কিভাবে নতুন ব্লগ কিংবা ওয়েবসাইট গুগলে রেঙ্ক করাবেন?

আসসালামুআলাইকুম, আসা করি সবাই অনেক ভালো আছেন।

ব্লগ সাইট কিংবা যেকোনো ওয়েবসাইট নিয়ে অনেকের অনেক সপ্ন থাকে।একজন নতুন ব্লগার ও চাই তার ব্লগটিকে বড় করতে আর একজন প্রফেশনাল বড় ব্লগার ও চাই তার ব্লগ সাইট টিকে বড় করতে।বড় করা বলতে বোঝানো হয়েছে তার ওয়েবসাইটে নিয়মিত ট্রাফিক আসুক, ভালো পরিমাণে ভিউ হোক ইত্যাদি।

কিন্তু একজন প্রফেশনাল ব্লগার আর একজন নতুন ব্লগার এর মধ্যে কিন্তু অনেক পার্থক্য রয়েছে।কারণ একজন প্রফেশনাল ব্লগার হিসেবে যাকে বলা হচ্ছে নরমালি সে কিন্তু নতুন থেকেই ব্লগিং করে প্রফেশনাল হতে পড়েছে।

আপনি যদি একজন নতুন ব্লগার হয়ে থাকেন সেক্ষেত্রে বর্তমান দিনে আপনার ব্লগ সাইট কিংবা ব্লগের পোস্টকে সহজে গুগলে রেঙ্ক করতে পারবেন না।কারণ একসময় হয়তো গুগল বাংলা ব্লগকে এডসেন্স দিত না কিন্তু এখন দেই।যার কারণে ব্লগের মাধ্যমে ইনকাম করা যাচ্ছে।আর তাই অসংখ্য মানুষ ব্লগিং করে ভালো পরিমাণে টাকা ইনকাম করছে।

আপনি যদি একজন নতুন ব্লগার হয়ে থাকেন তাহলে কিভাবে আপনার ব্লগের পোস্টগুলোতে ভালো ট্রাফিক পাবেন? কিভাবে আপনার ব্লগকে রেঙ্ক করাবেন সেটি আজকের আর্টিকেলে আমি আপনাদের বলবো।

ব্লগ সাইট দ্রুত গুগলে রেঙ্ক করানোর কার্যকর কয়েকটি উপায়

১.ব্লগের ডিজাইন কোয়ালিটি: আপনার ব্লগটি সবার সামনে কিভাবে শো হচ্ছে এটি কিন্তু গুরুত্বপুর্ণ একটি বিষয়।আপনার ব্লগে একটি ভালো থিম ব্যবহার করবেন।আর আপনার ব্লগের প্রত্যেকটা কেটাগরিতে যাতে কমপক্ষে ২টি করে পোস্ট থাকে।আর আপনার ব্লগটিকে দেখতে যেনো প্রফেশনাল মনে হয় সে বিষয়ে লক্ষ রাখতে হবে।বেশি গর্জিয়াস ডিজাইন করবেন না।

২. কনটেন্ট কোয়ালিটি: অবশ্যই এটি সবথেকে গুরুত্বপুর্ণ একটি বিষয়।আপনার ব্লগের কনটেন্ট কোয়ালিটি যদি ভালো না হয় তাহলে আপনার ব্লগের পোষ্ট দেখবে কে আর আপনি ভালো ট্রাফিক পাবেন কথা থেকে।আর তাই কনটেন্ট তৈরি করতে ভালো ভাবে খেয়াল করে করবেন।

৩.সঠিক কী-ওয়ার্ড বাছাই করা: আপনার ভিডিওটি কতজনের সার্চে দেখানো হবে সেটি নির্ভর করবে এটির উপর। আপনি যত ভালো কনটেন্ট লিখেন না কেনো যদি আপনার কী-ওয়ার্ড সঠিক না হয় তাহলে আপনার পোস্ট কখনও গুগলে রেঙ্ক করবে না।

৪. রেগুলারিটি মেনে চলা: রেগুলারিটি মেনে চলা বলতে আপনারা হইতো অনেকে মনে করে থাকবেন যে নিয়মিত পোস্ট করার কথা বুঝিয়েছি।কিন্তু না আপনি প্রতিদিন ৮-১০ টাও আর্টিকেল লিখতে পারেন আবার চাইলে ১মাস পর পর ও লিখতে পারেন। কিন্তু সঠিক নিয়ম মেনে আপনাদের আর্টিকেল পাবলিশ করতে হবে।

যেমন ধরুন আজকে একটি পোস্ট করলেন এর পর কতদিন পর আরেকটি করবেন সেটি অনুযায়ী আবার রেগুলার পোস্ট লিখবেন।ধরুন আপনি আজকে একটি আর্টিকেল লিখলেন আবার ৭দিন পর আরো একটি আর্টিকেল লিখলেন একইভাবে আবারও ৭দিন পর লিখলেন ঠিক এইভাবে নিয়ম মেনে কনটেন্ট পাবলিশ করবেন।

এতে গুগলের আপনার সাইটের প্রতি একটা ভরসা আসবে।গুগল আপনার সাইটটিকে প্রফেসনাল ভাবতে শুরু করবে একইসাথে আপনি ট্রাফিক ভালো পেয়ে যাবেন।

৫. সঠিকভাবে SEO করা: আপনার ব্লগে করা প্রত্যেকটি কনটেন্ট ভালোভাবে SEO করে নিন।কারণ নতুন ব্লগার দের ক্ষেত্রে SEO ট্রাফিক পাওয়ার ক্ষেত্রে একটি ভালো বিষয়।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে আপনারা সবাই জানেন তাই আপনাদের আর বলতে হবে না কিভাবে SEO করবেন।

এই নিয়মগুলো মেনে কমপক্ষে দুইমাস আপনি একটানা কাজ করুন অবশ্যই ভালো পরিমাণে ট্রাফিক আপনি পেতে শুরু করবেন।আপনার সাইট ও রেঙ্ক করবে। এই ছিল মূলত আজকের আর্টিকেল।ভালো লাগল শেয়ার করে দিন। ধন্যবাদ

Related Posts