★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

অনলাইন বিশ্ব পর্ব ১ ; মানুষ পরিণত হচ্ছে পেরালাইছ এর মানুষ এর মত

পৃথিবীতে করোনা নামক ভাইরাস এসে থমকে গেছে  থমকে গেছে আয়ের পথ , করোনা ভাইরাস এর কারণে মানুষ বের হয়ে জব বা ব্যবসাও করতে পারছে না । হিমসিম খেতে হচ্ছে সব জায়গায় । কোন জায়গায়ও যাওয়া যাচ্ছে না এই করোনার কারণে ।  সব কিছু যেন থমকে গেছে । না  হচ্ছে কারো জব পরীক্ষা না হচ্ছে কারো আয় । পড়ালেখা থেকে  শুরু করে সবকিছুই অনলাইন এই হচ্ছে। অনলাইন এ বাজার করা ,কারেন্ট বিল , বিদ্যুৎ বিল, ইন্টারনেট বিল , বেতন পরিশোধ থেকে  শুরু করে সবকিছুই অনলাইন এই হচ্ছে। এমন কি অনলাইন এও এখন পরীক্ষা দিচ্ছে লাখো কোটি স্টুডেন্ট  । বেড়ে যাচ্ছে অশিক্ষিত ছেলে মেয়ের সংখ্যা । বেড়ে যাচ্ছে বেকারত্বের সংখ্যা । দেশের অর্থ নীতির অবস্থাও দিন দিন অবনিত এর পর্যায়এ যাচ্ছে। থেমে আছে সব কিছু।

থেমে গেছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ,মাদ্রাসা । বয়স ও অনেকের শেষ হয়ে যাচ্ছে  জব এপ্লাই করার । অনেকের জব এ এপ্লাই করা কাগজ ও এক কর্নারে শুয়ে আছে । মানুষ চেয়েছিল বিজ্ঞান ও প্রযুক্তির দিক দিয়ে উন্নত হোক এখন ।মানুষ বিজ্ঞান আর প্রযুক্তির আবিষ্কার করা জিনিসের উপর এতটাই নির্ভরশীল হয়ে গেছে যে আমরা এখন মোবাইল ও ল্যাপটপ ছাড়া কিছুই বুঝি না।  এখন অনলাইন হয়ে গেছে জনপ্রিয়তার শীর্ষে । অনলাইন এই হচ্ছে শপিং অনলাইন এই হচ্ছে লেখাপড়া ,অনলাইন এই হচ্ছে গেম খেলা , অনলাইন এই এখন হচ্ছে আয় করা যা নিয়ে পরে আলোচনা করব।

আর বাড়ছে অনলাইন প্রতারক । অনলাইন এও এখন বাজার করা হচ্ছে । বাহিরে বন্ধুদের আড্ডা করা স্থানও এখন অনলাইনে পরিণত হয়েছে । বাহিরে খেলা করার জায়গায় আজ মানুষ অ্যাপ ইন্সটল করে খেলা হচ্ছে জনপ্রিয় ফ্রীফায়ার , পাব্জি । এছাড়াও খেলা হচ্ছে আরও গেম । মানুষ এখন দিন কাটাচ্ছে শুয়ে বসে ।আর কি বা করতে পারি? এই করোনা আমাদের জীবনকে পেরালাইছ মানুষের মত বাঁচতে শিখাচ্ছে । জানি না কবে যাবে এই করোনা । সব থেকে বেশি হাস্যকর বিষয় হচ্ছে আগে বাবা – মারা



ছেলে -মেয়েদের অথবা বাচ্চাদের মোবাইল দিতে উদাসীন ছিল আজ সেই বাবা – মারাই খুশি হয়ে হাতে ধরিয়ে দিচ্ছে মোবাইল ,ল্যাপটপ অনেক আজব বেপার তাই না?

এখন যেহেতু আমরা অনলাইন এর উপরি বিশ্বাস করে আছি তাই একটু সাবধান এ চলবে। ভালো করে যাচাই বাছাই করে অনলাইন শপিং থেকে শুরু করে অনলাইন এয় টাকা দেওয়া নাওয়ার ক্ষেত্রেও একটু সতর্কতা অবলম্বন করবে।