চালাকি করে কথা বলার উপায়, টেকনিক, কৌশল, পদ্ধতি

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ চালাকি করে কথা বলার উপায়, টেকনিক, কৌশল, পদ্ধতি । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

চালাকি করে কথা বলার উপায়, টেকনিক, কৌশল, পদ্ধতি

আপনি চালাক ব্যক্তিদের মত কথা বলতে চান? ভাবুন, আপনি একটি ঘরে হাঁটছেন এবং আপনার চারপাশে বেশ কিছু সংখ্যক লোক রয়েছে যারা আপনার কথা শুনতে চায়। আপনিও চান যে উপস্থিত লোকেরা আপনার কথা মন্ত্রমুগ্ধ হয়ে শুনুক।
কিন্তু আপনি যখন মানুষের সামনে কথা বলবেন তখন মানুষ অনেক কিছু খেয়াল করে। যেমন আপনার পোষাকের ধরণ, কণ্ঠস্বর, অঙ্গভঙ্গি এবং কথা বলার ধরণ। এখানে কতিপয় কৌশল রয়েছে যা আপনাকে একজন চালাক ব্যক্তির মতো কথা বলতে সহয়তা করবে।

ভেবে-চিন্তে কথা বলুন: আপনাকে যদি একটি প্রশ্ন করা হয়, উত্তরটা যদি আপনার জানা থাকে তাহলে কিছুক্ষণ ভাবুন,ভেবে-চিন্তে জবাব দিন। নীরবে মানুষ যেমনটা ভাবে। আপনার শ্রোতারা ধরে নেবে আপনি ভাবছেন এবং বুদ্ধিদীপ্ত উক্তি কিংবা উত্তর দিতে যাচ্ছেন।

অন্যের কথা বোঝার চেষ্টা করুন: অন্যের কথা আগে বোঝার চেষ্টা করুন,তারপরে তার কথার প্রত্যুত্তর দিন। এর অর্থ এই নয় যে আপনি শুধু শুনেছেন, আপনি বুঝতেও পেরেছেন। চালাক ব্যক্তি অন্যের যুক্তি বোঝে।

সর্বদা শেষে কথা বলুন: এটা একটা খাটি দক্ষতা, শেষে কথা বলা। সবাই কি বলছে শুনুন। তাদের যুক্তিকে একটি ধারণা দাঁড় করান। সবাই এক বাক্যে যা বলেছেন তা বলুন এবং কিছু ধারণার পরিচয় দিন। এভাবে বলুন, “তোমরা কেবল একটি ধারণা নিয়ে এসেছিলে। কিন্তু আমি তিনটি ধারণা পেয়েছি।”

<

যুক্তিসংগত কথা বলুন: দলবদ্ধ আলোচনায় সর্বদা আপনার গুরুত্ব বজায় রাখুন। আপনার দৃঢ় পরিচয় এবং মতবাদ আপনাকে সবচেয়ে বেশি মর্যাদা দিবে ।সামাজিক যোগাযোগের মাধ্যমে দ্বারা আপনি যে ভিত্তিহীন ছোট-গল্প দেখছেন তার পুনরাবৃত্তি করবেন না এতে আপনার গ্রহণযোগ্যতা হারাবেন।

বড় শব্দ ব্যবহার করবেন না: শুধু নির্বোধ মানুষ বড় শব্দ ব্যবহার করে। চালাক ব্যক্তি নম্র হন; এমনকি শব্দ ব্যবহারের করে ক্ষেত্রেও সতর্ক থাকেন।

আপনার মুখের অবাঞ্ছিত শব্দগুলি সরানঃ উম,আম,আচ্ছা ইত্যাদি শব্দ শুনে মানুষে ভাববে যে আপনি চিন্তা করার আগে মুখ খুললেন। আপনি যে অবাঞ্ছিত শব্দগুলি ব্যবহার করেন তা চিহ্নিত করুন এবং সেগুলি দূর করুন।

দ্বন্দ্ব সমাধান: নিজেকে প্রকাশ করার উত্তম সুযোগ হচ্ছে যখন দুইজন বা তার অধিক লোক যুক্তি-তর্ক করে। উভয়ের মধ্যে তর্কের মূল ভিত্তিটা খুঁজুন এবং দ্বন্দ্ব সমাধান করে দিন।

আপনি যদি এই কৌশলগুলি আয়ত্ত করেন, তাহলে আপনি একজন চালাক বক্তা হবেন। এখানে কিছু অতিরিক্ত নিয়ম আছে:

• মিথ্যা বলবেন না। আপনার বলা প্রতিটি মিথ্যা মনে রাখা কঠিন।
• বলুন আমি জানি না;এটা বুঝতে চাই।
• আপনার দুর্বলতাগুলিকে চিহ্নিত করে সমাধান করুন।

বুদ্ধিমান হোন এবং সমস্যা সমাধানে বিজয়ী হোন।

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

5 Comments

মন্তব্য করুন