★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

হাতেখড়ি হউক অনলাইন ব্যবসাতে

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই ?আশা করি সকলে নিজ নিজ অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। বর্তমনে মহামারি পরিস্থিতি চলছে। তাই এই মহামারীতে নিজ নিজ অবস্থানে থেকে অন্তত একটু হলেও নিজের আশেপাশের এবং সেই সাথে অসহায় আত্মীয় স্বজনদের প্রতি কিছুটা হলেও সাহায্য করুন। আপনাকে দেখে দেখে অন্যরাও এমন করে সাহায্যের হাত বাড়িয়ে দিবে , শিখবে কিভাবে নিজের অবস্থান থেকে এগিয়ে আশা যায়।  এই ভাবে সকলের মানসিকতার পরিবর্তন হবে।

আজকাল দেশে চাকরির বড়োই অভাব। প্রতিবছর লক্ষ লক্ষ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকিয়ে বের হয়ে আসে। কিন্তু চাকরির দেখা মিলে না। ফলে হতাশা এবং তাচ্ছিল্য সইতে না পেরে অনেক শিক্ষার্থী আত্নহত্যার পথ বেঁচে নেয়। কিন্তু বর্তমানে যুগ পাল্টাচ্ছে। মানুষ এখন চাকরির আশায় বসে  না থেকে অনেক তরুণ উদ্দ্যোক্তা হবার স্বপ্ন দেখছে। ফলে মাত্র অল্প কিছু পুঁজি দিয়েই তারা তাদের অবস্থার পরিবর্তন এর জন্য কাজে নেমে পড়ছে। অনেকে তরুণ ব্যবসায়ী হচ্ছে আবার অনেকে নেমে পড়ছে অনলাইন বিজনেসে।আজকের আমার পোস্টটি  শুধু তাদের জন্যই। তাহলে দেরি না করে শুরু করা যাক।

আজকাল মাত্র অল্প কিছু পুঁজি দিয়েই তরুণীরা অনলাইন বিজনেসে নেমে পড়ছেন। এতে যেমন মুনাফার আশা রয়েছে ঠিক তেমনি রয়েছে লোকসানের সম্ভাবনা। কারণ ব্যবসা জিনিস তাই এমন। তবে আপনি যা কিছুই শুরু করেন না কেন তার ব্যাপারে খুঁটিনাটি জিনিস সম্পর্কে জেনে শুরু করে শ্রেয়।আজ আমি কিছু খুঁটিনাটি ব্যাপার আপনাদের সামনে তুলে ধরবো।



১. আপনি যদি অনলাইন বিজনেস ব্যক্তি মালিকানায় শুরু করতে চান সেই ক্ষেত্রে লাভ যেমন আপনার এক হবে ঠিক ক্ষতিরও আপনার এক বহন করতে হবে। আর যদি আপনি সহযোগিতায় শুরু করতে চান তাহলে মুনাফা এবং ক্ষতি ও দুইজনকে ভাগাভাগি করে নিতে হবে।

২.ব্যবসা শুরু করার আগে ব্যবসার মূলধন ঠিক করে রাখবেন। আপনি যেই ব্যবসা শুরু করেন না কেন অবশ্যই ভালো প্রোডাক্ট কিনে শুরু করতে হবে। মনে রাখবেন কোয়ালিটির সাথে আপোষ কখনো নয়।

৩.যেহেতু অনলাইন এ ব্যবসা করবেন সেহেতু আপনাকে সোশ্যাল মিডিয়াতে একটি পেইজ খুলতে হবে। পেইজে অবশ্যই একটি আকর্ষণীয় নাম থাকতে হবে এবং সেই সাথে থাকতে হবে লোগো।

৪.নাম এবং লোগোর পাশাপাশি আপনাকে পেজটিতে আপনার প্রোডাক্ট সম্পর্কে ভালো বিবরণ থাকতে হবে।

৫.অনলাইনে ব্যবসা শুরু করতে চাইলে অবশ্যই প্রোডাক্ট ফটোগ্রাফিকে গুরুত্ব দিতে হবে। কারন মানুষ ছবি দেখবে তারপর কোয়ালিটি তারপর প্রোডাক্ট কিনবে। তাহলে নিশ্চয়ই বুঝতে পারছেন এখন প্রোডাক্ট ফটোগ্রাফির গুরুত্ব কতখানি।

৬.যেহেতো আপনার বিজনেস অনলাইন কেন্দ্রিক তাহলে আপনি ক্রেতা অনলাইনে পাবেন,তাই সকলের কাছে বিজনেস রিচ করতে চাইলে আপনাকে পেইজ বুস্ট করতে হবে। আজকাল অনেকেই বিকাশের মাধ্যমে পেইজ করে থাকে। বুস্টের ফলে আপনার পেইজ মানুষের কাছে পৌঁছে যাবে।

৭.অনলাইন ক্রেতা বাড়াতে চাইলে আপনাকে বিভিন্ন গ্রপগুলোতে  জয়েন করে নিতে হবে। এতে ক্রেতারা আপনাকে জানবে এবং পরিচিতি পাবে এবং সেই সাথে আপনার ব্যবসা সুদূরপ্রসারী হবে।
তাহলে আজ এই পর্যন্তই। অনলাইন বিজনেস নিয়ে কারো কোনো প্রশ্ন থাকলে অবশ্যই জানাবেন। ধন্যবাদ সবাইকে।

ভালো থাকবেন
সুস্থ থাকবেন