এস এম ই লোন পাওয়ার নিয়ম | কোন ব্যাংক থেকে পাবেন?

আজকের পোস্টে আমরা এসএমই লোন কি, কোন কোন ব্যাংক এসএমই লোন দেয় ও এস এম ই লোন পাওয়ার নিয়ম এসব বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

এসএমই লোন কি?

এস এম ই লোন পাওয়ার নিয়ম এসএমই লোন কি

পৃথিবীর অনেক উন্নয়নশীল ও উন্নত দেশের মূল অর্থনৈতিক শক্তি। আমাদের মতো একটি উন্নয়নশীল দেশের অর্থনীতিতে এসএমই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে ও রাখছে। বর্তমানে মোট অর্থনৈতির ২০ থেকে ৩০ ভাগই আসে এসএমই থেকে। এসএমই (SME) এর পুর্ণরূপ হলো ‘Small and Medium Enterprise’ যার মানে হলো ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা।

আর এসএমই লোন হলো একটি ঋণ প্রকল্প যে ঋণ কেবল মাত্র ছোট ও মাঝারি আকারের ব্যবসাকে প্রদান করা হয় যাতে ব্যবসা প্রসারণ, আরও জনশক্তি নিয়োগ ও ব্যবসার উন্নয়ন সম্ভব। এই ঋণের পরিমাণ মূলত আপনার ব্যবসার আকার ও ব্যবসার পরিস্থির উপর নির্ভর করে। বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও এনজিও (নন গভার্নমেন্ট অরগানাইজেশান) এই ঋণ প্রদান করে থাকে।

কোন কোন ব্যাংক এসএমই লোন প্রদান করে?

এস এম ই লোন পাওয়ার নিয়ম কোন কোন ব্যাংক এসএমই লোন প্রদান করে

বাংলাদেশের কমবেশি প্রায় সব ব্যাংকই এসএমই লোন প্রদান করে। তার মধ্যে সেরা কিছু ব্যাংক নিয়ে নিচে আলোচনা করা হলো।

<

ব্র্যাক ব্যাংক এসএমই লোন

এস এম ই লোন পাওয়ার নিয়ম ব্র্যাক ব্যাংক এসএমই লোন

ব্যাংক ব্যাংক দেশের সবচেয়ে বিখ্যাত ব্যাংক সমূহের একটি। ব্র্যাক ব্যাংক এসএমই লোন একটি ব্যক্তিগত ঋণ পদ্ধতি যা ব্র্যাক ব্যাংক দ্বারা প্রদান করা হয়। এই ঋণ সম্পন্ন করার জন্য ঋণ গ্রহণকারীকে কিছু প্রয়োজনীয় কাগজপত্র সমেত প্রতিশ্রুতিপত্র প্রদান করতে হবে। ব্যাংক ব্যাংকে নানা ধরণের এসএমই লোন রয়েছে। নিচে ব্র‍্যাক ব্যাংকের কয়েকটি এসএমই ঋণ প্রকল্প নিয়ে কথা বলা হলো।

অনন্য লোন:

অনন্য’ ব্র‍্যাক ব্যাংকের একটি জামানতবিহীন এসএমই ঋণ প্রকল্প। আপনার ব্যবসা প্রসারণের জন্য এই ঋণটি নিতে পারবেন। ঋণের পরিমাণ ৪ লাখ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত। ঋণের পরিমাণ ৩৫ লাখ বা তার নিচে হলে ব্যবসার বয়স কমপক্ষে ২ বছর হতে হবে।

আর ৩৫ লক্ষের উপর ঋণ পেতে ব্যবসার বয়স ৩ বছর বা তার চেয়ে বেশি হতে হবে। ঋণ মাসিক কিস্তি রূপে পরিশোধ করতে হবে। সুদের হার আপনার নিকটস্থ ব্র‍্যাক ব্যাংক শাখায় গিয়ে জেনে নিন।

অপূর্ব লোন:

এস এম ই লোন পাওয়ার নিয়ম ব্র্যাক ব্যাংক অপূর্ব লোন

অপূর্ব ব্র‍্যাক ব্যাংকের আরেকটি এসএমই লোন। আপনার ব্যবসার চাহিদা মেটাতে ও ব্যবসার উন্নয়ন করতে এই ঋণ গ্রহণ করা যাবে। ঋণ পাওয়ার জন্য আপনাকে জামানর দিতে হবে। ঋণের পরিমাণ ব্যবসায় অর্থের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে ২৫ লাখ থেকে ৫ কোটি টাকা পর্যন্ত হতে পারে।

ঋণ পাওয়ার জন্য আপনার ব্যবসার কমপক্ষে ৩ বছর বয়সী ট্রেড লাইসেন্স প্রয়োজন। ঋণ মাসিক কিস্তি রূপে পরিশোধ করা যাবে।

তারা উদ্যোক্তা এসএমই লোন:

তারা উদ্যোক্তা এসএমই লোন’ নারী উদ্যোক্তাদের জন্য ব্র‍্যাক ব্যাংকের একটি লোন প্রকল্প। ব্যবসার প্রসার, স্থায়ী সম্পদ ক্রয়, বাণিজ্যিক যানবাহন ক্রয় ও আমদানি রপ্তানির জন্য এই ঋণ প্রদান করা হয়। ঋণের পরিমাণ ৪ লক্ষ থেকে শুরু করে যত প্রয়োজন তত পর্যন্ত। দেড় কোটি টাকা পর্যন্ত জামানত বিহীন লোন পাবেন।

৫০ লক্ষ টাকা পর্যন্ত লোনের উপর ইন্টারেস্ট রেট মাত্র ৭%। বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র ও রেস্টুরেন্টে এক্সক্লুসিভ ডিসকাউন্ট। আপনার ব্যবসার ট্রেড লাইসেন্সের বয়স ১ বছর হতে হবে।

ইস্টার্ণ ব্যাংক এসএমই লোন

এস এম ই লোন পাওয়ার নিয়ম ইস্টার্ণ ব্যাংক এসএমই লোন

ইবিএল আশা লোন:

ইবিএল আশা’ ইস্টার্ণ ব্যাংকের একটি লোন প্রকল্প। ঋণের পরিমাণ ২ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। ঋণ মাসিক কিস্তি রূপে পরিশোধ করা যাবে। ঋণ পরিশোধের জন্য আপনি ৩ মাস থেকে ৩৬ মাস পর্যন্ত পাবেন। ঋণের পাওয়ার জন্য আপনাকে আপনার ব্যবসা পূর্বে কমপক্ষে ২ বছর চালাতে হবে।

ইবিএল এগ্রিম লোন:

এস এম ই লোন পাওয়ার নিয়ম ইবিএল এগ্রিম লোন

‘ইবিএল এগ্রিম’ ইস্টার্ণ ব্যাংকের ব্যাংকের মৌসুমী চাহিদা মেটানোর জন্য জামানত বিহীন একটি ঋণ প্রকল্প। ঋণের পরিমাণ ২ লক্ষ থেকে সাড়ে ৯ লাখ টাকা পর্যন্ত। ঋণের মেয়াদ ৪ মাস থেকে ৬ মাস। ব্যবসার উপর কমপক্ষে ১.৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে

ইবিএল মুক্তি লোন:

ইবিএল মুক্তি’ নারী উদ্যোক্তাদের জন্য ইস্টার্ণ ব্যাংকের জামানতবিহীন এক বিশেষ ঋণ। ঋণের পরিমাণ ৫ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত। ইন্টারেস্ট রেট ১০%। ঋণের মেয়াদ ৬ মাস থেকে ৬০ মাস পর্যন্ত। ১৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে ১ বছরের ব্যবসার অভিজ্ঞতা প্রয়োজন। ১৫ থেকে ২৫ লক্ষের জন্য ২ বছরের ও ২৫ লাখ থেকে ৫০ লাখ পর্যন্ত ঋণ পেতে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ঋণ মাসিকভাবে পরিশোধ করতে হবে।

এবি ব্যাংক এসএমই লোন

এস এম ই লোন পাওয়ার নিয়ম এবি ব্যাংক এসএমই লোন

ছোট পুঁজি লোন:

‘ছোট পুঁজি’ এবি ব্যাংকের জামানত বিহীন একটি এসএমই ঋণ প্রকল্প। ঋণের পরিমাণ সর্বোচ্চ ১০ লক্ষ টাকা। এককালীন বা কিস্তিতে ঋণ পরিশোধ করতে পারবেন। ঋণ পরিশোধের জন্য সর্বোচ্চ ৩ বছর পর্যন্ত সময় পাবেন।

অপরাজিতা লোন:

এস এম ই লোন পাওয়ার নিয়ম এবি ব্যাংক অপরাজিতা লোন

‘অপরাজিতা’ এবি ব্যাংকের নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের জন্য এক বিশেষ ধরণের ঋণ প্রকল্প। মজুতপণ্যের সর্বোচ্চ ৮০% এর জন্য ঋণ। সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত লোন পাবেন। ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন পেতে কোনো জামানতের প্রয়োজন নেই। ঋণ চাইলে কিস্তিতে দেওয়া যাবে বা চাইলে এককালীনও দেয়া যাবে। ঋণের মেয়াদ সর্বোচ্চ ৩ বছর।

গতি লোন:

‘গতি’ এবি ব্যাংকের একটি এসএমই ঋণ প্রকল্প। ব্যবসার জন্য দ্রব্য ক্রয়ের জন্য বা অন্য কোনো চাহিদা মেটানোর জন্য ঋণ প্রদান করা হয়। ঋণের পরিমাণ সর্বোচ্চ ৫ কোটি টাকা। মজুদপণ্যের সর্বোচ্চ ৮০% এর জন্য ঋণ পাবেন। ঋণের মেয়াদ সর্বোচ্চ ৩ বছর। ঋণ পরিশোধে জামানত রাখতে হবে। ঋণ মাসিক কিস্তি রূপে পরিশোধ করতে হবে।

এস এম ই লোন পাওয়ার নিয়ম | লোনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন?

এস এম ই লোন পাওয়ার নিয়ম এস এম ই লোনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন

প্রায় প্রতি ব্যাংকেই আপনার ট্রেড লাইসেন্সের ফটোকপি জমা দিতে হবে। তাছাড়া আইডি কার্ড অবশ্যই লাগবে। একটি নির্দিষ্ট এমাউন্টের চেয়ে বেশি লোন নিলে ট্যাক্সের কাগজপত্রও জমা দিতে হবে। এছাড়া ছবি, ইউটিলিটি বিলের কপি এগুলোও দিতে হবে। লোনে যদি জামানতের প্রয়োজন হয় তাহলে আপনার জমি, বাড়ি বা উক্ত সম্পদের দলিলপত্র জমা দিতে হবে।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

3 Comments

মন্তব্য করুন