২০২২ সালের সেরা ১০ টি ব্লগিং নিশ | Profitable Blogging Niche 2022

ইন্টারনেটে ক্যারিয়ার শুরু করার বিভিন্ন মাধ্যম রয়েছে, যেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ব্লগিং। ব্লগিং এমন একটি মাধ্যমে যেখানে আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে বিভিন্ন বিষয়ের উপরে লেখালেখি করে ইনকাম করতে পারেন।

বর্তমান সময়ে বিশ্বব্যাপী হাজারো ব্লগার রয়েছেন যারা প্রতি মাসে হাজার থেকে লক্ষ লক্ষ টাকা পর্যন্ত আয় করছেন। এটা আমার বানানো কথা নয়, বিশ্বাস না হলে ইন্টারনেটে রিসার্চ করে দেখে নিতে পারেন। আপনি যখন ব্লগিং শুরু করার কথা ভাববেন তখন সবার প্রথমে আপনার যে বিষয়টি মাথায় আসবে সেটি হচ্ছে নিশ বা বিষয়বস্তু।

নিশ কি? (What Is Niche?)

নিশ (Niche) অর্থ হচ্ছে বিষয়। আপনি যে বিষয়ে কনটেন্ট তৈরি করবেন সেটাই আপনার মূল নিশ। ইউটিউব, ব্লগিং, এফিলিয়েট মার্কেটিং যেটাই বলুন না কেন- প্রত্যেকটি মাধ্যমে কাজ শুরু করার পূর্বে আপনাকে একটি সঠিক নিশ বাছাই করতে হবে।

ব্লগিং শুরু করার আগে আমরা সবাই চিন্তা করি কোন নিশ আমাদের জন্য বেশি প্রফিটেবল হবে বা কোন নিশ নিয়ে কাজ শুরু করবো আরো ইত্যাদি। মূল বিষয়ে কথা বলার পূর্বে আপনাকে একটি পরামর্শ দিতে চাই সেটা হলো:

আপনি যে বিষয়টা ভালো পারেন সেটা নিয়ে কাজ শুরু করে দিন। বেশি প্রফিট এর আশায় লাভজনক নিশ নিয়ে কাজ শুরু করলে পরবর্তীতে আপনার আর্টিকেল লিখতে সমস্যায় পড়তে হবে।

ফলে আপনি কপি পেস্ট বা ট্রান্সলেট করে কনটেন্ট লেখালেখি শুরু করবেন। বর্তমানে গুগল অনেকটাই এডভ্যান্স, ফলে আপনি অবশ্যই ধরা খাবেন। আর তাই বেশি কথা বলে কেবল একটি কোথায় বলবো, সেটা হলো নিজে যেটা পারেন, যেটা ভালো বুঝেন সেটা নিয়ে লেখালেখি শুরু করুন। এতে আপনি সহজে হাই কোয়ালিটি আর্টিকেল লিখে ফেলতে পারবেন। চলুন এই পর্যায়ে কয়েকটি ব্লগিং নিশ বা আইডিয়া জেনে নেওয়া যাক।

২০২২ সালের সেরা ১০ টি ব্লগিং নিশ

১. শিক্ষা বিষয়ক ব্লগ (Education Blog)

প্রতিদিন ইন্টারনেটে শিক্ষা বিষয়ে প্রচুর পরিমাণে সার্চ করা হয়। যদি আপনি আপনার ব্লগে বেশি ভিজিটর পাওয়ার চিন্তা করেন তবে শিক্ষা বিষয় নিয়ে কাজ শুরু করে দিতে পারেন।

এডুকেশন নিশ এর মধ্যে অসংখ্য ক্যাটাগরি রয়েছে, যেমন; পরীক্ষার খবর, বিভিন্ন বই pdf, বই রিভিউ, সাজেশন ইত্যাদি। প্রতিযোগিতার কথা যদি বলা হয় তবে মোটামুটি প্রতিযোগিতা রয়েছে। কিন্তু যদি আপনি প্রফেশনালভাবে কাজ কেন তাহলে সহজে এই নিশ নিয়ে রেঙ্ক করতে পারবেন। এই নিশ নিয়ে কাজ করলে ভালো ভিজিটর পাবেন।

২. চাকরির বিজ্ঞপ্তি ( Job Circular)

আপনি জানলে অবাক হবেন প্রতিদিন চাকরির বিষয়ে কি পরিমান সার্চ হয়ে থাকে।

আপনি যদি শুধুমাত্র চাকরির খবর বা বিজ্ঞপ্তি বিষয়ে একটি ব্লগ তৈরি করে সেটিকে রেঙ্ক করাতে পারেন, তাহলে প্রচুর পরিমাণে ইউনিক ভিজিটর আপনি গুগল থেকে নিতে পারেন। এছাড়াও চাকরির কীওয়ার্ড গুলোতে ভালো সিপিসি পাওয়া যায়, তবে সিপিসি এর দিকে নজর দিবেন না। ওয়েবসাইটের মূল হচ্ছে ট্রাফিক।

সুতরাং, বর্তমানে ব্লগিং শুরু করতে চাইলে চাকরির নিশ নিয়ে শুরু করতে পারেন।

৩. উপার্জন (Income)

আমরা সবাই ইনকাম করতে চাই। আর তার জন্য আমরা বিভিন্নভাবে রিসার্চ করে থাকি। ঠিক আপনার আর আমার মত ইন্টারনেটে প্রচুর লোকেরা প্রতিদিন কিভাবে অর্থ উপার্জন করা যায় এই নিয়ে সার্চ করে থাকে।

অনলাইন বা অফলাইনে টাকা ইনকাম করার রয়েছে বহু পদ্ধতি। আপনি একটি ইনকাম বিষয়ে ব্লগ সাইট বানিয়ে সেখানে বিভিন্ন ইনকাম টিপস এবং ট্রিকস শেয়ার করতে পারেন। ইনকাম বিষয়ক ব্লগে ভালো পরিমাণে ভিজিটর পাবেন তবে প্রতিযোগিতাও মোটামুটি রয়েছে।

৪. রান্নার রেসিপি (Cooking Recipe)

আপনি যদি রান্না করতে পছন্দ করে থাকেন তবে রান্নার রেসিপি বা কিভাবে বিভিন্ন খাবার তৈরি করতে হয় এই বিষয়ে একটি ব্লগ সাইট তৈরি করতে পারেন।

ইন্টারনেটে খাবার তৈরির রেসিপি সম্পর্কিত ব্লগগুলো অনেক জনপ্রিয়। মানুষ বিভিন্ন সুস্বাদু রান্নার রেসিপি সম্পর্কে জানতে ইন্টারনেটে সার্চ করে থাকে। আর তাই রেসিপি ব্লগগুলোতে ভালো পরিমাণে ভিজিটর আসে এবং ইনকাম ভালো হয়। এছাড়াও আপনি ভিন্নধর্মী খাবারের রেসিপি শেয়ার করে সবার নজরে আসতে পারেন।

৫. ‘How To’ গাইড ব্লগ ( How To Blog)

ইন্টারনেটে How To লিখে প্রচুর সার্চ করা হয়। কিন্তু How To বলছি বলে যে শুধু How To লিখে সার্চ হয় এমন কিন্তু নয়।

বিভিন্ন বিষয়ের উপরে প্রশ্ন করা হয়। যেমন হতে পারে; ‘How to earn money online’, ‘How To start Blogging’, ‘How to create a Facebook account’ আরো ইত্যাদি ইত্যাদি। বিভিন্ন বিষয়ের উপরে ‘How To’ লিখে অনলাইনে সার্চ করা হয়। সুতরাং আপনি চাইলে এটির উপরে একটি সাইট বানাতে পারেন।

এখন আপনি বলবেন ‘How To’ এটা তো ইংরেজি তাহলে যারা বাংলা কীওয়ার্ড নিয়ে কাজ করে তারা কি করবে! প্রশ্নটা একদম সোজা, ‘How To Start Blogging’ অর্থাৎ ব্লগিং কিভাবে শুরু করবো?

আশা করি বুঝতে পেরেছেন ইংরেজিতে যেভাবে প্রশ্ন হয় ঠিক বাংলাতেও ‘ কিভাবে ‘ নিয়ে প্রশ্ন হয় সুতরাং বাংলাতেও কাজ করা যেতে পারে।

৬. প্রোডাক্ট রিভিউ ব্লগ (Product Review Blog)

বর্তমানে অনলাইনে লোকেরা বিভিন্ন পণ্যের বিষয়ে সার্চ করে থাকে, সে পণ্যটির বিষয়ে বিস্তারিত জানতে। আপনার যে প্রোডাক্ট ভালো লাগে আপনি সেটার রিভিউ ওয়েবসাইট তৈরি করে দেখে সেই পণ্যের রিভিউ আর্টিকেল লিখতে পারেন।

উদাহরণ স্বরূপ ধরুন আপনার ল্যাপটপ/কম্পিউটার বিষয়ে আগ্রহ বেশি। তাহলে আপনি একটি ল্যাপটপ/কম্পিউটার রিভিউ সাইট বানিয়ে সেখানে রিভিউ টাইপের কনটেন্ট লিখতে পারেন। রিভিউ কনটেন্ট লিখা অত্যন্ত সহজ। যে পণ্য সম্পর্কে লিখবেন সেটি নিয়ে গুগলে সার্চ করলে পুরো Details পেয়ে যাবেন।

এরপর আপনার কাজ সেগুলো বাংলায় সুন্দরমতো গুছিয়ে প্রকাশ করা।

৭. ভ্রমণ গাইড (Travel Guide)

ঘুড়তে ভালোবাসে না এমন মানুষ হয়তো সহজে খুঁজে পাওয়া যাবে না। আমরা সবাই বেড়াতে অনেক ভালো বাসি। ঠিক আমাদের মত সবাই বেড়াতে বা ঘুরতে পছন্দ করে।

ফলে তারা বিভিন্ন দেশের ভ্রমণ গাইড সম্পর্কে জানতে ইন্টারনেটে সার্চ করে থাকে। এক্ষেত্রে আপনি একটি ভ্রমণ গাইড বিষয়ক ব্লগ সাইট তৈরি করতে পারেন।

কোন দেশের কোথায় কি রয়েছে, কিভাবে যেতে হয়, কোথায় থাকা যাবে, কত টাকা খরচ হবে ইত্যাদি বিষয় সম্পর্কে আপনি আপনার ব্লগে আর্টিকেল প্রকাশ করতে পারেন।

৮. ব্যবসায়িক পরামর্শ (Business Tips)

বর্তমানে চাকরির বাজারে অতিরিক্ত প্রতিযোগিতার সৃষ্টি হওয়ার ফলে সকলে বিভিন্ন ছোট বড় উদ্যোগ গ্রহণ করে থাকছে। আমাদের আসে পাশে এমন অসংখ্য উদ্যোক্তা রয়েছে যারা ছোট বড় এবং মাঝারি উদ্যোগ গ্রহণের মাধ্যমে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে থাকছে।

তবে একজন নতুন উদ্যোক্তা প্রথমে বুঝে উঠতে পারে না কোন ধরনের উদ্যোগ গ্রহণ তার জন্য লাভজনক হতে পারে। এক্ষেত্রে আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে বিভিন্ন ব্যবসায়িক টিপস এবং উদ্যোগ বিষয়ে টিপস শেয়ার করতে পারেন।

৯. বিউটি এবং ফ্যাশন (Beauty & Fashion)

এটি অনেক জনপ্রিয় একটি ব্লগিং নিশ। আমরা সবাই নিজেদের সৌন্দর্য্য এর বিষয়ে অনেক যত্নশীল। আমাদের মতো সকলেই তাদের সৌন্দর্য্যের বিষয়ে অনেক যত্নশীল।

বর্তমানে মানুষ বিভিন্ন ট্রেন্ড এর সাথে নিজেকে মানিয়ে নিতে চাই। যার জন্য তারা বিভিন্ন বিউটি এবং ফ্যাশন টিপস এর ব্যাপারে জানতে আগ্রহী হয়ে থাকে। আর তাই আপনি চাইলে একটি ব্লগ তৈরি করে সেখানে বিভিন্ন বিউটি এবং ফ্যাশন বিষয়ক টিপস দিতে পারেন।

১০. মুভি/ওয়েব সিরিজ রিভিউ ব্লগ (Movie/Web series review Blog)

মুভি বা ওয়েব সিরিজ সম্পর্কে মানুষের আগ্রহ প্রচুর। আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে বিভিন্ন মুভি এবং ওয়েব সিরিজ এর রিভিউ আর্টিকেল লিখতে পারেন।

অথবা আপনি চাইলে কখন কোন মুভি বা ওয়েব সিরিজ রিলিজ হবে সেটার তথ্য দিয়েও আর্টিকেল লিখতে পারেন। এসব সাইটগুলোতে প্রচুর মানুষ ভিজিট করে থাকে।

সর্বশেষ

বন্ধুরা আজকে আমরা কয়েকটি সেরা ব্লগিং নিশ আইডিয়া সম্পর্কে জানলাম। আশা করছি এসকল আইডিয়া থেকে আপনারা একটি বেছে নিয়ে কাজ শুরু করলে ভালো প্রফিট পেতে পারবেন।

তবে বলছি না শুধু এসব নিশ প্রফিটেবল। সবার মূল হচ্ছে কনটেন্ট, যদি আপনার আর্টিকেল কোয়ালিটি সম্পন্ন না হয় তবে আপনি ব্লগিং ফিল্ডে সফল হতে পারবেন না।

Related Posts

22 Comments

মন্তব্য করুন