★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

SEO এর বেসিক বিষয় নিয়ে আলোচনা। আপনার পোস্ট ও ভিডিও কে ভাইরাল করুন।

আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ

আজকে আপনাদের সাথে ভেসিক seo নিয়ে আলোচনা করব। seo সম্পর্ক বিস্তারিত বলার চেষ্টা করব। আপনি যদি এগুলো ফলো করেন মোটামুটি খুব অল্প দিন এ ভালো ফলাফল লাভ করতে পারবেন।

seo একটা ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল এর জন্য অনেক গুরুত্বপূর্ণ। এটা আপনাকে সার্চ রেংকিং এ অনেক উপরে যেতে সাহায্য করে। যার ফলে আপনার ভিউ আগের তুলনায় অনেক বেড়ে যায়। এবং ভিইস গুলো আর্গানিক হয়।



seo বলতে অনেক গুলো বিষয় নির্ভর করে।

১) টাইটেল

টাইটেল হচ্ছে seo এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনার টাইটেল যত seo সমৃদ্ধ হবে আপনার পোস্ট তত বেশি রেংক করবে। সঠিক টাইটেল ব্যবহার করার জন্য আপনি অনেক কিওয়ার্ড রিচার্জ টুল ব্যবহার করতে পারেন। এগুলোতে আপনি আপনার সঠিক টাইটেল ব্যবহার করতে পারবেন। Google trends হলো কিওয়ার্ড রিচার্জ করার সবচেয়ে ভালো ও সহজ পদ্ধতি। এখানে আপনি ফ্রী তে সকল ভাষার কিওয়ার্ড রিচার্জ করতে পারবেন। এটা আপনাকে সময়ের সাথে সাথে কোন টাইটেল কতটা বেশি রেংক করেছে বিস্তারিত দেখাবে।

#ট্যাগ

একটা ইউটিউব ভিডিও এর জন্য #ট্যাগ অনেক গুরুত্বপূর্ণ। এগুলো একটা ভিডিও কে সার্চ রেংক এ টপে যেতে অনেক সাহায্য করে। আপনি ইউটিউব এর ডেসক্রিপশন বক্স এ এই ট্যাগ ব্যবহার করবেন। একটা ভিডিও তে ৩/৪ টার বেশি # ট্যাগ ব্যবহার করবেন না।

সার্চ ডেসক্রিপশন বা ট্যাগ

ইউটিউব ও ওয়েবসাইট এর জন্য ট্যাগ সমান গুরুত্বপূর্ণ। আপনার কন্টেন্ট কি কি লিখে সার্চ করলে আসবে এটা আপনার ট্যাগ এর অনেক নির্ভর করে। ট্যাগ হচ্ছে একটা পোস্ট কে বা ভিডিও কে রেংক করানোর অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যমে। ট্যাগ নেওয়ার সবচেয়ে বড় মাধ্যমে গুগল। আপনি যখন গুগল এ কিছু লিখে সার্চ করবেন। নিচে দেখতে পাবেন অনেক গুলো রিলেটেড কিওয়ার্ড দেওয়া আছে।

আপনি এই কিওয়ার্ড গুলো ট্যাগ হিসেবে ব্যবহার করতে পারেন। গুগল কখনো আপনাকে এমন সাজেশন দিবে না যেগুলো লিখে কেউ সার্চ করে না।

এগুলো হচ্ছে seo এর ভেসিক বিষয়গুলো। আর একটা বিষয় হচ্ছে মেটাডাটা। আপনি যখন ব্লগ পোস্ট করেন কিংবা ইউটিউব এ ভিডিও আপলোড করেন। তখন এগুলো আপলোড করার আগে তারা মেটাডাটা পরবর্তন করতে পারবেন। এগুলো আপনাকে সার্চ এ অনেক উপরে নিয়ে আসবে। পোস্ট এর ক্ষেএে আপনি শুধু যে ইমেজগুলো ব্যবহার করেন ওগুলোর ডাটা পরবর্তন করবেন।

এখানে একটা বিষয় বিশেষ ভাবে বলতে হয়। আপনি উপরে সবগুলো কাজ মোবাইল দিয়ে করতে পারবেন। কিন্তু ভিডিও বা মেটাডাটা মোবাইল দিয়ে করতে পারবেন না। এক্ষেত্রে আপনি শুধু ভিডিও এর বা ইমেজকে রিনেম করে নিতে পারবেন।

ভিডিও মেটাডাটাতে আপনি আপনার চ্যানেল নেম। কিওয়ার্ড, টাইটেল এগুলো ব্যবহার করবেন। আপনি চাইলে কিভাবে মেটাডাটা এড করে এটা ইউটিউব এ দেখে নিতে পারেন।

আমি কোন seo expert না। নিজের যতটুকু ধারণা আছে শেয়ার করার চেষ্টা করেছি। কারো কাছে খারাপ লাগলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ।

keyword

কিভাবে ব্লগ পোস্ট seo করে, seo সম্পর্কে ভেসিক ধারনা, ইউটিউব ভিডিও seo, মোবাইল দিয়ে seo করা,