সিভি লিখতে গিয়ে যেসব ভুল হয়

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন ? সবাই ভালো আছেন তো ? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন । আমিও বেশ ভালো আছি । আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই করি সব সময় । আজকে আমি শিক্ষা সংক্রান্ত নতুন একটি আর্টিকেল নিয়ে আবার আপনাদের সামনে হাজির হয়েছি।

আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত পোষ্ট পড়ে থাকে তাদের কিছুটা হলেও এই আর্টিকেলটি পড়ে নিজেদের উপকারে আসবে।

বর্তমানে যুগে কেউ একজন গ্রাজুয়েশন কমপ্লিট করলেই চাকরি করা নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। তখন বিভিন্ন বিজ্ঞাপন অথবা খবরের কাগজে খুঁজে তার কাঙ্খিত একটা চাকরি। তার মধ্যে কোনো একটা পেয়ে গেলে তখন তার দরকার পড়ে সেই চাকরির প্রতিষ্ঠানে সিভি লেখার। এক্ষেত্রে অনেকেই সেই পোষ্টে আবেদন করে থাকে। তখন সেই প্রতিষ্ঠানের মালিকও একটু সমস্যায় পড়ে তার কাঙ্খিত কর্মকর্তাকে খুঁজে পেতে। যদিও সেই চাকরি পেতে ভাইভাতে টিকতে হয়, কিন্তু তার আগে সেই প্রতিষ্ঠানের মালিক সেই আবেদনকারীদের সিভি দেখে থাকে। এক্ষেত্রে যারা ভুলভাবে সিভি লিখেছে, তাদের প্রথমেই রেড মার্ক দিয়ে দেয়।

আর আপনি হয়তো সে চাকরি পাওয়ার দিক দিয়ে সবদিক দিয়ে পারফেক্ট। কিন্তু বললাম যে, এক্ষেত্রে সেই প্রতিষ্ঠানের মালিক যারা সিভি ভুল করে লিখেছে, তাদের প্রথমেই রেড মার্ক দিয়ে দেয়। তাই আপনি যদি সেই চাকরি পাওয়ার সুযোগ প্রথমেই না হারাতে চান, তাহলে আজকের এই আর্টিকেলটি পড়ে দেখুন। আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনার কিছুটা হলেও নিজের বড় উপকারে আসবে।

সিভি লিখতে গিয়ে যেসব ভুল হয়

 

১. প্রথমত যেই ছবিটা আপনি দেন, তাতে দুই ধরনের ভুল থাকে। এক, সিভি হতে হবে নরমাল ছবির। এখন যদি আপনি সিভির ছবিতে নিজের গোঁয়ালঘরের পাশে সানগ্লাস পড়া ছবিটা দেন, সেক্ষেত্রে সেটা তো আর নেয়া যায় না।
আরেকটা সমস্যা হচ্ছে নিজের পুরোনো ছবি দেয়া। মানে এমন একটা ছবি দিলেন, যেটা দেখে আপনার সাথে মিলের চেয়ে অমিল বেশি পাওয়া যাবে!
তাই ছবি দিতে হবে নরমাল, হতে হবে সাম্প্রতিক, যেখানে আপনাকে চেনা যাবে।

২. দ্বিতীয়ত এখনো অনেক সিভিতে দেখা যায় [email protected] কিংবা [email protected] এরকম ছেলেখেলাী মতো করে যদি সিভি দেয়া হয়, সেক্ষত্রে সেই সিভিটা সিলেক্ট হবার সম্ভাবনা যে ক্ষীণ থেকে ক্ষীণতর, সেটা তো বুঝতেই পারছেন। ইমেল আইডিতে যাবে নিজের নাম। সেখানে এসব উদ্ভব্ট নাম দিলে আসলেই চাকরির সম্ভাবনাটা আর থাকে না।
আর ঠিক এই কারণেই ইমেইল আইডির নামটা ঠিকঠাক উপায়ে লিখতে হয়। কোনো কঠিন কাজ তো আর নয় নিজের ইমেইল আইডিতে নিজের নামটাই লিখে দিলে সমস্যা হবার তো কথা না!
আমার ইমেইল আইডিটি যেমনঃ  [email protected]

৩. তৃতীয়ত সিভিতে যখন আপনি অ্যাকাডেমিক ক্যারিয়ার সম্পর্কে লিখবেন, তখন সেটা অবশ্যই হতে হবে সাম্প্রতিক থেকে পুরোনো। শুরুতেই যদি এসএসসি দিয়ে রাখেন, তাহলে সেটা আর সিভির ফরম্যাট হলো না। এই বিষয়টি হয়তো আপনাদের কাছ নতুন, কিন্তু শেখার জন্য অনেক দরকারি। অ্যাকাডেমিক ক্যায়িরারের শুরুতেই থাকবে আপনি এখন কিসে পড়ছেন, সেটা। তারপর তার আগের অ্যাকাডেমিক ডিগ্রি, তারপরে তারও আগেরটা। এভাবেই উল্টো করে চলবে সিভির অ্যাকাডেমিক সিরিয়াল।

আশা করি সিভি কিভাবে সঠিকভাবে লেখা যায় সেটা বোঝাতে পেরেছি।

  • তো আজকে এ পর্যন্তই। এতক্ষণ আমার এই আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ। ভালো থাকবেন।

Related Posts

5 Comments

মন্তব্য করুন