★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

ইংরেজিতে দক্ষতা বাড়ান খুব সহজে

আমাদের মধ্যে অনেকেরই ইংরেজিতে দুর্বলতা রয়েছে। কিন্তু কোনো মতেই ইংরেজিতে ভালো দক্ষতা অর্জন করতে পারছি না। কিন্তু আমরা এখন যেখানেই কাজ করতে যায় সেখানেই দেখি ইংরেজিতে মানুষজন ঠাস ঠাস কথা বলছে। কিন্তু আমরা তা পারছি না। আজকে এই সমস্যারই সমাধান দিতে চলেছি আপনাদের। তো চলুন জেনে নিই কি সেই সমাধান।

আপনার আগ্রহের বিষয় কি?

শুরুতেই আপনাকে এমন এক বা একাধিক বিষয় খুঁজে বের করতে হবে যে বিষয় গুলোতে আপনার আগ্রহ আছে বা যে বিষয়গুলো আপনি পছন্দ করেন। মনে করুন আপনি ফুটবল খেলতে পছন্দ করেন কিংবা ক্রিকেট খেলতে অথবা বিনোদন পছন্দ করেন। আপনি যে বিষয়ই পছন্দ করেন না কেন আপনার কাজ হচ্ছে সে বিষয় সম্পর্কিত কয়েকটি ইংরেজি ওয়েবসাইট খুঁজে বের করা।


যেমন প্রথম আলোর ইংরেজি সংস্করণ, দ্য ডেইলি স্টার সহ বিভিন্ন ইংরেজি অনলাইন নিউজপোর্টাল ওয়েবসাইটে আপনি বিভিন্ন বিষয়ের উপর অনেক আর্টিকেল পাবেন। সেগুলো থেকে আপনার পছন্দের বিষয়গুলো খুঁজে নিয়ে পড়া শুরু করুন। কিংবা আপনি আপনার পছন্দের বিষয় সম্পর্কে গুগলে সার্চ করে সেখান থেকে বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন আর্টিকেল পড়তে পারেন। যেহেতু আপনি আপনার পছন্দের বিষয় সম্পর্কে পড়ছেন সেহেতু আপনি মনোযোগ সহকারে পড়তে পারবেন এবং সহজে বোরিং হয়ে যাবেন না।

মুখ দিয়ে আওয়াজ করে পড়ুন

একটি বিষয় লক্ষ্য রাখবেন আপনি যখন পড়বেন তখন সেটাকে মনে মনে না পড়ে মুখ দিয়ে আওয়াজ করে পড়ুন। এই কাজটি করলে যে উপকারটি পাবেন সেটি হলো আপনি যখন ইংরেজিতে কারোর সাথে কথা বলবেন তখন আপনার মুখে ইংরেজি শব্দ নিয়ে আর কোনো জড়তা কাজ করবে না। আপনি খুব সুন্দরভাবে ইংরেজিতে অন্যের সাথে কথা বলতে পারবেন।


মনে করুন আপনি এর আগে ইংরেজি শেখার জন্য বিভিন্ন ইংলিশ মুভি দেখেছেন। ইংরেজি বিভিন্ন আর্টিকেল পড়েছেন। বেশ ভালই ইংরেজি শিখে গেছেন। কিন্তু কোনো বন্ধুর সাথে কথা বলার সময় আর সঠিকভাবে বলতে পারছেন না। এর কারণ কি জানেন? কারণ হচ্ছে আপনি মুভি দেখার সময় ইংরেজি শব্দ গুলো কান দিয়ে শুনেছেন, আর্টিকেল পড়ার সময় শব্দগুলো চোখ দিয়ে দেখেছেন। এজন্য আপনার ইংরেজি জ্ঞানটি কাজে লেগেছে আপনার চোখ ও কানের, আপনার মুখের নয়।

এজন্য এখন থেকে ইংরেজি আর্টিকেল পড়ার সময় সেটা মনে মনে না পড়ে মুখ দিয়ে আওয়াজ করে পড়ুন এবং প্রতিটি বাক্য পড়ার সময় সেই বাক্যটিকে ভালভাবে লক্ষ্য করুন যে সেখানে কি বলা হয়েছে। তাহলে ধীরে ধীরে আপনি একটি ভাল পরিবর্তন লক্ষ্য করতে পারবেন বলে আশা করা যায়।

আর যখনি আপনি কোনো আর্টিকেল পড়বেন সেখান থেকে যে শব্দ গুলোর অর্থ আপনি জানেন না সেগুলো লিখে রাখুন এবং পরবর্তীতে সেগুলোর অর্থ খুঁজে সেগুলোকে কয়েকবার করে অনুশীলন করতে থাকুন।

ইংরেজি শেখার অ্যাপ

এখন আপনাকে যে কাজটি করতে হবে তা হলো আপনার ফোনে ইংরেজি শেখার জন্য চারটি অ্যাপ ইন্সটল করতে হবে। প্রথমটি Bangla Dictionary, দ্বিতীয়টি Hello English, তৃতীয়টি Google Translate, চতুর্থটি English Pronunciation. এই লিংক গুলোতে ক্লিক করলে আপনি প্লে স্টোরে চলে যাবেন। তারপর সেখান থেকে অ্যাপ গুলো ইন্সটল দিয়ে শেখা শুরু করে দিন। অ্যাপ গুলো ইন্সটল দেয়া ও অ্যাপ গুলোতে কাজ করা খুবই সহজ। আশা করি আপনি একটু চেষ্টা করলেই পারবেন।

কোন অ্যাপ কি কাজ করে? 

Bangla Dictionary: এই অ্যাপটির মাধ্যমে আপনি বাংলা থেকে ইংলিশ এবং ইংলিশ থেকে বাংলা দুইভাবেই শব্দগুলো সার্চ করতে পারবেন।

Hello English: এই অ্যাপটি ব্যবহার করলে আপনি বেশ মজা পাবেন। কারণ এই অ্যাপের সাহায্যে আপনি গেম খেলার মাধ্যমে ইংরেজি শেখার সুযোগ পাবেন।

Google Translate: এই অ্যাপটি আপনাকে বড় বড় ইংরেজি বাক্য বা বাংলা বাক্যকে অনুবাদ করে দেবে। শুধু বাংলা ও ইংরেজি নয় আপনি এই অ্যাপে অনেক ভাষা ব্যবহারের অপশন পাবেন।

English Pronunciation: এই অ্যাপটির সাহায্যে আপনি ইংরেজির উচ্চারণ গুলো সঠিকভাবে শিখতে পারবেন।

অ্যাপ গুলো কিভাবে কাজ করে তা যদি বুঝতে সমস্যা হয় তাহলে (hello english app review bangla) এভাবে লিখে ইউটিউবে সার্চ করুন, অনেক ভিডিও পেয়ে যাবেন। তারপরও যদি সমস্যা হয় তাহলে আপনার সমস্যাটি কমেন্ট করে জানিয়ে দিন। আমরা আপনার সমস্যা সমাধানের জন্য অবশ্যই চেষ্টা করবো।

এভাবে নিয়মিত চর্চা করতে থাকুন। তাহলে অবশ্যই ভাল ফলাফল পাবেন। আর একটি বিষয় লক্ষ্য রাখবেন, আপনি যে কাজই করেন না কেন সেই কাজটি মন দিয়ে করুন। কাজটি করার সময় যদি আপনি বোরিং হয়ে যান তাহলে সেই কাজ থেকে ভাল ফলাফল আশা করে কোনো লাভ হবে না। এজন্য ইংরেজি শেখার ক্ষেত্রেও শেখার কাজটিকে ভালবাসুন তাহলে দেখবেন দ্রুত আপনি ইংরেজিতে দক্ষ হয়ে উঠছেন।

21 Comments

মন্তব্য করুন