আলাদা চেহারার জন্য ইনডোর লাইটিং করুন

ঘরের কোণগুলি শক্তিতে ভরপুর, আসুন এই উত্সবে সৃজনশীল কিছু করুন .

লাইটিংটি বাড়িতে এমনভাবে করা উচিত যাতে বিভিন্ন চেহারার পাশাপাশি এর প্রতিটি কোণটিও আলোকিত করা উচিত। আজকাল বাজারে এমন অনেক আলোকসজ্জার বিকল্প রয়েছে যে আপনি আপনার সামান্য সৃজনশীলতা ব্যবহার করে আপনার ঘরকে আলোকিত করে তুলতে পারেন।

আজকাল এলইডি লাইটের ট্রেন্ড রয়েছে। এর সাথে সাথে ঐতিহ্যবাহী আলোর ফ্যাশনও রয়েছে, যার কারণে আলোকসজ্জার পাশাপাশি অভ্যন্তরীণ স্পর্শ দেখা যাচ্ছে। ডায়াসকে বাজারে নতুন স্টাইলে দেখা যাবে, বিভিন্ন মোমবাতিও রয়েছে যাতে সেগুলি দিয়ে আপনি আপনার বাড়ির প্রতিটি ঘরকে একটি নতুন স্টাইলে সাজাতে পারেন।

ঘরে যা কিছু বাতি, মোমবাতি এবং বৈদ্যুতিক লাইট ইনস্টল করা হয় সেগুলি শ্রেণিবদ্ধ তবে খুব ভারী শেড নয় এবং তাদের আলো এত তীক্ষ্ণ হওয়া উচিত নয় যে চোখটি ছিদ্র করা উচিত। আলো তখনই দেখতে খুব ভাল লাগে যখন এটি চোখের না ছিটিয়ে দেয় এবং ঘরে ঝলক দেয়। বাড়ির যেকোন কোণকে হাইলাইট করতে ট্রেক লাইট, তারপরে পরী আলোগুলি স্টাইলিশ বর্ণনার জন্য বেছে নেওয়া যেতে পারে।

একটি বিশেষ চেহারা জন্য বাতি

এলইডি আলোতে ২ টি রঙের সংমিশ্রণ রয়েছে। আপনার ড্রয়িংরুমের প্রাচীরের রঙগুলির সাথে মিল বা তার বিপরীতে রঙের মিশ্রণটি চয়ন করতে পারেন। সবুজ এবং হলুদ বর্ণের মতো উত্সব বা লাল এবং কমলাতে ভাল দেখাচ্ছে। এগুলিকে আলো না রেখেই রাখুন, এগুলি দেখতে সাধারণ আবাসের মতো দেখায়, তবে আলো জ্বললে একটি অদ্ভুত সবুজ এবং হলুদ আলো আপনার ঘরে আলোকিত করবে।

আপনার লিভিংরুমে একটি ৩-৪ ফুট লম্বা বাদ্যযন্ত্র হালকা গাছ লাগান। এটিতে ছোট ছোট এলইডি বাল্ব রয়েছে যা সাধারণত কৃত্রিম ফুল এবং পাতায় সজ্জিত থাকে। বৈদ্যুতিক কর্ণ লাইটগুলি প্রয়োগ করে অর্থাৎ বার্ন আকৃতির লাইট লাগিয়ে ঘরে ঐতিহ্যবাহী চেহারা তৈরি করা যায়। অনেক রঙে উপলব্ধ, আপনি এই লাইটগুলি বাড়ির প্রধান গেট বা উইন্ডোতেও প্রয়োগ করতে পারেন। 2 মিটার দীর্ঘ হওয়ার কারণে একটি বড় অংশ এগুলি দ্বারা আবৃত।

উত্সবে পরিবেশবান্ধব এলইডি লাইটও ইনস্টল করা যেতে পারে। একক রঙের এলইডি লাইট থেকে মাল্টিকালার এবং ডিজাইনার লাইট পাওয়া যায়। আঙ্গুর, বেরি এবং লিচুর আকার ছাড়াও, আপনি ফুল, ডামরু এবং মোমবাতিগুলির সাথে ডিজাইন করা রঙিন লাইট কিনতে পারেন।

ডিজে’র লেজার লাইটগুলি এই উত্সবে আপনার উদযাপনগুলিতে রঙও পূর্ণ করতে পারে। লেজার প্যানেল থেকে উদ্ভূত নিদর্শনগুলির কভারেজের ক্ষেত্রটি ১০০ থেকে ২০০ মিটার থাকে। কিছু প্যানেল একই লেজার প্যাটার্নগুলি অন্যদের থেকে আলাদা করে নির্গত করে। বিশেষ জিনিসটি হ’ল আপনি নিজের মতো করে এই লেজার লাইটের গতি সেট করতে পারেন।

বাজারে নবরত্ন ও মাল্টিকালার ঝালারও চাহিদা রয়েছে। এই বছর, ঝালারদের জন্য অনেক বিকল্প রয়েছে। অন্যান্য পণ্যের মতো, ঝালারেও এলইডি লাইট ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এলইডি লাইট সহ নবরত্ন ওয়েল্ট দেখতে খুব ভাল লাগছে। এই উজ্জ্বল বর্ণের আলো আরও পরিমাণে আলো দেয়। এগুলি ছাড়াও বড় বাল্বগুলির বিকল্পটি ট্র্যাডিশনাল ওয়েলটে উপলভ্য। রেডিমেড স্কার্টিংও বাড়ির জন্য কেনা যায়।

ফানুস সজ্জা

উত্সব উপলক্ষে প্রায় সব বাড়িতে লণ্ঠন ইনস্টল করা হয়। এমন পরিস্থিতিতে যদি আপনি কোনও অনন্য শৈলীতে ফানুস দিয়ে সাজান, তবে বাড়ির ঝলকানি দেখে অতিথিরা আপনার প্রশংসা করতে বাধ্য হবে। রঙিন কাগজের ব্যাগ ব্যবহার করে একটি কাগজের ফানুস তৈরি করুন। ব্যাগের উপরের অংশটি নীচে রেখে তারের সাথে বেঁধে দিন। ব্যাগ থেকে হ্যান্ডেলটি সরান এবং তার উপর ফিতাটি ঝুলান। উপরে একটি গর্ত করুন এবং ভিতরে একটি বাল্ব লাগিয়ে পুড়িয়ে ফেলুন, আপনি চিরাচরিত কাগজের কান্দিলের পরিবর্তে কাচের কান্দিল দিয়ে ঘরটি সাজাতে পারেন।

আলো নিজেই তৈরি করা যায়

– পুরানো কাচের জারে আপনার পছন্দসই রঙ স্প্রে করুন। এর পরে, সোনার রঙের সাথে একটি আলাদা ডিজাইনের উপরের এবং নীচে স্প্রে করুন। এখন এই আঁকা জারে এলইডি আলো বা মোমবাতি রাখুন। আপনার বাড়িটি আলোকিত হবে আপনি কাপকেক ছাঁচ দিয়ে অভিনব আলো তৈরি করতে পারেন। লম্বা তারে নিয়ে তাতে কাপকেকের ছাঁচ যুক্ত করে ভিতরে একটি ছোট বাল্ব রেখে ড্রয়িং রুমের কোণায় রাখুন।

– একটি কাঁচি দিয়ে কোল্ড ড্রিঙ্কের একটি প্লাস্টিকের বোতল কাটুন। বোতল দিয়ে বোতলটির শীর্ষটি ব্যবহার করুন। প্লাস্টিকের বোতলে কাঁচি দিয়ে লম্বা কাটা রাখুন এবং ফুলের একটি আকৃতি দেওয়ার জন্য এটি বাহিরের দিকে উল্টান। এর পরে, প্লাস্টিকের ফুলের পাতার আকার দিন এবং প্রতিটি পাতায় কিছুটা ঝলক লাগান। আলো জ্বালানোর জন্য মাঝখানে একটি মোমবাতি জ্বালান এবং বাড়ির লবি এবং বারান্দার যে কোনও কোণে এটি সজ্জিত করুন।

– কিছু কাচের বোতল সংগ্রহ করুন। রঙিন স্বচ্ছ শীট বাজারে পাওয়া যায়। এগুলি বোতলটিতে প্রয়োগ করুন এবং পাতলা এলইডি লাইটগুলি ভিতরে রাখুন। সমস্ত বোতলগুলিতে হলুদ আলো লাগানো আলাদা প্রভাব প্রদর্শন করবে।

– গর্তযুক্ত আলংকারিক ব্রাসের বাতিগুলি একটি সুন্দর মাত্রা দেয় এই ল্যাম্পগুলিতে, আলংকারিক নিদর্শনগুলিতে তৈরি ছিদ্রগুলির মধ্য দিয়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা আলোগুলি পুরো বায়ুমণ্ডলকে আলোকিত করে। এছাড়াও, এরকম কয়েকটি বিশেষ প্রদীপের আলো দেয়ালগুলিতে ফুল বা অন্যান্য সুন্দর আকার তৈরি করে, যা ঘরে এক ঝলকানি আভা দেয়।

– লাল রঙের ফাটল কাচের ফানুস ভাঙা কাচের মতো প্রভাব ফেলে। এর ভিতরে মোমবাতি বা বাতি রাখুন। এই লণ্ঠনের আলোকিত চিত্র আপনাকে অবাক করে দেবে।

– সুন্দর ফুল এবং অন্যান্য আকারের চা লাইটগুলিও আলোককে একটি অনন্য শৈলী দেয়। এই ছোট টি টি লাইটের সাথে ঝলমলে আলোগুলি বাড়িকে সুন্দর চেহারা দেয়। আকর্ষণীয় টি হালকা ধারকগুলিতে রাখার মাধ্যমে আপনি বাড়ির প্রতিটি অন্ধকার কোণকে সুন্দর করে আলোকিত করতে পারেন।

মোমবাতি দুর্দান্ত

সাধারণ মোমবাতিগুলি, যা রঙিন রঙে পাওয়া যায়, যখন সেগুলি একটি সারিতে স্থাপন করা হয় তখন তারা একটি সারিতে ছড়িয়ে পড়ে। মোমবাতিগুলি আজকাল অসংখ্য আকার এবং আকারেও পাওয়া যাচ্ছে। মোমবাতিগুলি তাদের আলংকারিক জিনিসগুলির কাছে রাখতে পারে। বৃত্তাকার আকার দিয়ে তাদের সাজান এবং কোণে তাদের সাজাইয়া। এগুলির জ্বলজ্বল শিখাটি উত্সবে খুব ভাল দেখাচ্ছে। ভাসমান মোমবাতিগুলি একটি বিশেষ এবং সুন্দর বিকল্প। একটি বড় পাত্রে বা কাদামাটি বা আস্তরণের প্রদীপের জল পূরণ করুন এবং এতে বেশ কয়েকটি ছোট ভাসমান মোমবাতি রাখুন। জলে ভাসমান এই সুন্দর ভাসমান মোমবাতিগুলির একটি দল খুব আকর্ষণীয় দেখবে। এই জলে গোলাপ ফুলের পাতাগুলি রেখে, আপনি এতে আলো দিয়ে একটি সুন্দর সমন্বয় করতে পারেন।

এ ছাড়া আজকাল বাজারে এলইডি মোমবাতিও এসেছে। এগুলি কোনও ঝামেলা ছাড়াই উত্সবে ঘর আলোকিত করার জন্য দুর্দান্ত। আপনি পিলার মোমবাতি, অনন্য আকারের আলংকারিক মোমবাতি, মুদ্রিত মোটিফ সহ মোমবাতিগুলি দিয়ে ঘরটি পূরণ করতে পারেন। রঙ পরিবর্তনকারী মোমবাতিগুলি আজকাল খুব আলোচিত হয়, কারণ এগুলি রিমোট কন্ট্রোল দ্বারা পরিচালিত হয়, যার কারণে আপনি একবারে ১২ টি বিকল্পের মধ্যে ৩ টি রঙ প্রদর্শন করতে পারেন। এগুলির সুবাস এবং রঙ পরিবর্তন শৈলী আপনার বাড়িতে একটি নতুন চেহারা দেবে।

কনকোনা প্রদীপ দিয়ে আলোকিত করা হবে

ঐতিহ্যবাহী মাটির প্রদীপগুলির অস্তিত্ব কখনও থামে না। সে কারণেই এগুলি নতুন আকারেও রূপায়িত করা হচ্ছে, এমনকি প্রতিটি ঘরের সাজসজ্জার যত্ন নেওয়া, চিত্রকর্মের পাশাপাশি তাদের উপর বিশেষ সজ্জাও করা হচ্ছে। আপনি বাড়ির প্রতিটি অংশে প্রদীপ রাখতে পারেন। এই প্রদীপগুলি বাড়ির প্রবেশদ্বারে স্থাপন করা যেতে পারে, প্রদীপের আকার দেয় বা ফুলের আকার দেওয়ার সময় তাজা ফুলের পাতাগুলি চারপাশে শৈল্পিকভাবে সজ্জিত করা যায়।

এই ল্যাম্পগুলি প্রতিটি আকারে এবং উদ্ভাবনী ডিজাইনে উপলভ্য রয়েছে এবং সেগুলি সজ্জিতও করা হয়। এগুলি একটি সারি তৈরি করে অঙ্কন কক্ষের দেয়ালের সাথে তাল মিলিয়ে রাখুন। এগুলি একসাথে বেরিয়ে আসার আলো ঘরটি অন্যরকম আলোতে পূর্ণ করবে। তারা টেবিলের উপর সজ্জিত করা যেতে পারে।

এবার নতুন ট্রেন্ড দেখা যাচ্ছে, এটি বৈদ্যুতিক ল্যাম্পের। আপনি যে কোনও ঘরে ২০ বা ততোধিক প্রদীপ সহ এই মেয়েদের আবেদন করতে পারেন। সেও দরজায় ঝুলতে পারে। এগুলি ছাড়াও ঝুলন্ত প্রদীপ এবং টাওয়ারগুলির মতো ঝুলন্ত প্রদীপগুলিও আপনার ঘরের সজ্জায় যোগ করবে।

ব্যাটারি ল্যাম্পগুলি আপনার বাড়িতে অভিনব চেহারা দিতে পারে। ১ ল্যাম্প সহ একটি ব্যাটারি ৩০ থেকে ৪০ টাকায় বাজারে পাওয়া যায়। অভিনব কভার তৈরির জন্য ময়দার ময়দা, কমলার খোসা বা শাঁখ ইত্যাদি নিয়ে জরি, কুন্দন, স্বরোস্কি ইত্যাদি দিয়ে সাজান এগুলি ছাড়াও আপনি এই ছাঁচগুলিতে গরম মোম পূরণ করে ঘরে মোমবাতি তৈরি করতে পারেন। আপনি এই মোমের মোমবাতিটির চারপাশে দারুচিনি একটি কাঠি দিয়ে সাজাতে পারেন।

ব্যাটারি চালিত গোলাকার রৌপ্য এলইডি লাইটগুলি বাড়ির যে কোনও অংশে ব্যবহার করা যেতে পারে। রাইস লাইটও একটি ভাল বিকল্প। এই লাইটগুলিতে উপস্থিত 20 টি ফানুস উভয় দিক থেকে আলাদা রঙ দেখায়। এটিতে সাধারণত ৩৮ টি বাল্ব থাকে। এগুলি উইন্ডোতে প্রয়োগ করা যেতে পারে। এটি দ্বারা পুরো উইন্ডো আলোকিত হবে।

Related Posts

4 Comments

মন্তব্য করুন