ইংরেজি ভোকাবুলারিতে দক্ষ হবেন যে ৫টি সহজ কৌশল অবলম্বনে

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন । আমিও বেশ ভালো আছি । আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই ব্যক্ত করি সব সময়। আর প্রত্যেকবারের মতো আজকেও আমি শিক্ষা বিষয়ক নতুন একটি আর্টিকেল নিয়ে আবার আপনাদের সামনে হাজির হয়েছি।

আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত আমার আর্টিকেল পড়ে থাকে তাদের কিছুটা হলেও এই আর্টিকেলটি পড়ে নিজেদের উপকারে আসবে।

বর্তমানে বিভিন্ন ভর্তি পরীক্ষা থেকে শুরু করে জীবনের নানা স্তরে উন্নতি করার ক্ষেত্রে প্রায়ই কাল হয়ে দাঁড়ায় ভোকাবুলারি বা শব্দভান্ডারে সমৃদ্ধ না থাকাটা। সবচেয়ে বড় সমস্যা হলো যে, আমরা ভোকাবুলারি মুখস্ত করে কিছুদিন পড়েই ভুলে যাই। এজন্যে ভোকাবুলারিই অনেক সময় আমাদের সফলতা অর্জনের শত্রু হয়ে পড়ে!

তবে এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য কয়েকটি গাইডলাইন আমি আপনাদের দিতে পারি। আশা করি আপনাদের কিছুটা হলেও নিজেদের উপকারে আসবে। তাহলে চলুন দেখে নেয়া যাক ভোকাবুলারি জয়ের ৫ টি সহজ উপায়—

ভোকাবুলারিতে দক্ষ হওয়ার ৫ টি সহজ কৌশল

১. আমরা যখন প্রায় একই বানান বা উচ্চারণের শব্দ বারবার দেখি, আমরা গুলিয়ে ফেলি কোনটি আসলে কোন শব্দের অর্থ। এজন্যশব্দ মুখস্ত করে পড়ার সময় একটু উল্টেপাল্টে নিতে হবে। প্রথমে না হয়  A দিয়ে শুরু করে এমন একটা শব্দ পড়লেন, আর তারপর A যুক্ত শব্দ না পড়ে Z দিয়ে শুরু করে এমন আরেকটা শব্দ পড়ে ফেললেন! তাতে আর এ সমস্যাটা হবে না।

২. যদি এৃন হয় যে, আপনি একটা শব্দ বেশ কয়েকবার পড়েছেন, কিন্তু এখন আর সেটা মনে পড়ছে না। তখন কি করবেন? এর প্রস্তুতি নিতে হবে আপনাকে আগেই। কঠন শব্দগুলো পড়ার সাথে সাথে মনের মাঝে মজার কোনো বাক্য বানিয়ে নিতে হবে ওই শব্দ দিয়ে। তাতে শব্দের অর্থ ভুল গেলেও বাক্যটি কিন্তু ঠিকই মনে থাকবে আপনার!

৩. একই অর্থের অনেকগুলো শব্দ থাকতে পারে, আর সেগুলো প্রায়ই নানা সমস্যার সৃষ্টি করে। এই সমস্যা থেকে মুক্তির উপায় খুব সহজ। একটা শব্দ পড়ার সময় চটপট করে Synonym- গুলোও পড়ে ফেলুন! তাতে একটির জায়গায় অনেকগুলো শব্দ একেবারে শেখা হয়ে যাবে।

৪. আমাদের সবচেয়ে বড় সমস্যা হলল যে আমরা শব্দগুলো মুখস্ত করি এবং কিছুদিন পড়েই ভুলে যাই। এর সমাধান হচ্ছে  Read-Memorize-Repeat. অর্থাৎ মুখস্ত করে আবারো প্রাকটিস করতে হবে।

৫. সবশেষে আপনার যে মোবাইল ফোনটি ফেসবুকে আর ইন্সটাগ্রামে চষে বেড়ায়, সেই মোবাইল ফোনটি ব্যবহার করেই কিন্তু আপনি উন্নত করতে পারেন ভোকাবুলারি! আমাদের প্রচুর সময় নষট হয় ট্রাফিক জ্যামে। আমরা এই জ্যামে বসেও কিন্তু ফোনে ভোকাবুলারি অ্যাপ ব্যবহার করে শিখতে পারি ভোকাবুলারি!

তাহলে বুঝতেই পারছেন একটুখানি চেষটা আর পরিশ্রম করলেই কিন্তু আয়ত্তে আনা সম্ভব ভোকাবুলারির সাতসতেরো! আপনার দরকার শুধু মনোযোগ আর নতুন কিছু শেখার আগ্রহ!

তো আজকে এ পর্যন্তই। আর্টিকেলটি ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করুন। সামনে নতুন এক টপিক নিয়ে যেন আবার আপনাদের সামনে ফিরে আসতে পারি তার জন্য দোয়া রাখবেন।

সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ। ভালো থাকবেন।

Related Posts

3 Comments

মন্তব্য করুন