কম্পিউটারের সমস্যা হলে নিজেই ঠিক করুণ।

কম্পিউটার ও কম্পিউটার ব্যবহারকারীর নিরাপত্তা

ক্রমিক **সমস্যা** সাধারণ সমাধান
১. সিস্টেম চালু হচ্ছে না ১. মেইন পাওয়ার ক্যাবলের সংযোগটি খড়ড়ংব বা ডিলে আছে কিনা দেখ।
২. মেইন বোর্ডে পাওয়ার আসছে কিনা দেখ।
৩. মেইন বোর্ডে যদি পাওয়ার না আসে পাওয়ার সাপ্লাই ইউনিট পরিবর্তন করতে হবে।
৪. স্থানীয় কোন সার্ভিস সেন্টারে নিয়ে অভিজ্ঞ কাউকে দেখাও।
২. সিস্টেম সঠিক ভাবে চলছে কিন্তু মনিটরে কিছু দেখা যাচ্ছে না। ১. সিস্টেমটি বন্ধ কর এবং মেইন সিস্টেম থেকে পাওয়ার ক্যাবলটি খুলে ফেল (সর্তকতার জন্য)।
২. স্লট থেকে সকল র‌্যাম (জঅগ) সরিয়ে ফেল।
৩. একটি ইরেজার ব্রাশ দিয়ে র‌্যাম-এর কানেক্টরগুলোকে ঘষে পরিষ্কার কর।
৪. শক্ত ব্রাশ দিয়ে সবগুলো র‌্যাম স্লটকে পরিষ্কার কর।
৫. র‌্যাম ইনস্টল না করে কম্পিউটারটি চালু কর এবং কোন নববঢ় সাউন্ড হয় কিনা খেয়াল কর।
৬. যদি নববঢ় সাউন্ড শুনতে পাও তবে কম্পিউটার বন্ধ করে র‌্যাম ইনস্টল করে কম্পিউটার চালু কর।
৭. যদি কোন নববঢ় সাউন্ড শুনতে হায় তবে বুঝতে হবে র‌্যামটি সমস্যা যুক্ত।
৮. এবারও উরংঢ়ষু না আসলে নতুন র‌্যাম লাগাও।
৯. র‌্যামকে প্রতিস্থাপন করে আবার চেক কর। ৫০% ক্ষেত্রে উরংঢ়ষু না আসার কারণ র‌্যাম-এর সমস্যা। শেষ পর্যন্ত সমাধান না হলে স্থানীয় কোন সার্ভিস সেন্টারে নিয়ে অভিজ্ঞ কাউকে দেখাও ।
৩. সিস্টেম অত্যন্ত গরম হয়ে যায় এবং অস্বাভাবিকভাবে বন্ধ হয়ে যায়। ১. কেবিনেট টি খোল।
২. মাদারবোর্ড থেকে সতর্কতার সাথে ঈচট ফ্যানটি সরাও। কিন্তু প্রসেসর সরানো যাবে না।
৩. হয়তো দেখবে ভেতরে বা ঐবধঃ ংরহশ-এ প্রচুর ধুলোবালী জমে আছে, যা বায়ু চলাচলকে বাধাগ্রস্থ করছে। ফলে ঈচট ঠান্ডা হতে পারছে না।
৪. ঐবধঃ ংরহশ-এবং ফ্যানটিকে ভালো ভাবে পরিষ্কার করে পুনরায় ইনস্টল কর। এবার ক্যাবিনেটটি বন্ধ করে কম্পিউটারটি চালু কর।
৫. সমাধান না হলে স্থানীয় কোন সার্ভিস সেন্টারে নিয়ে অভিজ্ঞ কাউকে দেখাও।
৪. কোনরূপ উত্তপ্ত ছাড়াই কম্পিউটার কয়েক মিনিট পর পর ঝযঁঃফড়হি হয়ে যাচ্ছে। ১. সতর্কতার সাথে মাদারবোর্ডটি ভালো করে দেখে নাও। লিকযুক্ত বা ত্রুটিপুর্ণ ক্যাপাসিটির উপর থেকে আসছে এরূপ চোখে পড়ে কিনা খেয়াল কর। এক্ষেত্রে ক্যাপাসিটরকে ভালো করে লাগিয়ে নিলেই সমস্যার সমাধান পাওয়া যাবে।
২. খুব সর্তকতার সাথে চালু অবস্থায় কম্পিউটারটি খেয়াল কর কোনো ওঈ বা কম্পোন্যান্ট অতিরিক্ত তাপ উৎপাদন করছে কিনা। তবে সাবধান, বোর্ডটা যেন ংযড়ৎঃবফ না হয়ে যায়। যদি তেমন হয় তবে মেরামতের জন্য তোমার নিকটস্থ সার্ভিস সেন্টারে যাওয়া ছাড়া উপায় নেই।
৫. উইন্ডোজ রান করার সময় আটকে বা হ্যাং/ঐধহম হয়ে যায়। ১. আপগ্রেড এন্টিভাইরাস চালিয়ে হার্ডডিস্কে কোনো প্রকার ভাইরাস আছে কিনা চেক করে ক্লিক করে নাও।
২. হার্ডডিস্ক থেকে গুরুত্বপূর্ণ ডাটা অন্যত্র ব্যাকআপ নিয়ে হার্ডডিস্কের “ঈ” ড্রাইভ ফরম্যাট করে নতুন করে উইন্ডোজ ইনিস্টল করতে হবে। কাজটি সার্ভিস সেন্টারে নিয়ে অভিজ্ঞ কাউকে দিয়ে করানো ভালো।
৬. কম্পিউটারে পাওয়ার আসার পর উরংঢ়ষু আসার পর হ্যাং হয়ে ঐধহম হয়ে যায়। ১. কম্পিউটারের পাওয়ার অফ কর এবং কেসিংয়ের একপার্শ্বে খুলে হার্ডডিস্ক, সিডিরম, কিংবা ডিভিডি- এর সাথে সংযুক্ত ডাটা ক্যাবল এবং পাওয়ার ক্যাবলসমূহ সাবধানে খুলে ফেল এবং এগুলো পর্যায়ক্রমে স্ব স্ব স্থানে যথাযথভাবে লাগিয়ে দিয়ে পনরায় কম্পিউটার চালু কর। যদি সমস্যা থেকে যায় তাহলে-
২. মাদারবোর্ড থেকে জঅগ, চৎড়পবংংড়ৎ, চড়বিৎ ংঁঢ়ঢ়ষু পড়হহবপঃরড়হ প্রত্যেকটি আলাদাভাবে পরীক্ষা করে দেখতে হবে কোনো প্রকার ত্রুটি কিংবা ক্যাবল কানেকশনের সংযোগস্থলে লুজ আছে কিনা? এরপরও যদি সমস্যা থাকে তাহলে-
৩. মাদারবোর্ডটিকে অন্য একটি ভালো কম্পিউটারের সাথে লাগিয়ে
পরীক্ষা করে দেখ মাদারবোর্ডটি ঠিক আছে কিনা? যদি ঠিক না থাকে তাহলে মাদারবোর্ড বদলিয়ে ফেলতে হবে। কাজটি সার্ভিস সেন্টারে নিয়ে অভিজ্ঞ কাউকে দিয়ে করাতে হবে।

নোট: অনেক সময় কেসিংয়ের পিছনে মাদারবোর্ডটির কীবোর্ড এবং মাউস পোর্টে সংযোগ লুজ থাকলেও এ ধরনের সমস্যা হয়। সেক্ষেত্রে যথাযত সংযোগ দাও।

<

Related Posts

10 Comments

মন্তব্য করুন