জানতে পারার মূল অস্ত্র হলো “জিপিএস” সিস্টেম।প্রত্যেক স্মার্টফোনেই এখন জিপিএস সিস্টেম থাকে। এই সিস্টেম আবার অবশ্যই সরাসরি স্যাটেলাইটের সাথে কানেক্টেড। গুগোল এখন এই জিপিএস ডাটা ট্র্যাক করে লাইভ ট্রাফিক আপডেট দেয়।কথা হলো কিভাবে?

জিপিএস সিস্টেম ও বর্তমান স্মার্টফোনের অকল্পণীয় স্মার্টনেসের বদৌলতে একটি ডিভাইসের পিন পয়েন্ট লোকেশন বের করা খুবই মামুলি ব্যাপার। এখন ঘটনা হলো গুগোল কিভাবে জানতে পারে ট্রাফিকের কি অবস্থা ওমুক রোডে? আমাদের মধ্যে স্মার্টফোন ব্যবহার করা প্রায় ৭০ শতাংশ মানুষের স্মার্টফোনের লোকেশন সবসময় অথবা বাহিরে বের হলে অন করা থাকে।এটা সবথেকে বড় ফ্যাক্ট।

একটা স্মার্টফোনের স্মার্টনেস সম্পর্কে আপনি কি জানেন?রুমের টেম্পারেচার,কম্পাস,আলোর পরিমান,ইত্যাদি ইত্যাদি অনেক ধরনের কাজ করতে জানে ও পারে আপনার স্মার্টফোন। বিভিন্ন সেন্সর ও হার্ডওয়ার এবং সফটওয়্যারের মাধ্যমে এগুলো সম্ভব হয় ফোনের মাধ্যমে। এখন আপনি ধরুন বংশালে আছেন। আপনি গাড়িতে আছেন নাকি হাটছেন তা বুঝতে পারে আপনার ফোন,আপনার জিপিএস ট্র্যাকিং সিস্টেম।

মনে করুন বংশালে আপনার মতো লোকেশন অন করা রাস্তায় নড়াচড়া করা মানুষের সংখ্যা ২০০০। এদের প্রত্যেকের ফোন থেকে অনবরত সকল তথ্য জিপিএসে যাচ্ছে(অবশ্যই জিপিএসের আওতায় যে তথ্যগুলো দরকার কেবল সেগুলো)। এই ২০০০ মানুষের গতি প্রকৃতি মুহূর্তের মধ্যেই বিশ্লেষন করে ফেলছে গুগোল। আর তার রেজাল্টের উপর ভিত্তি করে আপনাকে লাইভ ট্রাফিক আপডেট দিচ্ছে। মনে করুন ১০ মিটার যাচ্ছেন আর গাড়ী থেমে যাচ্ছে জ্যামের কারনে। এর মধ্যে আপনি ম্যাপ ওপেন করলেন,লোকেশনও অন করলেন।

ব্যাস,আর কিছু করা লাগবে না। জিপিএস এবং মোবাইলের সেন্সর ও হার্ডওয়্যার থেকে আপনার গতি প্রকৃতির কি অবস্থা সে ব্যাপারে প্রয়োজনীয় তথ্য গুগোল নিতে শুরু করবে আপনার থেকে। আর এভাবে আরো ১০০ জনের মোবাইল থেকে এভাবে ডাটা নিতে থাকবে। সকলের ডাটা এনালাইসিস করবে। আর এভাবেই অটোমেটেড এলগোরিদমের মাধ্যমে রেজাল্ট জানিয়ে দিবে আপনাকে।

এটা কি খেয়াল করেছেন,”গুগোল থেকে লাইভ ট্রাফিক আপডেট নিতে আপনাকে অবশ্যই লোকেশন অন করতে হয়?” আর শুধু কি এভাবেই?

এখনকার দিনের ব্যাটারি চালিত বলেন আর ডিজেল চালিত গাড়ী বলেন সেগুলোতেও তো এন্ড্রয়েডের সফটওয়ার থাকে। আর তার মানে সেখানেও জিপিএস ট্র্যাকিং সিস্টেম থাকে।গুগোলের আর কাজ কি? সে তো স্যাটেলাইট থেকে জিপিএস ডাটা ট্র্যাক করে জেনেই নিতে পারে ওমুক ওমুক গাড়ি ঠিক কিভাবে এবং কোথায় কেমন স্পিডে চলছে। আর সেগুলোকে একত্র করে এনালাইসিসের মাধ্যমে লাইভ ট্র্যাফিক আপডেট জানানো খুবই মামুলি ব্যাপার ।

তবে এই সিস্টেম যে একদম নিখুত তাও কিন্তু না। অনেক সময় অনেক অলি গলির আপডেট সঠিকভাবে দিতে পারেনা। হয়তো দেখাবে জ্যাম নেই,তবে আসলে জ্যাম আছে। ঠিক বিপরীত ঘটনাও হয়। এগুলোর সাক্ষী আমি নিজেই। তবে বেশিরভাগ ক্ষেত্রেই গুগোলের লাইভ ট্র্যাফিক আপডেট একদম লাইফ সেভিং ব্যাপার। বিশেষ করে ঢাকার মতো জ্যামের শহরে। একদম সংক্ষিপ্ত উত্তরঃ জিপিএস ডাটা এনালাইসিসের মাধ্যমে।

Related Posts

40 Comments

মন্তব্য করুন