কোনো কাজের ব্যর্থতায় হতাশ হলে চলবে না, হতাশাকে পেরিয়ে সফলতা পেতে হলে একটু কষ্ট করতে হবেই।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ্‌! অনেকে হয়তো টাইটেল দেখেই বুঝে নিয়েছেন যে আমার ব্লগটা কি ধরণের হতে চলেছে! হ্যা, ঠিকই বুঝেছেন। আমার আজকের ব্লগ হতাশা পেরিয়ে সফলতা অর্জন নিয়ে।

এই দুনিয়ায় আমাদের সকলেরই কাজে ব্যর্থতা ঘটবেই। এইজন্য আমাদের ব্যর্থতা মনের মধ্যে রেখে হতাশ হয়ে ভেঙে পরলে চলবে না। কথায় আছে কষ্ট করলে ক্লেষ্ট মিলে, আমাদের বারবার চেষ্টা করে যেতে হবে। যত কষ্টই হোক না কেন হাল ছাড়া যাবে না। উদাহরণস্বরুপ, কেউ নতুন জব নিয়েছে। এখন প্রথম অবস্থায় ব্যক্তির যত অভিজ্ঞতাই থাকুক না কেন, ভুল একটু হবেই। কিন্তু একথা বলা যাবে না যে এ কাজ আমার দ্বারা হবে না, আমি এ কাজ পারবো না, এগুলো থেকে আমাদের সম্পূর্ণ বিরত থাকতে হবে। তবে, প্রথম ব্যর্থতায় চুপ করে বসে থাকলে হবে না। চেষ্টা করতে হবে, তবেই তো সফলতা অর্জন সম্ভব।

আবার বিরাট কোনো মুসীবতে পরলে ধৈর্য্যহারা হলে চলবে না। বরং সৃষ্টিকর্তা মহান আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। কোনো কাজের ব্যর্থতায়ও আল্লাহকে স্বরণ করলে বা আল্লাহর কাছে সাহায্য চাইলে ব্যর্থতা সফলতায় পরিনত হবে। ইসলামের লাইনে আপনি তাবলিগী কাজে অংশ নিলেন। এখন আপনার মনে অনেক পেরেশানি শুরু হলো যে, মানুষের দ্বারে দ্বারে ইসলামের দাওয়াত পৌঁছে দেয়া অনেক কষ্টের ব্যাপার; এ কাজ আমার দ্বারা সম্ভব না। আরে ভাই! আপনি কি ভুলে গেছেন যে, সফলতা পেতে হলে একটু কষ্ট সহ্য করতেই হয়।

ইসলামীক লাইনে আপনি তাবলিগী করছেন, এবার একটু কষ্ট করে মানুষের দ্বারে দ্বারে ইসলামের দাওয়াত দিন। পথভোলা মানুষদেরকে আল্লাহর পথে ফিরিয়ে আনুন। আপনার এই পরিশ্রমের বিনিময় তো আল্লাহর কাছে আছেই, এর বিনিময় হলো ‘বেহেশত’। সফলতা অর্জন করার পরই আপনি বুঝতে পারবেন যে, কষ্টতেই অনেক শান্তি বিদ্যমান।

এই যে আমরা বিভিন্ন অনলাইন সাইটে ব্লগ লিখি। এগুলো তো আমরা এমনি এমনি লিখি না। এর পিছনে সময় দিলে আমাদের ইনকাম হয়। আমরা এর পিছনে যত সময় দিবো, ততই আমাদের অনলাইন থেকে ইনকাম বাড়বে। যত কষ্ট তত লাভ। সাইটে আমরা ব্লগ লিখে আয় করব, আর এর পারিশ্রামীক হিসেবে মূল্য তো পাবোই। গ্রাথর একটা বাংলাদেশী সাইট। এখানে রেজিস্টার করে ব্লগ লিখার মাধ্যমে ইনকাম করা যায়। এখানে যত কষ্ট করবেন, ততই আপনার লাভ।

এই সাইটে আপনি অন্যের উপকার হয় এমন তথ্য যদি নিজে থেকে সুন্দরভাবে লিখেন, তাহলে জেনে রাখুন এই সাইট থেকে আপনি অনেক লাভবান হবেন। নিজে থেকে ব্লগ লিখলে কষ্ট এবং সময় দুটোই খুব বেশী প্রয়োজন হয়। এটা যেহেতু ইনকাম সাইট, সেহেতু এটার পিছনে একটু সময় দিলে আপনার কোনো ক্ষতি হবে না। এখানে যত সময় দিবেন, পারিশ্রামীক মূল্য তত বেশীই পাবেন। সাইটের এডমিন তো আপনার তথ্য যাচাই করবেনই। আপনার তথ্য যত বড়ই হোক না কেনন; যদি কপিকৃত হয় তাহলে আপনার এই ব্লগের মূল্য তো পাবেনই না বরং, আপনার ব্লগ সাইট থেকে রিমুভ করা হবে। আর নিজের থেকে ব্লগের পিছনে যত বেশী কষ্ট করবেন, তত বেশীই পারিশ্রামীক মূল্য পাবেন।

পরিশেষে, এতগুলো কথার মাধ্যমে একটা কথাই বুঝাতে চাচ্ছি। ব্যর্থতায় কোনো হতাশ হবেন না। চেষ্টা করুন, মুসীবতে সবর করুন তাহলে সফলতা খুব সহজেই অর্জিত হবে ইনশাআল্লাহ্‌।

Related Posts

গ্রাথোর থেকে নতুন আপডেট পেতে OK চাপুন OK No