ইউটিউব vs ব্লগিং , কোনটি বেশী ভালো ?

ইউটিউব vs ব্লগিং , কোনটি বেশী ভালো ?

 

বর্তমানে ইউটিউবং আর ব্লগিং দুই টায় বেশ জনপ্রিয় । ইন্টারনেট জগতে এটাই শ্রেষ্ঠ তম পন্থা । আসোলে এই দুইটায় হচ্ছে ইনাকামের লিগাল পথ । অনলাইনে যাঁরা আসছেন এই দুটোর বিষয়ে তাদের বিস্তারিত জ্ঞান আছে । আমি এখানে দুই বিষয় নিয়ে আলোচনা করবো ।

ইউটিউবিং ঃ
বর্তমানে এটি সবচেয়ে বেশি জনপ্রিয় একটি সাইট । এই প্লাটফরম আমাদেরকে পার্টনারশিপ এর সুযোগ দেওয়ার কারণে মুলত এটি জনপ্রিয় । এরকম কোনো সাইট জনপ্রিয় নেই । ইউটিউব এর পর আরো অনেক অনেক ভিডিও শেয়ারিং সাইট এসেছে কিন্তু ইউটিউবের সাথে তারা পাল্লা দিতে পারেনি, তারা ও টিকে আছে কিন্তু ইউটিউবের মতো হতে পারে নি । যাক সে কথা , এই ইউটিউব গুগলের একটা প্লাটফর্ম, একারণে এটি জনপ্রিয় হয়েছে আরো দ্রুত গতিতে । এখোন কথা হলো , ইউটিউবিং করা একটা সহজ ব্যাপার বলে মনে করছি , একটা জিমেইল হলেই ইউটিউবের একটা চ্যানেল খোলা যায়, আর আজকাল তো ছোটো বাচ্চারাও এই কাজটা শিখে গেছে । তাই বলে এখানে সবাই জনপ্রিয় হতে পারেনি । এখানে ইউটিউবের থেকে ইনকাম করার জন্যে কিছু শর্ত পুরণ তো করতে হবে, ১০০০ জন সাবস্ক্রাইব আর ৪০০০ঘন্টা ওয়াচ টাইম । এই ওয়াচ টাইম তো তাড়াতাড়ি পাওয়া যায় কিন্তু সাবস্ক্রাইব পাওয়া টাই টাপ ব্যাপার । তবে ইউটিউবে একটা ভিডিও শেয়ার করে , টাইটেল আর ট্যাগ ভালোভাবে ব্যবহার করলেই আপনার কাজ শেষ। এখানে এসইও করতে হয়না , এখানে যতোবেশী ভিউ হবে ,এটাই সার্চের প্রথম পাতায় নিয়ে আসবে । তবে আজকাল এখানে কম্পিটিশন অনেক , এখানে জনপ্রিয় হতে গেলে আপনাকে অনেক সময় দিতে হবে।

ব্লগিং ঃ

এবার আসি গুগলের আর একটি প্লাটফর্ম ব্লগিং, সর্বপ্রথম গুগলই এই প্লাটফর্ম চালু করেছেন , তারপর অন্যান্য কোম্পানী গুলো চালু করেছে এই ব্লগার সাইটকে পাল্লা দেওয়ার জন্য । এখানে ব্লগিং করতে গেলে টাকা ইনভেস্ট করতে হবে ,এর জন্যে ডোমেইন, হোস্টিং কিনতে হয় তাই এখানে ইনভেস্ট করার প্রয়োজন হয় । এখানে আর্টিকেল লিখতে হয় , অনেক সময় ধরে , আবার এসইও করতে হয় । গুগলের প্রথমে নিয়ে আসার জন্য টাকা খরচ করতে হয় ,তারপরে আসে টাকা ইনকাম করার কথা । যে যতোবেশি টাকা ইনভেস্ট করবে তার ততোবেশী ইনকাম হবে । ততো বেশী সার্চের প্রথম দিকে চলে আসবে ।

তুলনামুলক আলোচনা ঃ
এইদুইটার আলোচনা করে বুঝতে পারলেন তো আপনি কোনটা করতে পারবেন । তবে ইউটিউবং করাটা তুলনামূলক বেশী সহজ । সবচেয়ে বড় কথা এখানে ইনভেস্ট করতে হয় না । আর এটাই আমাদের সবচেয়ে বড় প্লাস পয়েন্ট। সো কিপইট আপ । ধন্যবাদ সবাই কে।

<

Related Posts