করোনা থেকে বাঁচতে হাত ধোঁয়ার সঠিক পদ্ধতি

সাম্প্রতিক সময়ে বহুল আলোচিত করোনা ভাইরাসের বিস্তার ও প্রতিরোধের জন্য যে সকল গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার ব্যপারে বার বার মনে করিয়ে দেওয়া হচ্ছে, তার মধ্যে হাত পরিষ্কার রাখা অন্যতম একটি বিষয়। মূলত এই ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে হাতকে যত পরিষ্কার রাখা সম্ভব, নিজেকে করোনা থেকে ততই নিরাপদে রাখা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

কিন্তু একটি বিষয় অবশ্যই মনে রাখতে হবে হাত পরিষ্কার রাখার মানে সাবান ও পানিতে তাড়াতাড়ি করে হাত ধোঁয়া নয়। সঠিক নিয়ম মেনে ও সঠিক পদ্ধতিতে হাত ধোঁয়া হলে তবেই জীবাণুকে দূর করা সম্ভব। হাত ধোঁয়ার ক্ষেত্রে আমরা যেসব ভুল করে থাকি সে ভুলগুলোকে সংশোধনের জন্যই আজকে আপনাদের সাথে আলোচনা করবো।

সময় নিয়ে হাত না ধোয়াঃ একটি গবেষণা থেকে জানা যায়, শতকরা ৯৫% মানুষ পর্যাপ্ত সময় অর্থাৎ প্রায় ২০ সেকেন্ড সময় নিয়ে সাবান ও পানির সাহায্যে হাত পরিষ্কার করে না, যা কিনা জীবাণুকে ধ্বংস করার জন্য প্রয়োজনীয় সময়। বেশিরভাগ ক্ষেত্রেই প্রায় সবাই হাত ধোয়ার সময় ৬ থেকে ৮ সেকেন্ড এর বেশি সময় দেয় না। কিন্তু একটি বিষয় মনে রাখবেন ২০ সেকেন্ড সময় নিয়ে হাত না ধোয়ার ফলে হাতে জীবাণু থেকে যায়। এজন্য এখন থেকে যখনই হাত ধুবেন তখন অবশ্যই ২০ সেকেন্ড সময় নিয়েই রেখেই হাত ধোঁয়ার চেষ্টা করুন।

হাত ধোঁয়ার সময় বাদ পরা অংশঃ নিয়ম অনুযায়ী ২০ সেকেন্ড সময় ধরে ভালোভাবে হাত ধোঁয়ার পরও কিন্তু শুধুই হাতের তালু ধোয়া হলো। অন্যদিকে নখ ও আঙ্গুলের মাঝের অংশটুকুর কথা আমরা চিন্তাই করি না। এমনটা করলে কিন্তু কোনো লাভই হবেনা। হাত ধোঁয়ার ২০ সেকেন্ড সময়ের মধ্যে প্রতিটি নখের ভেতরের অংশ এবং দুই আঙ্গুলের মাঝের অংশও ভালো করে ধুতে হবে।

ধোঁয়ার পর হাত শুকানোঃ হাত ধোঁয়ার সবচেয়ে কার্যকর উপায়টিও যদি আপনি মেনে চলেন তবুও সেটা বৃথা যেতে পারে, যদি হাত ধোঁয়ার পর হাত শুকানো না হয় তবে। আমরা অনেকেই আজনি ভেজা এবং আর্দ্রতাযুক্ত স্থানে যেকোনো ধরনের জীবাণু খুব ভালোভাবে ও দ্রুত বংশবিস্তার লাভ করে। এজন্য হাত ধোঁয়ার পর অবশ্যই ভালোভাবে শুকিয়ে নিন।

যারা শুধুমাত্র ওয়াশরুম ব্যবহারের পরেই হাত ধোয়ার ক্ষেত্রে গুরুত্ব দেয়ঃ এমন অনেক মানুষই রয়েছে যারা শুধুমাত্র ওয়াশরুম ব্যবহারের পরেই হাত ধোঁয়ার বিষয়টিকে বেশি গুরুত্ব দেয়। কিন্তু মনে রাখতে হবে শুধু ওয়াশরুম নয় বরং সারাদিনই বিভিন্ন কাজের পর হাত ধোঁয়া প্রয়োজন। এজন্য এখন থেকে সব সময়ই এ বিষয়টিকে গুরুত্ব দিন।

যেহেতু এখন করোনা ভাইরাসের প্রকোপ চলছে এজন্য আমরা অনেকেই ধীরে ধীরে সচেতন হচ্ছি। হ্যাঁ অবশ্যই হতে হবে। কিন্তু যখন এর প্রকোপ থাকবে না তখন কি আমরা এগুলো মেনে চলবো! অনেকেই ভুলে যাবো। কিন্তু এমনটা করা মোটেও উচিত নয়। আমরা যদি ভালো করে অভ্যাস তৈরি করে নিতে পারি তাহলে আমরা সব সময়ই এই কাজটি করতে পারবো। তো আসুন নিজে সচেতন হই ও অন্যকেও সচেতন করি।

Related Posts

10 Comments

মন্তব্য করুন