প্রতিটা মানুষ লোভী , জানেন কি !!

প্রতিটা মানুষ লোভী , জানেন কি !!

 

 

মানুষ মাত্রই লোভী, প্রতিটা মানুষের মধ্যে লোভ ঠেসে ঠেসে ভরা আছে ,কিন্তু কেউ বেশি লোভী দেখায় কারণ সে লোভ সামলাতে পারে না , তাই তাকে লোভী বলা হয়। আর যে তার লোভকে সামলাতে পারে সে লোভী নয়।

সবাই বলে লোভ খুব খারাপ জিনিস, কিন্তু আমি বলবো লোভ খারাপ নয় ভালো জিনিস । তবে একটা শর্ত থাকতে হবে তাহলেই সেটি বা সেই লোভ কে ভালো বলবো বা বলি। যদি কোনো লোভ মানুষের সম্পদের জন্যে হয় , মানুষের কোনো ক্ষতি করার জন্যে হয় ,তাহলে সেই লোভ সবচেয়ে খারাপ লোভ। আমি বলবো ,এটা একটা মানসিক সমস্যা, তা নাহলে কেনো একজনের উন্নয়ন সহ্য করতে পারে না । এই রোগের চিকিৎসা হলো মনোবিজ্ঞানীর পরামর্শ অনুসরণ করা আর তাদের দেয়া ঔষধ খাওয়া ,তাহলে হয়তো,( তবে শিউর না ) ভালো হতে পারে ।
আমরা আমাদের আশেপাশে এরকম লোক দেখতে পাই, তারা লোভ করে তো করে আবার মানুষের ক্ষতি পর্যন্ত করে,তারপর তারা শান্ত হয় ।

এরকম লোকের থেকে দুরত্ব রেখে চলা উচিত । পারলে তাদের সাথে কোনো সম্পর্ক না রাখা । তাদের সাথে কোনো রকম কথা শেয়ার না করা , এই কাজগুলোর থেকে বিরত থাকবেন, তাহলে আপনার ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকবে।

আমি বলছিলাম যে, লোভ ভালো। তাহলে কোন লোভের কথা বলছি ? যে লোভ আপনার মানে নিজের উন্নয়ন করবে সাথে কারো ক্ষতি করবে না , আপনাকে কোনো কাজ করতে বাধ্য করবে ,সেই লোভ গুলো ভালো , যা আপনার নিজের উন্নয়ন ঘটায় । এর জন্য আপনাকে কাজ করতে বাধ্য করে ।
একটা উদাহরণ হলো – আপনার কোনো একটা জিনিস দরকার , সেটা কেনার সামর্থ্য আপনার নেই, আপনার পরিবারের ও নেই, সেই জিনিস টা কেনার জন্য আপনার যা কাজ করা লাগবে ,সেটা করতে আপনি সদা প্রস্তুত থাকেন ,এটাই হলো লোভ, যাকে আমি বলছি ভালো লোভ ।

হয়তো অনেকেই বলবেন পাগলের প্রলাপ বকেছি। কিন্তু এটা আপনারা যদি বিশ্লেষণ করে দেখেন তাহলেই বুঝতে পারবেন ।

আমি আশা করবো , আপনারা এরকম লোভ করবেন,কোনো মানসিক সমস্যা গ্রস্ত রোগ বা লোভ করবেন না , যা সমাজের চোখে মন্দ ,যা সবার চোখে আপনাকে মন্দ সাজিয়ে দেয়।

আমি এরকম লোভ করতে চাই, যা আমার উন্নতি করবে , এতে কেউ আমাকে লোভী বলুক না কেন । আমি বলবো হ্যাঁ আমি লোভী, আমি লোভী ।

Related Posts