ইউটিউবে কপিরাইট স্ট্রাইক কি, আর কেনো আসে? ২০২১ আপডেট

আসসালামুআলাইকুম,আসা করি সবাই ভালো আছেন।আপনি ইউটিউবিং করে টাকা ইনকাম করবেন ভাবছেন বা আপনার একটি নতুন চ্যানেল আছে যার মাধ্যমে আপনি ইনকাম করতে চান।

কিন্তু আপনি ইউটিউব “Cooyright policy” বা “Copyright rules” সম্পর্কে জানেন না,তাহলে আপনি ইউটিউব থেকে মোটেও আয়ের আশা করতে পারবেন না।

কারণ,ইউটিউব এর নির্দিষ্ট কিছু কপিরাইট আইন এবং গাইডলাইন রয়েছে।যা মেনে না চললে আপনি ইউটিউব থেকে একটা টাকাও ইনকাম করতে পারবেন না এবং আপনার ইউটিউব চ্যানেলটি সাসপেন্ড হতে পারে।এখন চলুন ইউটিউবের কিছু নিয়ম নিয়ে জেনে নেই।

ইউটিউব কপিরাইট আইন :

অন্য কারোর ভিডিও/অডিও/ছবি চুরি করা: ইউটিউব কপিরাইট আইন অনুযায়ী আপনি কারোর চ্যানেল এর ভিডিও ডাউনলোড করে অথবা কোনো অন্যান্য প্লাটফর্ম থেকে এনে আপনার চ্যানেলে আপলোড করতে পারবেন না।

আপনি অন্য কারোর করা ভিডিও এনে যদি আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করেন,তাহলে ইউটিউব কেনো শুধু শুধু আপনাকে টাকা দেবে? আর সবচেয়ে বড় কথা কারো কনটেন্ট কপি করলে আপনার চ্যানেলে কপিরাইট স্ট্রাইক আসবে।সেই ভিডিওর মালিক বা Owner আপনাকে কপিরাইট স্ট্রাইক দিতে পারবে।একটি কপিরাইট স্ট্রাইক আসা মানে আপনার ইউটিউব চ্যানেল টি ওয়ার্ণিং এর মধ্যে আছে।

এতে করে পর পর ৩বার আপনার চ্যানেলে স্ট্রাইক আসলে আপনার চ্যানেলটি একেবারের জন্য ডিসেবল অথবা সাসপেন্ড হয়ে যাবে।

কপিরাইট ফ্রী ভিডিও/অডিও অথবা ছবি কোথায় পাবেন?

হ্যা, আপনি কারো কনটেন্ট চুরি না করে, কপিরাইট মুক্ত ভিডিও অথবা অডিও ব্যবহার করবেন।কিন্তু কপিরাইট মুক্ত ভিডিও অথবা অডিও পাবেন কোথায়?

কপিরাইট মুক্ত ভিডিও (Copyright Free Video): ধরুন আপনার ইউটিউব চ্যানেলের জন্য কোনো ভিডিও ফুটেজ লাগবে।তার জন্য আপনি আপনার মোবাইলের যেকোনো browser এ গিয়ে সার্চ করবেন : Pixels

সার্চ করলেই ওয়েবসাইটটি চলে আসবে।এখানে আপনি আপনার যেই টপিকের উপর ভিডিও অথবা ছবি লাগবে সেই টপিক টা সার্চ করলেই পেয়ে যাবেন। এরপর সেখান থেকে আপনার প্রয়োজনীয় ভিডিও রেজুলেশনের সাইজ সিলেক্ট করে ডাউনলোড করে নিন।

অথবা এখানে না পেলে সার্চ করবেন: Copyright free stock vedio ইত্যাদি। সার্চ করলেই পেয়ে যাবেন।

কপিরাইট মুক্ত অডিও (Copyright Free Music): একই ভাবে আপনার যেই সম্পর্কে ভয়েস অথবা অডিও লাগবে সেটি সম্পর্কে সার্চ করবেন Copyright free লিখে।

তাছাড়া আপনার ভিডিওটির জন্য background Music এর জন্য আপনি ইউটিউবের Audio Library চ্যানেল থেকে আপনার যেই ব্যাকগ্রাউন্ড মিউজিক টি প্রয়োজন সেটি খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন।

এসব ক্ষেত্রে আপনার চ্যানেলে কপিরাইট স্ট্রাইক আসার সম্ভবনা নেই। আর খুব বেশি প্রয়োজন না হলে কোথাও থেকে কিছু আপনার চ্যানেলে ব্যবহার করবেন না। এতে আপনার চ্যানেলের monetization এর ক্ষেত্রে কোনো অসুবিধা হবে না।

মূলত এইটাই ইউটিউব এর Copyright Rules অথবা Copyright Policy। যদি আপনি ইউটিউব থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই তাদের এই আইন মেনে চলতে হবে। নাহলে তারা আপনার চ্যানেলটি ডিলেট করে দিবে অথবা বলা যায় সাসপেন্ড করে দিবে।

আজকের মত ছিল এইটুকুই। চাইলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন।ভালো থাকুন, সুস্থ থাকুন।ধন্যবাদ।

Related Posts