রোবোটের ম্যাকানিজম নিয়ে যতসব খুটিনাটি

 

এখন যেই আর্টিকেলটি নিয়ে বিস্তারিত আলোচনা সেটা হচ্ছে রোবোটিকস। রোবট সম্পর্কে হয়তো আমরা ছোট বেলা থেকেই আগ্রহী।ছোট বেলায় খেলনা রোবট থেকেই আমাদের মনে রোবটের ধারণা।তবে এখন কিন্তু রোবটের ব্যবহার নিঃসন্দেহে ব্যাপক। এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তা(AI) ব্যবহার করে প্রায় মানুষের মতো রোবট তৈরি করা হয়েছে যদিও এখন ওটতা Developed নয়। যাহোক,রোবট দ্বারা অনেক অসম্ভব কাজ ই এখন সম্ভব হচ্ছে,যেগুলো বেসিক কথা।এর মধ্যে প্রোগাম সেট করা হয় যার দরুণ এটি নিজে থেকে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে।তাই আজ রোবটের সাধারণ বেসিক কিছু Material Parts সম্পর্কে আলোচনা করব।

১)মুভেবল বডিঃএটি খুবই গুরুত্বপূর্ণ কারণ মুভেবল বডি না থাকলে রোবটের নাড়াচাড়া সম্ভব হবে না। তাই রোবট তৈরিতে প্রথমেই প্রয়োজন মুভেবল বডি।শিল্প কারখানায় ব্যবহৃত রোবটগুলি রোবট সাধারণত একটি সংযুক্ত হাত দিয়ে গঠিত (মাল্টি লিঙ্কযুক্ত manipulator) এবং তার মধ্যে একটি স্থায়ী পৃষ্ঠ সংযুক্ত করা থাকে। সবচেয়ে সাধারণ প্রকারের একটি প্রযোজক হল gripper assembly

২)অ্যাকচুয়েটরঃমুভেবল বডি তো আমরা নিলাম এবার এটিকে কিভাবে ঘোরাব?উত্তর হলো মোটর দিয়ে। কিন্তু যে সে মটর নয়, অ্যাকচুয়েটর মটর ব্যবহার করতে হয় রোবট তৈরির ক্ষেত্রে। ফলে মভেবল বডি স্বয়ংক্রিয় ভাবেই অ্যাকচুয়েটর মটরের সাহায্যে চলাচল করতে পারে।রোবটের বিভিন্ন অংশ নাড়াচাড়া করানোর জন্য এই মোটর,হাইড্রোলিক সিস্টেম ও নিউমেটিক সিস্টেমের ব্যবস্থা করা হয়।

৩)সেন্সরঃরোবটে সেন্সর ব্যবহার করা হয়।সেন্সর ব্যবহার করার ফলে রোবটের মধ্যে অনুভূতির ক্ষমতা প্রদান করা হয়।ফলে রোবট তার চারপাশের প্রকৃতি অনুযায়ী সিদ্ধান্ত নেয় এবং কাজ করে।।মোবাইল রোবট তাদের চারপাশে ঘুরতে সক্ষম। মোবাইল রোবটের একটি উদাহরণ হিসাবে AGV এর কথা বলা যায় যা আজকাল স্বয়ংক্রিয় নির্দেশিত গাড়ির মধ্যে ব্যবহার করা হয়। AGV একটি মোবাইল রোবট যা তলদেশে মার্কার বা তারের অনুসরণ করে অথবা দৃষ্টি বা লেজার ব্যবহার করে তার কাজ পরিচালনা করে।

 

৪)কন্ট্রোল সিস্টেম ঃযেহেতু রোবট পুরোপুরি মানুষ না।তাই একে কিছুটা কন্ট্রোল করাতে হয়।এইজন্য রোবটে কন্ট্রোল সিস্টেম ব্যবহার করা হয়

৫)পাওয়ার সিস্টেমঃতিন ধরণের বোরবটের কথা যদি বলি অর্থাৎ হাইড্রোলিক,ইলেকট্রনিক এবং নিউম্যােটিক এই তিন ধরণের বোরটেই পাওয়ার সিস্টেমে কিছুটা ভিন্নতা আছে।যেমন অ্যাকচুয়েটর কে চালানোর জন্য হাইড্রোলিক পাওয়ার প্রদান করা হয়,হাইড্রোলিক রোবটে হাইড্রোলিক ফ্লুইডকে প্রেশারাইজড করার জন্য পাম্প করানো হয়।ইলেক্ট্রনিক রোবট চালানোর জন্য রিচার্জেবল লেড এসিডের ব্যাটারি অথবা এক্সটেনশন কর্ড ব্যবহার করা হয়। নিউম্যাটিক রোবটকে এয়ার কম্প্রেশ করা হয়।

ইলেক্ট্রনিক সার্কিটঃরোবটে খুব সূক্ষভাবে ইলেকট্রনিক সার্কিট স্থাপন করা হয়। রোবটের নিয়ন্ত্রণকারী সলিনয়েডরকে এই সার্কিট বিদ্যুৎ প্রদান করে।। ফলে রোবট নাড়াচাড়া করে।

প্রোগ্রামঃরোবটকে কাজে লাগানোর জন্য অনেক গুরুত্বপূর্ণ হচ্ছে প্রোগ্রাম।কারণ রোবট কী কাজ করবে কী কাজ করবে না তাই নির্ধারণ করবে এতে সেট করা প্রোগ্রাম। তাই প্রোগামিং ব্যবস্থাপনা রোবটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আজ এই পর্যন্তই পরবর্তীতে অার্টিফিশিয়াল ইন্টেলিজেন্স(AI) সম্পর্কে বিস্তারিত আর্টিকেল লিখব যেটি জানলে রোবটের কনসেপ্ট আরও ক্লিয়ার হবে বলে আশা করি।
ভালো থাকবেন,সুস্থ থাকবেন।ধন্যবাদ সবাইকে।

Related Posts

19 Comments

মন্তব্য করুন