ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে ইনকাম করবেন কিভাবে?

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। অনলাইন থেকে ইনকাম করার হাজার রকমের উপায় রয়েছে। তবে সব রকম উপায় গুলো সবার কাছে ভালো লাগে না। যার যে দক্ষ বেশি সে সেটাই করতে পছন্দ করে। হয়তোবা অনলাইনে ইনকাম করার জন্য আপনারও যে কোন বিষয়ে দক্ষ আছে । কি তাইনা?


ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে ইনকাম। আপনি কি চাচ্ছেন অনলাইন থেকে ইমেইল মার্কেটিং করে আয় করতে? যদিও খুব কঠিন মনে হচ্ছে তবে যতটা কঠিন ভাবছেন ততটা কিন্তু নয়। যদি আপনার আগ্রহ থাকে তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

আর্টিকেল এর সূচনা: ইমেইল মার্কেটিং হল অনলাইন থেকে ইনকাম করার সেরা একটি মাধ্যম। আজ ইমেইল মার্কেটিং করে হাজার হাজার লোক অনলাইন থেকে আয় করছে। বাংলাদেশ ইমেইল মার্কেটিং করে আয় করার জনগণ কম নয়। আপনি চাইলে ইমেইল মার্কেটিং করে প্রতিমাসে ভালো পরিমাণে ইনকাম করতে পারেন।

অনেকেই ইমেইল মার্কেটিং করে নিজের ক্যারিয়ার গঠন করছে। বিশ্বাস হচ্ছে না? আপনি দেখবেন বাংলাদেশি হাজার হাজার অনলাইন মার্কেট প্লেস রয়েছে। তাদের কোম্পানির নানারকম প্রোডাক্টস বা পণ্য অনলাইন থেকে কেনাবেচা হয়।

ইমেইল মার্কেটিং এক ধরনের প্রোডাক্ট বাই সেল বলতে পারেন। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন ইমেইল মার্কেটিং হল অনলাইন মার্কেটপ্লেস। ইমেইল মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর মতই। আপনি চাইলে ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

ইমেইল মার্কেটিং কি?

ইমেইল মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর মতই।আপনার যদি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জ্ঞান থাকে তাহলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন ইমেইল মার্কেটিং কি? আপনার অথবা আপনার আত্মীয়র কোন প্রোডাক্ট আপনি হয়তো বাজারে বিক্রি করতে চাচ্ছেন। তাহলে অবশ্যই ক্রেতাগন আপনাদের দরকার।

তাহলে নিশ্চয়ই আপনি আপনার প্রোডাক্ট গুলোর জন্য ভালো দোকান করবেন। বা এমন কিছু করবেন যাতে আকৃষ্ট হয়ে আপনার পণ্যগুলো অন্যরা কিনে। এই যে আপনি আপনার ব্যবসা প্রচার করছেন। ঠিক ইমেইল মার্কেটিং ও একই প্রচার করা। আশা করি বুঝতে পেরেছেন ইমেইল মার্কেটিং আসলে কি!

ইমেইল মার্কেটিং করে কিভাবে অনলাইনে ইনকাম করা যায়?

ইমেইল মার্কেটিং: ইমেইল মার্কেটিং হল: আপনার অথবা অন্য কারোর প্রোডাক্টগুলো প্রচার করা। প্রচার করলে একদিকে আপনার প্রোডাক্ট গুলো বিক্রি হয়ে যাচ্ছে। এই যে আপনার প্রোডাক্ট গুলো বিক্রি হয়ে যাচ্ছে এটাই হলো ইমেইল মার্কেটিং করে আয়।

অনলাইন থেকে ইমেইল মার্কেটিং করে আপনি খুব সহজেই ইনকাম করতে পারবেন। যেমন আপনি 10000 ইমেইল এড্রেস কালেক্ট করে তাদের কাছে আপনার ব্যবসার পণ্যটি পাঠিয়ে দিলেন। এখান থেকে যদি আপনার দশটা অর্ডার আসে তাহলেও আপনার ব্যবসা থেমে নেই। এমনভাবে আপনি তাদের কাছে ইমেইল করবেন যাতে তারা আকৃষ্ট হয়ে পণ্যটি কিনে।

তবে তার জন্য আপনাকে এই পরিশ্রম করতে হবে। আপনি তাদের কাছে যখন একটা মেইল পাঠাবেন তখন অবশ্যই খুব সুন্দর ভাবে তাদের কাছে উপস্থাপন করবেন। যত ভালোভাবে তাদের কাছে উপস্থাপন করবেন ততই আপনার লাভ। তারা যেন আপনার বিবরণ দেখে আকৃষ্ট হয়ে যায়। তবে কখনই বানিয়ে বা ফেইক ভাবে তাদের কাছে কোনো বিবরণ তুলে ধরবেন না।

যাতে আপনার ব্যবসা শুরুতেই শেষ হয়ে যায়। কারণ হলো আপনার প্রোডাক্টটি অর্ডার দিলে সে যদি মনে কষ্ট পায়। তাহলে পরবর্তীতে আপনার কাছ থেকে প্রোডাক্ট কেনা তো দূরে থাক আপনাকে গালি দিতে শুরু করবে। তাই অবশ্যই কখনোই ফেক ইনফরমেশন গুলো তাদের কাছে প্রচার করবেন না।

এখন প্রশ্ন আসতে পারে আমি ইমেইল প্রচার করবো এত ইমেইল আমি কোথায় পাব? এর জন্য আপনাকে আর একটু কষ্ট করতে হবে। ইমেইল কালেক্ট করার অনলাইনে নানারকম পদ্ধতি রয়েছে। আপনি সেগুলো অবলম্বন করে খুব সহজেই ইমেইল গুলো সংরক্ষণ করতে পারেন।

তবে মনে রাখবেন আপনার যে জিমেইল রয়েছে এই জিমেইল দিয়ে অনেক লোকের কাছে পাঠালে, আপনার জিমেইল টি ব্লক হয়ে যেতে পারে। তাই ইমেইল মার্কেটিং করার আগেই সতর্ক হয়ে যান। এখন প্রশ্ন আসা স্বাভাবিক যে, তাহলে কিভাবে আমি হাজার হাজার লোকের কাছে একবারে প্রচার করব? তার উত্তরে আমি বলব, অনলাইনে ইমেইল মার্কেটিং করার জন্য নানা রকম উপায় রয়েছে!

ইমেইল লিস্ট অনলাইনে ফ্রী টুলস এর মাধ্যমে পাওয়া যায়। নিজে ইমেইল কালেকশন করার জন্য জনপ্রিয় কিছু প্ল্যাটফর্ম নিচে দেওয়া হল।

* OptinMoster

* SumoMe

* Sleeknote

* Bloom

* Gravity Forms

ইমেইল বের করার অন্যান্য উপায় সমূহ?

আপনার যদি একটু এক্সাইড থাকে তাহলে তো আপনি খুব সহজেই ইমেইল বের করে নিতে পারবে। আপনি দেখবেন অনেক ওয়েবসাইটে নিচের দিকে সাবস্ক্রাইব এবং উপরে খালি একটা জায়গা থাকে। ওই খালি জায়গায় ইমেইল দিয়ে সাবস্ক্রাইভ ক্লিক করলেই ওই ইমেইল টা তাদের কাছে চলে যায়।

তারা নতুন কোন পোস্ট পাবলিশ করলে তাদের নোটিফিকেশনে চলে আসে।আপনার যদি প্রফেশনাল ভালো ওয়েবসাইট থাকে তাহলে আপনি খুব সহজেই ইমেইল গুলো কালেক্ট করতে পারবেন এই পদ্ধতি অবলম্বন করে। তাছাড়া আপনি ইউটিউব টুইটার ইনস্টাগ্রাম সহ যতরকম সোশ্যাল মিডিয়া আছে সেখান থেকেও পেয়ে যেতে পারেন অনেক ইমেইল এড্রেস।

তাছাড়া ফেসবুকেও আপনি এই বিষয়ে পোস্ট করলে অনেক ইমেইল এড্রেস সংগ্রহ করতে পারবেন। প্রফেশনাল ভাবে সুন্দর আকর্ষণীয় একটি পোস্ট করলেই আপনি অনেক ইমেইল এড্রেস সংগ্রহ করতে পারবেন। এমনকি আপনি চাইলে অনলাইন থেকে জিমেইল কিনে কাজটি সম্পন্ন করতে পারেন।

হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন। ইমেইল এড্রেস কিনে আপনি খুব সহজেই আপনার ইমেল মার্কেটিং করে চালিয়ে যেতে পারবেন। তবে এটা কেউই করতে চাইবে না। যদি আপনি না চান তাহলে আপনি ফ্রিতে অর্থাৎ কোন খরচ না করেই ইমেইল মার্কেটিং করতে পারেন।

তবে তার জন্য আপনাকে অনেক কষ্ট এবং পরিশ্রম করতে হবে। আপনি চাইলে একটা ই-কমার্স ওয়েবসাইট খুলে সেখান থেকে আপনার ব্যবসা শুরু করতে পারেন। যদি আপনি এই রিলেটেড ওয়েবসাইট খোলেন তাহলে আপনি আউটসোর্সিং করতে পারেন অনলাইন থেকে।

এবং ইমেইল মার্কেটিং আপনার জন্য আরো অনেক সহজ হয়ে যাবে। আপনি এখন একটি ই-কমার্স সাইট খুলে আয় শুরু করে দিতে পারেন। ইমেইল মার্কেটিংয়ের শুধু প্রোডাক্ট বা পণ্য সেল করে আয় করা যায় সেটা কিন্তু নয়।

আপনি চাইলে বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল প্রচার করতে পারেন ইমেইল মার্কেটিং করে। সেটা হলো অন্য পদ্ধতি তে ইমেইল মার্কেটিং করে আয়। তবে তার জন্য অবশ্যই শুরুটা আপনার অনেক কষ্টের হতে পারে। তাই ধৈর্য্য এবং পরিশ্রম নিয়ে ইমেইল মার্কেটিং এখনই শুরু করে দিন।

ইমেইল মার্কেটিং করে কত টাকা ইনকাম করতে পারব?

বাংলাদেশে হাজার হাজার লোক ইমেইল মার্কেটিং করে আয় করছে। ইমেইল মার্কেটিং করে অনেকে নিজেদের ক্যারিয়ার সামলাই। এমনকি ইমেইল মার্কেটিং করে তাদের এক্সট্রা কোন কাজ করা লাগে না নিজের সংসার চালানোর জন্য। এমনকি তাদের সংসারের জন্য ইমেইল মার্কেটিং করে সংসার চালাতে কোন সমস্যা হয় না।

অনেকে রয়েছে ইমেইল মার্কেটিং করে প্রতি মাসে লাখ টাকার বেশি ইনকাম করতে পারে। যেটা আপনার আমার জন্য অনেক বড় একটা ব্যাপার। সারাবিশ্বের লোক ইমেইল মার্কেটিং করে প্রচুর পরিমাণে অনলাইন থেকে ইনকাম করছে। এমনকি email-marketing অনেক জনপ্রিয় পেয়েছে বর্তমান সময়ে।

ইমেইল মার্কেটিং শুরু করার আগে অবশ্যই করণীয়?

আপনার ইমেইল মার্কেটিং শুরু করার আগে অবশ্যই এমন পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হবে যেন, আপনার পরিকল্পনা থাকে সাকসেস হয়েই উঠবো ইনশাল্লাহ। যদি ইমেইল মার্কেটিং শুরুটা আপনার জন্য অনেক কষ্টকর হয়ে যাবে। তবে সেটা স্বাভাবিক ব্যাপার ভাই।

কোন কাজে পরিশ্রম ছাড়া কষ্ট ছাড়া ধৈর্য ছাড়া সম্ভব নয়। এমনকি ইমেইল মার্কেটিং করতে হলে আপনার ভিতরে থাকতে হবে, ধৈর্য, পরিশ্রম, নতুনত্ব, সহ্য, ডেডিকেশন ইত্যাদি। এগুলো আপনার ভিতরে থাকলে আপনি অবশ্যই ইমেইল মার্কেটিং করে সফল হতে পারবেন।এমনকি আপনার ইচ্ছাশক্তি তাও খুবই গুরুত্বপূর্ণ ইমেইল মার্কেটিং করার জন্য।

তাই নিজের ইচ্ছেশক্তি গুলো কাজে লাগিয়ে আপনি ইমেইল মার্কেটিং শুরু করতে পারেন। যদি না পারেন তাহলে বারবার চেষ্টা করতে থাকুন। চেষ্টা করতে করতে এক সময় অবশ্যই আপনি পারবেন। চেষ্টা না করে কেউই একবারে 100 উঠে যায় না। তাই আপনাকে যেকোন কাজে চেষ্টা করতেই হবে। দেখবেন চেষ্টা করতে করতে আপনি পেয়ে যাবেন।

ইমেইল মার্কেটিং করার কিছু পরামর্শ?

আপনি ইমেইল মার্কেটিং করবেন সৎ ভাবে। কেউই যেন আপনাকে খারাপ কোনো মন্তব্য না করে। নিজের সততা নিয়ে কাজ শুরু করুন সফলতা পাবেন। ইমেইল এড্রেস এর বিবরণ কখনোই ফেইক তথ্য দিবেন না।

আপনার ইমেইলে টাইটেলটা সুন্দর করে দেওয়ার চেষ্টা করবেন। যাতে খুব সহজেই অনেকে আগ্রহ পায়।এবং বিস্তারিত বিবরণ গুলো খুব সুন্দরভাবে সাজিয়ে তাদের কাছে উপস্থাপন করবেন। এই সুন্দর বিবরণ খুবই আকৃষ্ট করতে পারে ।

যাদের সাথে কনভারসেশন হবে তাদের সাথে সৎ ভাবে ব্যবহার করবেন। তাদের প্রশ্নের উত্তর যথাসময়ে দেওয়ার চেষ্টা করবেন। কোন লোক যেন বিরক্ত না হয় আপনার প্রতি। তাই অবশ্যই সবার সাথে সুন্দর ব্যবহার করবেন।

শেষ কথা

পরিশেষে বন্ধুরা আজকের আর্টিকেলটি এই পর্যন্তই। আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আর্টিকেলটি ভালো লাগে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

যদি কিছু জানার থাকে অবশ্যই কমেন্ট করবেন আমি রিপ্লাই দিব ইনশাল্লাহ। আজকের আর্টিকেলটি এ পর্যন্তই। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু।

Related Posts

7 Comments

মন্তব্য করুন