ইংরেজি শেখার সহজ উপায়

আমরা কমবেশি সবাই ইংরেজি শিখতে চাই। ইংরেজি শিখতে চাই না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া বিরল।কারণ ইংরেজি হচ্ছে একটি আন্তর্জাতিক ভাষা তথা গ্লোবাল ল্যাগুয়েজ। বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে আপনি যে কোনো সেক্টরেই ক্যারিয়ার গড়তে চান না কেন ইংরেজি শেখার কোনো বিকল্প নেই।কারণ যেকোনো ভালো চাকরি পাওয়ার জন্য ইংরেজিতে অবশ্যই ভালো দখল থাকতে হবে।মোটকথা  ইংরেজি আপনাকে শিখতেই হবে।না শিখে কোনো উপাই নেই।তাই ইংরেজি শেখার প্রতি সবাই কৌতুহলী। কিন্তু ইংরেজি শেখার ক্ষেত্রে আমাদের  সর্বপ্রথম যে বাধার সম্মুখীন হতে হয় তা হলো ‘ভয়’।

আমরা যারা পড়াশোনা একটু কম করি তারা কমবেশি সবাই ইংরেজিকে ভয় পায়।এটা স্বাভাবিক। আজ থেকে ৩-৪ বছর আগে আমিও ইংরেজিকে ভয় পেতাম। ইংরেজি পরীক্ষায় কোনো রকম টেনেটুনে পাস করতাম। আলহামদুলিল্লাহ আমার কাছে এখন  ইংরেজি শেখার ক্ষেত্রে কোনো ভয় কাজ করে না।কাজেই ভয়কে জয় করতে হবে। সকল প্রকার ভয় ও প্রতিবন্ধকতাকে পাস কাটিয়ে ইংরেজি শেখার প্রতি প্রবল আগ্রহ তৈরি করতে হবে। এখন আমি আপনাদের জন্য ইংরেজি শেখার কয়েকটি সহজ উপায় সম্পর্কে আলোচনা করব।যে টিপস গুলো অনুসরণ করে আমি নিজেই ইংরেজিতে মোটামুটি  একটি অবস্থান তৈরি করতে পেরেছি। আশা করি এই টিপস গুলো ফলো করলে আপনারও উপকৃত হবেন ইনশাআল্লাহ ।

১) ইংরেজি শেখার প্রতি প্রবল আগ্রহ তৈরি করা

ইংরেজি শেখার জন্য সর্বপ্রথম আপনার ভিতরে ইংরেজির প্রতি তীব্র আকর্ষণ তৈরি করতে হবে। এমনভাবে আগ্রহ তৈরি করতে হবে যেন ইংরেজি পড়লেই আপনার মনটা ভালো হয়ে যায়।ইংরেজি দেখলেই যেন আপনার পড়তে ইচ্ছা করে।

২) প্রতিদিন ইংরেজিতে কিছু না কিছু পড়া

প্রতিদিন ইংরেজিতে কিছু না কিছু পড়ার চেষ্টা করবেন।কমপক্ষে এক পৃষ্ঠা হলেও পড়ার ট্রাই করবেন।সেটা হতে পারে আপনার ক্লাসের ইংরেজি বই,ইংরেজি সাহিত্য কিংবা ইংরেজি পত্রিকা। এতে করে আপনার রিডিং স্কিল বৃদ্ধি পাবে।

৩)প্রতিদিন পাঁচটি করপ ইংরেজি বাক্য মুখস্থ করা

প্রতিদিন অন্ততপক্ষে পাঁচটি করে ইংরেজি বাক্য অর্থসহ মুখস্থ করবেন।এটি আপনাকে ইংরেজিতে কথা বলার ক্ষেত্রে ব্যাপক সাহায্য করবে। তবে অবশ্য গ্রামাটিকেল রুলস বুঝে মুখস্থ করবেন। কারণ গ্রামার না বুঝে মুখস্থ করলে তা ফলপ্রসূ হবে না।

৪) শেখা বিষয়গুলো বার বার চর্চা করা

আমরা ইংরেজিতে দক্ষ হতে না পারার অন্যতম কারণ হলো চর্চা না করে।আমি এমন অনেককে দেখেছি যারা প্রচুর ইংরেজি পড়ে। কিন্ত ইংরেজিতে দক্ষ হতে পারে না বা কথা বলতে পারে না।এর একমাত্র কারণ হলো চর্চার অভাব। তাই যা শিখবেন তা প্রতিদিন চর্চা করবেন।এভাবে কয়েকমাস চর্চা করলে অবশ্যই আপনি ইংরেজিতে দক্ষ হয়ে ওঠবেন। এছাড়াও আপনি চাইলে অনলাইনেও ইংরেজি শিখতে পারেন।যেমন,ফেসবুক, ইউটিউবে অনেক ইংরেজি শেখার টিউটোরিয়াল ভিডিও আছে।যেগুলো আপনাকে শেখার ক্ষেত্রে অনেক হেল্প করবে।এছাড়াও স্পোকেন ইংলিশের অনেক কোর্স রয়েছে অনলাইনে। যেগুলোর মাধ্যমেও আপনি ইংরেজি শিখতে পারেন।

আশা করি উল্লিখিত টিপসগুলো ফলো করে সহজেই আপনি ইংরেজি শিখতে পারবেন কোনো রকম ভয়ভীতি ছাড়া।এ টিপসগুলো আমাকে ইংরেজি শেখার ক্ষেত্রে অনেক হেল্প করেছে।আপনাদেরকেও অনেক সাহায্য করবে ইনশাআল্লাহ। অতএব, ইংরেজি শেখার জন্য সর্বোচ্চ চেষ্টা  চালিয়ে যান।কখনো হাল ছাড়বেন না।কারণ চেষ্টায় সফলতা বয়ে আনে।

ধন্যবাদ সবাইকে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন