আপনি কি জানতেন এই ১৫ টি মজাদার তথ্য

আসসালামুআলাইকুম প্রিয় পাঠকগণ আজ আবারো হাজির হলাম কিছু মজাদার তথ্য নিয়ে। দেখুনতো আগে জানাতেন কী?-

১) গরমে আইফেল টাওয়ার ১৫ সেন্টিমিটার লম্বা হয়। তাপীয় সম্প্রসারণের কারণে অর্থাৎ লোহার কণার উত্তপ্ত হওয়ার করণে গরমে আইফেল টাওয়ারের উচ্চতা বেড়ে যায়।

২) অনেকগুলো গর্ত একসাথে দেখে ভয় পাওয়া এক ধরনের রোগ, যাকে বলা হয় ট্রাইফোফোবিয়া।

৩) অস্ট্রেলিয়া চাঁদের চেয়ে প্রশস্ত। চাঁদের ডায়ামিটার ৩৪০০ কিলোমিটার কিন্তু অস্ট্রেলিয়ার ডায়ামিটার ৪০০০ ক্কিলোমিটার।

৪) মানুষের দাঁত শরীরের একমাত্র অংশ যা নিজেকে নিরাময় করতে পারে না। দাঁত এনামেলে আবৃত থাকে যা জীবন্ত টিস্যু নয়, তাই দাঁত ভেঙ্গে গেলে নিজেকে নিরাময় করতে পারে না।

চিংড়ি মাছের হৃদপিণ্ড তার মাথায় থাকে

৫) চিংড়ি মাছের হৃদপিণ্ড তার মাথায় থাকে। তাদের উন্মুক্ত সংবহন ব্যবস্থাও রয়েছে, অর্থাৎ তাদের কোন ধমনী নেই এবং তাদের অঙ্গগুলি সরাসরি রক্তে ভেসে থাকে।

৬) গোসল করার সময় বেশিরভাগ মানুষের সৃজনশীলতার বিকাশ ঘটে। যখন আমরা গরম পানি দিয়ে গোসল করি তখন আমাদের মস্তিষ্কে এক ধরনের ডোপামিন নিঃসরণ হয় যার ফলে আমরা সৃজনশীল হয়ে উঠি।

৭) ভেনাস হলো একমাত্র গ্রহ যা ঘড়ির কাটার দিকে ঘুরে। এটি সূর্যের চারপাশে একবার ঘুরে আস্তে পৃথিবীর ২২৫ দিন সময় নেয় কিন্তু নিজ অক্ষে ঘড়ির কাটার দিকে ঘুরতে তার ২৪৩ দিন সময় লাগে।

৮) জয়ফল খেলে হ্যালুসুলেশন হতে পারে। মশলাটিতে মাইরিস্টিসিন রয়েছে তথা একটি প্রাকৃতিক যৌগ যা বড় মাত্রায় খাওয়া হলে হ্যালুসুলেশন হতে পারে ।

৯) একটা ৭৩ বছর পুরনো ফ্রেন্স বুরগান্ডি মদের বোতল ২০১৮ সালে ৫৫৮,০০০ ডলার (প্রায় ৪৩৯,৩০০ ইউরো বা ৪৯,৫৫০,৬৬৭.৭৪ টাকা ) দিয়ে বিক্র করা হয়।

১০) একজন রাধুনীর টুপিতে ১০০ টি ভাজ বা কুচি থাকে যা নির্দেশ করে যে একজন রাধুনী ১০০ টি উপায়ে ডিম রন্না করতে পারেন।

১১) স্প্যানিশ জাতীয় সংগীতে কোনো শব্দ নেই। ‘মার্চা রিয়েল’ হল বিশ্বের চারটি জাতীয় সঙ্গীতের মধ্যে একটি (বসনিয়া ও হার্জেগোভিনা, কসোভো এবং সান মারিনোর সাথে) যার কোনো আনুষ্ঠানিকভাবে স্বীকৃত গানের শব্দ নেই।

১২) জাপানে “কুচি জাপাশি” বলে একটা শব্দ আছে যার অর্থ খিদা না থাকা সত্তেও খাওয়া কারণ মুখে কিছু নেই ।

১৩) নীল গলদা চিংড়ি ২ মিলিয়নে ১ টি পাওয়া যায়। উজ্জ্বল নীল গলদা চিংড়ি একটি জিনগত অস্বাভাবিকতার কারণে খুব রঙিন হয় যা তাদের অন্যদের তুলনায় একটি নির্দিষ্ট প্রোটিন বেশি তৈরি করে।

১৪) আমেরিকান সব রাষ্ট্রগুলোর নাম পর্যবেক্ষণ করলে দেখা যাবে ইংরেজী বর্ণমালার সব অক্ষর ব্যাবহৃত হলেও “Q” অক্ষরটি ব্যাবহার করা হয়নি। এই অক্ষরটি কোনোও জাগায় ব্যাবহার করা হয়নি।

১৫) ওয়াল্ট ডিজনি মিকিমাউস কার্টুনের ধারনা পায় অফিসে একটি ইঁদুরকে দেখে। এই কার্টুনটি আশা করি কম-বেশি সবাই দেখেছেন।

আশা করি আপনাদের এই বিষয়টি ভালো লেগেছে। আবার আসব নতুন নতুন মজাদার বিষয় নিয়ে ততদিন ভালো থাকবেন , সুস্থ থাকবেন।

ধন্যবাদ ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন