সাফল্যের মূলমন্ত্র আসলে কী?

আমরা প্রত্যেকেই জীবনে সফল হতে চাই কিন্তু সফলতা শুধুমাত্র কিছু মানুষরাই অর্জন করতে পারে এরকম দেখা যায় বহু ট্যালেন্ট বহু মেধাবী মানুষ সফল হতে পারে না।
কেউ পড়াশোনা শেষ করে বড় বড় ডিগ্রি নিয়ে হতাশায় ডুবে থাকে। আমাদের মনে অনেক সময় এই প্রশ্ন আছে যে, সফলতার রহস্য বা মূলমন্ত্র আসলে কি ?
বন্ধুরা,আজ আমি একটি গল্পের মাধ্যমে আমি আপনাদের বোঝানোর চেষ্টা করব সফলতার মূলমন্ত্র আসলে কী?
গল্পটি মহান গ্রিক দার্শনিক সক্রেটিসের। সক্রেটিস এত জ্ঞানী ছিলেন যে, বহু মানুষ বিভিন্ন জায়গা থেকে তার কাছ থেকে জ্ঞান অর্জনের জন্য আসতেন।
তো একদিন সক্রেটিস নদীতে স্নান করছিলেন সেসময় একটা যুবক নদীর পাড়ে এসে তাকে জিজ্ঞাসা করলো, আপনি এত মহান এবং এত জ্ঞানী ব্যক্তি, আপনি দয়া করে আমাকে বলুন আমি কিভাবে সফলতা লাভ করব সফলতার আসল রহস্য কি?
সেই যুবকের প্রশ্ন শুনে সক্রেটিস হাসলেন এবং যুবকটিকে থেকে তার কাছে ডেকে নিয়ে গেলেন। যুবকটি তার কাছে যাওয়া মাত্রই তিনি যুবকটির গাঢ় ধরে তার মাথা জলের মধ্যে ডুবিয়ে দিলেন।
যুবকটি তখন নিঃশ্বাস নিতে না পেরে জলের ভিতর ছটপট করতে লাগলো।পরে সক্রেটিস যুবকটিকে পানি থেকে টেনে তুলল এবং যুবতী জোরে জোরে নিঃশ্বাস নিতে লাগলো যুবককে রেগে গিয়ে বলল কেমন মহান কেমন জ্ঞানী আপনি, আমি আসলাম আপনার কাছে সফলতা চাইতে আর আপনি আমাকে পানিতে ডুবিয়ে মারতে চাইলেন?
সক্রেটিস চুপ করে রইলেন কোন উত্তর দিলেন না করে যুবকটি যখন কিছুটা রাগ কমলো স্বাভাবিক হল তখন সক্রেটিস যুবকটিকে প্রশ্ন করল যে মুহূর্তে আমি তোমার মাথা জলের নিচে চেপে ধরেছিলাম সেই মুহুর্তে তোমার সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস টা কি ছিল?
যুবকটি উত্তর দিল বাঁঁচার জন্য শ্বাস নেওয়া। যে জিনিসটা সবচেয়ে প্রয়োজন ছিল তা হলো বাতাস নিজের জীবনকে বাঁচার জন্য। তখন যুবকটিকে সক্রেটিস বললেন, এটাই হল সফলতার মূল মন্ত্র, রহস্য।
যেদিন তোমার মধ্য লক্ষ্য পূরণে ইচ্ছেটা এত দায়ী থাকবে যততাই জলের তলায় থেকে উঠে শ্বাস নেয়ার ইচ্ছা ছিল।সেদিন তোমাকে সফল হওয়া থেকে কেউ আটকাতে পারবেনা।
সক্রেটিসের এই শিক্ষা থেকে আমরা অনেক কিছুই মহান শিক্ষা পায় এ কারণে অনেক বড় বড় প্রতিভাবান মানুষ, শিক্ষিত মানুষের জীবনে সফলতা অর্জন করতে পারে না। আর তারা একটি নির্দিষ্ট লক্ষ্যের পেছনে সর্বশক্তি প্রয়োগ করে না। তাই বিভিন্ন সময় বিভিন্ন দিক থেকে তারা হেরে যায় আশেপাশের মানুষের কথায় নিজের মনের কথা থেকে বেশি বিশ্বাস করে।
একবার, দুবার সফলতা না পেলে তারা থেমে যায় ।তারা মূল্যবান সময় সময় কে বিভিন্ন আজেবাজে জিনিস এর পেছনে নষ্ট করেন কিন্তু সফলতা তখনই আসবে যখন নির্দিষ্ট লক্ষ্যের মধ্যে ডুবে যাবেন।
একবার ভাবুন তো, শচীন টেন্ডুলকার দু’বছর ক্রিকেটে ভালো খেলতে পারেনি। কিন্তু তিনি যদি ভাবতেন আমি আর ক্রিকেট খেলব না। আমি সিঙ্গার হব,গায়ক হব । এখন থেকে আমি সিঙ্গার হবার জন্য চেষ্টা করব । তাহলে আজ তিনি ক্রিকেটের ঈশ্বর হতে পারতেন না।
এই পৃথিবীতে যে কোন সফল মানুষের জীবন কাহিনী দেখুন,তারা একটি নির্দিষ্ট লক্ষ্যকে মূলমন্ত্র করে নিজের সবটুকু ইচ্ছা শক্তি এবং নিজের সবটুকু মেধা ও পরিশ্রম দিয়ে সেই লক্ষ্যে উৎসর্গ করে দিয়েছেন। তাই আজকে তারা এত সফল।
আপনিও জীবনের একটি নির্দিষ্ট লক্ষ্য টি মূলমন্ত্র করুন এবং নিজের সর্বশক্তি দিয়ে তার মধ্যে ডুবে যান, ততক্ষন পর্যন্ত সেই কাজে ডুবে থাকুন যতক্ষণ না সফলতা আপনাকে স্পর্শ করছে।

Related Posts