★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

আপনার উচ্চতার জন্য সঠিক ওজন কত? আপনার শরীরের ওজন আপনার উচ্চতা অনুযায়ী কত হলে আপনি সুস্থ দেহের অধিকাারী

আমার উচ্চতার সঠিক ওজন কত? ।

একই উচ্চতা এবং বয়সের দুইজনের জন্য খুব ভিন্ন ওজন থাকা স্বাভাবিক। প্রথমত, সবাই একই সময়ে বয়সন্ধির মধ্য দিয়ে যায় না। কিছু বাচ্চারা 8 বছর বয়সে বিকাশ শুরু করে এবং অন্যরা 14 বছর বয়স পর্যন্ত বিকাশ করতে পারে না। বয়সন্ধির সময়, শরীর হরমোন তৈরি করতে শুরু করে যা দ্রুত পেশী বৃদ্ধি (বিশেষত ছেলেদের মধ্যে), উচ্চতা বৃদ্ধি এবং ওজন বৃদ্ধির মতো শারীরিক পরিবর্তন ঘটায়। দ্বিতীয়ত,একেক মানুষের দেহের ধরন ভিন্ন। উদাহরণস্বরূপ, কিছু পেশীবহুল এবং বড় ফ্রেমযুক্ত এবং অন্যগুলি ছোট ফ্রেমের সাথে পাতলা।

এই কারণগুলির জন্য, আপনি “সঠিক” সংখ্যা হিসাবে স্কেলে একটি সংখ্যা নির্দেশ করতে পারবেন না। কিন্তু আপনি আপনার উচ্চতা এবং বয়সের জন্য স্বাস্থ্যকর ওজনের পরিসরে আছেন কিনা তা খুঁজে বের করা সম্ভব। এজন্য ডাক্তাররা বডি মাস ইনডেক্স বা BMI ব্যবহার করেন।

BMI বের করা
যেহেতু আমাদের কিশোর বয়সে ওজন বৃদ্ধি আরও জটিল, তাই কেউ সুস্থ ওজনের পরিসরে আছে কিনা তা বের করার জন্য চিকিৎসকরা একা ওজনের উপর নির্ভর করেন না। পরিবর্তে, তারা BMI ব্যবহার করে। একজন ব্যক্তি তার ওজন এবং উচ্চতার উপর ভিত্তি করে একজন ব্যক্তির শরীরে কতটুকু চর্বি আছে তা অনুমান করতে BMI ডাক্তারদের সাহায্য করে।

বিএমআই সূত্রটি বিএমআই নম্বর গণনা করার জন্য উচ্চতা এবং ওজন পরিমাপ ব্যবহার করে। এই সংখ্যাটি তারপর একটি BMI চার্টে প্লট করা হয়, যার পার্সেন্টাইল নামক লাইন আছে। বিএমআই পার্সেন্টাইলগুলি দেখায় যে কীভাবে একটি কিশোরের পরিমাপ অন্য লিঙ্গ এবং বয়সের সাথে তুলনা করে। উদাহরণস্বরূপ, যদি কোন কিশোরের 60 তম পার্সেন্টাইলে BMI থাকে, 60% কিশোরের একই লিঙ্গ এবং বয়সের BMI কম ছিল।

যে শ্রেণীগুলি একজন ব্যক্তির ওজন বর্ণনা করে তা হল:

কম ওজন: BMI বয়স, লিঙ্গ এবং উচ্চতার জন্য 5 ম শতাংশের নিচে।
স্বাস্থ্যকর ওজন: বিএমআই 5 ম শতকের সমান বা তার চেয়ে বেশি এবং বয়স, লিঙ্গ এবং উচ্চতার জন্য 85 তম শতাংশের চেয়ে কম।
ওভারওয়েট: বিএমআই 85 তম শতাংশে বা তার উপরে কিন্তু বয়স, লিঙ্গ এবং উচ্চতার জন্য 95 তম শতাংশের চেয়ে কম।
স্থূলকায়: বয়স, লিঙ্গ এবং উচ্চতার জন্য BMI 95 তম শতাংশে বা তার উপরে।
পৃথক সংখ্যায় মনোনিবেশ করার পরিবর্তে বিএমআই সংখ্যাগুলিকে একটি প্রবণতা হিসাবে দেখা গুরুত্বপূর্ণ। যে কোন একটি পরিমাপ, প্রসঙ্গের বাইরে নেওয়া, আপনাকে আপনার বৃদ্ধির ভুল ধারণা দিতে পারে।

বিএমআই আমাদের কী বলে?
আপনি নিজেই BMI গণনা করতে পারেন, কিন্তু আপনার ডাক্তার, স্কুল নার্স বা অন্যান্য স্বাস্থ্য পেশাদারের কাছে এর অর্থ কী তা জানতে সাহায্য করার জন্য এটি একটি ভাল ধারণা।

BMI শরীরের চর্বি সরাসরি পরিমাপ নয়, এবং এটি সবসময় সম্পূর্ণ গল্প বলে না। মানুষের উচ্চ BMI থাকতে পারে কারণ তাদের অতিরিক্ত চর্বির পরিবর্তে প্রচুর পেশী (যেমন একজন বডি বিল্ডার বা ক্রীড়াবিদ) রয়েছে। একইভাবে, একটি ছোট ফ্রেমযুক্ত ব্যক্তির স্বাভাবিক BMI থাকতে পারে কিন্তু তারপরেও খুব বেশি শরীরের চর্বি থাকতে পারে।

আমি কিভাবে নিশ্চিত হতে পারি যে আমি অতিরিক্ত ওজন বা কম ওজনের নই?
যদি আপনি মনে করেন যে আপনি খুব বেশি ওজন অর্জন করেছেন বা খুব চর্মসার, একজন ডাক্তার আপনাকে সাহায্য করতে পারেন যে এটি আপনার জন্য স্বাভাবিক কিনা বা আপনার ওজন সমস্যা আছে কিনা। প্রতিটি সফরে, আপনার ডাক্তার আপনার উচ্চতা এবং ওজন পরিমাপ করে এবং আপনার BMI চক্রান্ত করে। তিনি সেই পরিমাপকে সময়ের সাথে ব্যবহার করে বলতে পারেন যে আপনি প্রত্যাশিত হিসাবে বৃদ্ধি পাচ্ছেন কিনা।

যদি আপনার ডাক্তার আপনার উচ্চতা, ওজন বা বিএমআই সম্পর্কে উদ্বিগ্ন থাকেন, তাহলে তারা আপনার স্বাস্থ্য, শারীরিক কার্যকলাপ এবং খাদ্যাভাস সম্পর্কে প্রশ্ন করতে পারে। আপনার পরিবার আপনার পরিবারে লম্বা, ছোট, বা দেরী ব্লুমার (একই বয়সের অন্যদের তুলনায় পরে বিকশিত হয়) কিনা তা জানতে আপনার পারিবারিক পটভূমি সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। আপনার ওজন বা বৃদ্ধির সমস্যা থাকতে পারে কিনা তা নির্ধারণ করার জন্য ডাক্তার এই সমস্ত তথ্য একসাথে রাখতে পারেন।

যদি আপনার ডাক্তার মনে করেন যে আপনার ওজন বেশি, তিনি আপনাকে ডায়েটিশিয়ান বা ওজন ব্যবস্থাপনায় বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পাঠাতে পারেন। এই বিশেষজ্ঞরা আপনার ব্যক্তিগত চাহিদার উপর ভিত্তি করে খাওয়া এবং ব্যায়ামের সুপারিশ দিতে পারেন। একজন ডাক্তার বা ডায়েটিশিয়ানের পরিকল্পনা অনুসরণ করে যা বিশেষত আপনার জন্য ডিজাইন করা হয়েছে তা ফ্যাড ডায়েট অনুসরণ করার চেয়ে আরও ভালভাবে কাজ করবে।

আপনি যদি খুব চর্মসার হওয়ার বিষয়ে চিন্তিত হন? বেশিরভাগ কিশোর যারা তাদের বয়সের তুলনায় কম ওজন করে তারা সুস্থ। আপনার পরিবারের লোকেরা ছোট বা পাতলা হতে পারে, অথবা আপনি আপনার কিছু সহকর্মীদের চেয়ে পরে বয়সন্ধির মধ্য দিয়ে যাচ্ছেন, অথবা আপনার শরীর ধীর গতিতে বাড়ছে। বেশিরভাগ কম ওজনের কিশোররা ধরে ফেলে এবং ওজন বাড়ানোর চেষ্টা করার খুব কমই প্রয়োজন হয়।

কখনও কখনও, কিশোর -কিশোরীদের স্বাস্থ্যগত সমস্যার কারণে কম ওজনের হতে পারে যার চিকিৎসার প্রয়োজন হয়। আপনি যদি এই জিনিসগুলির মধ্যে কোনটি লক্ষ্য করেন তবে একজন ডাক্তারকে দেখুন:

আপনি অনেক ক্লান্ত বা অসুস্থ বোধ করেন।
আপনার কাশি, ডায়রিয়া, ক্ষুধা ক্ষুধা বা অন্যান্য সমস্যা যা 2 সপ্তাহ বা তার বেশি সময় ধরে চলেছে।
আপনি ওজন হারাচ্ছেন।
কিছু মানুষ খাওয়ার রোগের কারণে কম ওজন হতে পারে, যেমন অ্যানোরেক্সিয়া বা বুলিমিয়া। আপনার ডাক্তারের সাথে কথা বলুন যদি আপনি মনে করেন যে আপনার খাওয়ার ব্যাধি হতে পারে।

আপনার জিনে প্রবেশ করা
বংশগতি শরীরের আকৃতি এবং একজন ব্যক্তির ওজনের ক্ষেত্রে ভূমিকা পালন করে। শরীরের আকৃতি এবং ওজন পরিবারে চলতে থাকে। তাই পরিবারের সদস্যদের অনুরূপ হতে পারে:

শরীরের ধরন: তাদের শরীরের কিছু অংশে চর্বি থাকে

পেশী বনাম চর্বি
জিনই একমাত্র জিনিস নয় যা পরিবারের সদস্যরা ভাগ করতে পারে। খাওয়া এবং শারীরিক ক্রিয়াকলাপের অভ্যাসগুলিও অতিক্রম করা যেতে পারে। যদি আপনার পরিবার অনেক বেশি চর্বিযুক্ত খাবার বা স্ন্যাকস খায় বা খুব বেশি ব্যায়াম না করে, আপনিও একই কাজ করতে পারেন।

কিন্তু জিন কোন নিয়তি নয়। ভাল খবর হল এই অভ্যাসগুলি আরও ভালভাবে পরিবর্তন করা যেতে পারে। এমনকি আরো হাঁটা বা সিঁড়ি গ্রহণের মতো সাধারণ পরিবর্তনগুলি একজন ব্যক্তির স্বাস্থ্যের জন্য উপকারী। আপনি কোন জিনের উত্তরাধিকারী হোন না কেন, আপনি সুস্থ থাকতে পারেন এবং ওজন হতে পারেন যা আপনার জন্য একটি সুষম খাদ্য খাওয়া এবং প্রতিদিন সক্রিয় থাকা।