আজও রয়েছে দেশে দেশে রাজতন্র

১. England ( যুক্তরাজ )
রানী দ্বিতীয় এলিজাবেদ – ১৬টি দেশের রানী ও রাষ্ট্রপ্রধান তিনি। যুক্তরাজ্য, কানাডা, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রানাডা, টুভালু, সেন্ট লুসিয়া, বাহামাস, বারবাডোজ, বেলিজ, জ্যামাইকা, পাপুয়া নিউগিনি, সলোমান আইসল্যান্ড, অ্যান্টিগুয়া অ্যান্ড বার্বুডা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস এবং সেন্ট ভিন সেন্ট অ্যান্ড দ্যা গ্রেনাদিনেস।
রানী দ্বিতীয় এলিজাবেথ কমনওয়েলথ ভুক্ত এই দেশগুলোর প্রধান ছাড়াও তিনি ৫৪ রাষ্ট্রবিশিষ্ট কমনওয়েলথ অব নেশন্সেরও প্রধান রানী দ্বিতীয় এলিজাবেথ।
.
২. Thailand ( থাইল্যান্ড )
রাজা মাহা ভাজিরালংকর্ন – থাইল্যান্ডের রাজতন্র প্রতিষ্ঠিত ছিল ১৭৮২ সাল থেকে। তবে দেশের সবাই এই রাজতন্র মেনে নেয়নি। থাইল্যান্ডে সাংবিধানিক রাজতন্র প্রতিষ্ঠিত হয় ১৯৩২ সালে একটি বিদ্রোহী অভ্যুানের মাধ্যমে। আজ পর্জন্ত প্রায় ৯০ বছর ধরে থাইল্যান্ডে রাজতন্র চলে আসছে। বর্তমান রাজা মাহা ভাজিরালংকর্ন ২০১৬ সাল থেকে থাইল্যান্ডের রাজা হিসেবে দায়িত্য পালন করছেন।
.
৩. Saudi Arabia ( সৌদি আরব )
সৌদির ইতিহাস কারোর কাছেই অজানা নেই। সৌদির বর্তমান রাজা যুবরাজ Mohammad Bin Salman. মুসলিম ধর্মের কেন্দ্র দার সৌদি আরব। কয়েক বছর পর পর নিয়ম অনুযায়ি বংসের লোকই রাজা হিসেবে দায়িত্য নেয়। যেমনঃ বাবা, ছেলে, চাচা ইত্যাদি।
.
৪. Bhutan ( ভুটান )
জিগমে খেসার নামগিয়েল – ভুটানের রাজতন্রের বয়স খুব একটা বেশি নয়। তবে ১০০ বছর পার হয়েছে। উইগিয়েন ওয়াংচুক ১৯০৭ সালে ভুটানের প্রথম রাজা হন তিনি। ১৯০৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত ঠিক থাকার পর ২০০৭-২০০৮ সাল দু’ বছর বেশ গরম থাকার পর ২০০৮ সালের নভেম্বরে জিগমে খেসার নামগিয়েল আনুষ্ঠানিক ভাবে ভুটানের রাজা হিসেবে দায়িত্য নেয়। গত ১১ বছর ভুটানের রাজা হিসেবে দায়িত্য পালন করছেন তিনি।
.
৫. Baharayen ( বাহারাইন )
শাইখ হামাদ বিন ঈসা আল খলিফা ২০০২ সালে রাজা হন। বাহারাইন পৃথিবীর মুসলিম দেশগুলোর অন্যতম। সবচেয়ে আশ্চর্য হল বিষয় হল আমাদের দেশের মত বাহারাইনও ১৯৭১ সালে স্বাধীনতা লাভ করে।

<

Related Posts

11 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন