আশ্চর্য ৫টি দ্বীপ | যেখানে অন্য প্রাণীদের রাজত্ব

আমরা সবাই আইল্যান্ড বা দ্বীপ গুলোকে পৃথিবীর অন্য সবকিছু থেকে আলাদা বা একটু অন্যরকম সুন্দর ভাবেই ভেবে থাকি। আইল্যান্ড বা দ্বীপ সাধারণত প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। আর এ কারনেই আমরা ছুটি কাটাতে বিভিন্ন দ্বীপে ঘুরতে যেতে পছন্দ করি। কিন্তু সব দ্বীপই যে সুন্দর হবে এমনও কিন্তু নয়। পৃথিবীতে এমনও কিছু দ্বীপ রয়েছে যেখানে যাওয়া মানেই মৃত্যুকে আমন্ত্রন জানানো। তো চলুন জেনে নিই পৃথিবীর এমনই কিছু বিখ্যাত দ্বীপ সম্পর্কে যেখানে আলাদা আলাদা প্রাণীরা রাজত্ব করে থাকে।

র‍্যাবিট আইল্যান্ড

নাম দেখেই বুঝে গেছেন যে এটা খরগোশদের দ্বীপ। জাপানে এক এমন আইল্যান্ড রয়েছে যা পৃথিবীর মধ্যে সবথেকে অদ্ভুত আইল্যান্ড, যা র‍্যাবিট আইল্যান্ড নামে পরিচিত। এই দ্বীপে লাখ লাখ খরগোশ রাজত্ব করে। প্রতি বছর অনেক পর্যটক এখানে বেড়াতে যায়। সেখানে রাস্তায় ও বনে থাকা সব খরগোশ পর্যটকদের কাছে দল বেঁধে চলে আসে। প্রচলিত আছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান এই দ্বীপে ছয় হাজার টনেরও বেশি বিষাক্ত গ্যাস তৈরি করেছিল। পরবর্তীকালে এই বিষাক্ত গ্যাসের প্রভাব পরীক্ষা করার জন্য এই দ্বীপে কয়েক হাজার খরগোশ ছাড়া হয়। তারপর থেকেই এই দ্বীপে রাজত্ব করে চলেছে এসব খরগোশ।

ক্যাট আইল্যান্ড

ক্যাট আইল্যান্ড অর্থাৎ বিড়ালের দ্বীপ জাপানের মিয়াগী শহরে অবস্থিত। যার আসল নাম তাস হিরোজিমা আইল্যান্ড। আর অবাক করা বিষয় হলো এখানে বিড়ালের সংখ্যা মানুষের চাইতে কয়েক গুণ বেশি। এজন্যই এই দ্বীপটিকে বিড়ালের দ্বীপ বলা হয়। এখানে এই বিড়ালদের জাপানের মধ্যযুগীয় সময়ে আনা হয়েছিলো। আর দিন দিন এখানে মানুষের বসতি কমে যাওয়ায় বিড়ালের বসতি বেড়ে গিয়েছে। এ কারণেই কেউ যদি সেই দ্বীপে ভ্রমণে যায়, তাহলে তার চোখে পরবে লাখ লাখ বিড়াল।

ক্র্যাব আইল্যান্ড

ক্র্যাব আইল্যান্ড অর্থাৎ কাঁকড়াদের দ্বীপ। ভারত মহাসাগরে অবস্থিত এই আইল্যান্ডের আসল নাম ক্রিসমাস আইল্যান্ড। এই দ্বীপের সব জায়গায় আপনার নজরে পড়বে লাল রঙের হাজার হাজার কাঁকড়া। আর এই লাল রঙের কাঁকড়াগুলোর জন্যই এখানকার রাস্তাঘাট সব সময় লাল দেখা যায়। এই দ্বীপে এমন কোনো জায়গা নেই যেখানে এই কাঁকড়াগুলো চোখে পড়বে না।

স্নেক আইল্যান্ড

স্নেক আইল্যান্ড অর্থাৎ সাপেদের দ্বীপ। সত্যিই কি এমন দ্বীপ থাকা সম্ভব যেখানে শুধু বিষধর সাপেরা বসবাস করে। হ্যাঁ এরকমই একটি দ্বীপ আছে ব্রাজিলে। যাকে ক্লে আইল্যান্ড বলা হয়। এখানে সাপের সংখ্যা এতো বেশি যে প্রতি বর্গমিটারে পাঁচটিও বেশি সাপ দেখা যায়। এজন্য এই দ্বীপে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে।

ক্রোকোডাইল আইল্যান্ড

ক্রোকোডাইল আইল্যান্ড অর্থাৎ কুমিরের দ্বীপ। বার্মার নিকটে অবস্থিত এই আইল্যান্ডের আসল নাম রামরি আইল্যান্ড। এখানকার ভয়ংকর কুমিরেরা এতো বেশি মানুষের ক্ষতি করেছে বা মেরে ফেলেছে যে তার জন্য এই দ্বীপটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পেয়েছে।

Related Posts

20 Comments

মন্তব্য করুন