এক মহাবিপদের আশংকায় বিশ্ববাসী

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলেই যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলেই আপনাদের নির্দিষ্ট অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় করি।
করোনা মহামারী আতংকে সারা বিশ্বজুড়ে এক অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। কোনো ধরণের ভেকসিন আবিষ্কার না হবার ফলে বিশ্বজুড়ে এক ধরণের ভয়ঙ্কর অবস্থা বিরাজ করছে। আর সেই জন্যই করোনা ভাইরাস মোকাবেলা করার একমাত্র উপায় হলো সকলে মিলে একসাথে লড়াই করা।  আর তার ব্যক্তিক্রম ঘটলে সামনে আমাদের জন্য আরো কঠিন পরিস্থিতি অপেক্ষা করছে। কারণ প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন না করে থাকলে সামনে আরো  বাড়তে পারে তিনগুন হরে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারাও  সেটাই আশংকা করছেন।
গত শনিবারে অনুষ্ঠিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভার্চুয়াল মিটিংয়ে এমনটাই ইঙ্গিত করেছেন সংস্থার জরুরি  বিভাগের কর্মকর্তা মাইক রায়হান। মাইক রায়হানের ভাষ্যমতে করণাতে এখন পর্যন্ত প্রায় দশ লাখের অধিক মানুষের মৃর্তু বরণ  করছেন। তিনি আরো বলেছেন যে সকলে যদি এই মুহূর্ত থেকে প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি না মেনে চলে তাহলে সামনে ২o লাখের অধিক মানুষ এই মহামারীতে  মারা যাবার আশংকা রয়েছে।
ঠিক আজ থেকে নয় মাস আগে চিনে যখন করণের প্রাদুর্ভাগ ঘটেছিলো তখন বিশ্ব স্বাস্থ সংস্থাকে চীনের পক্ষ থেকে সতর্কবার্তা প্রেরণ করা হয়েছিল। কিন্তু বিশ্ব স্বাস্থ সংস্থা  চীনের দেওয়া সতর্কবার্তাকে উপেক্ষা করে ৩০ সে জানুয়ারি সারা বিশ্বে জরুরি অবস্থা জারি করে। আমেরিকার বিশ্ব স্বাস্থ সংস্থার করোনা মহামারীতে এই গাফিলতির জন্য তীব্র নিন্দা জ্ঞাপন করেছেন।
তবে বিশ্ব স্বাস্থ সংস্থার মোতে অনেক দেশ তাদের সতর্কবার্তাকে উপেক্ষা করেছিল।
কিন্তু বর্তমানে সারা বিশ্বজুড়ে করণের থাবা এখনো চলমান করছে। সারা বিশ্বজুড়ে প্রায় তিন কোটির অধিক মানুষ এই মহামারীর শিকার হচ্ছেন। সেই সাথে দশ লাখের অধিক মানুষ এই মহামারীতে মারা গিয়েছেন।
বিশ্ব স্বাস্থ্যে সংস্থার মতে যদি এখনই কার্যকর ব্যবস্থা না নেওয়া হয় তাহলে এই সংখ্যা বাড়তে সময় নিবে না। তাদের পক্ষ থেকে সবসময় সকল ধরণের স্বাস্থবিধি মেনে চলার উপর গুরুত্বরোপ করা হয়েছে।
(সূত্র:প্রথমআলো )

Related Posts

10 Comments

মন্তব্য করুন