অট্টো কি? এর হাত থেকে আপনার মোবাইল এবং কম্পিউটারকে যেভাবে সুরক্ষিত রাখবেন

অট্টো নামটি হতে হয়তো আমরা অনেকেই পরিচিত নই। এটি বর্তমান সময়ের একটি অসাধারণ ম্যালওয়্যার আপনার ইলেকট্রনিক ডিভাইস যেমন মোবাইল এবং কম্পিউটারের ব্যাপক ক্ষতিসাধন করতে সক্ষম।

বর্তমান সময়ে আমরা সবাই অনেকটা বেশি মোবাইল এবং কম্পিউটারের উপর নির্ভরশীল। আমাদের অফিশিয়াল কাজকর্ম গুলো আমরা আমাদের মোবাইল এবং কম্পিউটার ফোনের সাহায্যে সম্পাদন করে থাকি।কিন্তু আমরা অনেকেই হয়তো এসব বিষয়ের মধ্যে যে বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ সিকিউরিটি সিস্টেম সম্পর্কে অনেকটাই অজ্ঞ।

কম্পিউটার এবং মোবাইল তাদের গ্রাহকদের তথ্য গুলো কে সঠিকভাবে সংরক্ষণ করার জন্য তাদের ডিভাইসগুলোতে এমনকি তাদের ব্যবহার করা বিভিন্ন অ্যাপ এবং সফটওয়্যার গুলোর মধ্যে সিকিউরিটি সিস্টেম প্রদান করে থাকে। যদি এই সিকিউরিটি সিস্টেম শক্তিশালী না হয় তবে আপনার তথ্য খুব সহজেই যে কেউ চুরি করে নিয়ে যেতে পারে এবং আপনার ক্ষতি করতে পারে। ঘটনা কী নতুন কিছুই নয় পূর্ব থেকেই এর প্রয়াস চলে আসছে। বর্তমানে এই ক্ষেত্রে নতুন সংযুক্ত হয়েছে আরো একটি নাম যা হলো অট্টো।

অট্টো কি?:

বর্তমান সময়ে লঞ্চ করা একটি ম্যালওয়ার হলো অট্টো। এটি আপনার কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের লাইট ডিম করে দিয়ে আপনার মোবাইল এবং কম্পিউটার থেকে তথ্য চুরি করে থাকে। এর সাহায্যে খুব সহজেই হ্যাকার আপনার সকল প্রকার তথ্য সামগ্রী হাতিয়ে নিতে সক্ষম। এটি আপনার কম্পিউটার এবং মোবাইল কে সম্পূর্ণ হ্যাকার এর আয়ত্তে নিয়ে যায়। কিন্তু এর মূল উদ্দেশ্য হলো আপনার মোবাইল এবং কম্পিউটার থেকে আপনার ব্যাংকিং ইনফর্মেশন বা অর্থ আদান-প্রদান জাতীয় অ্যাপস গুলো থেকে ইনফর্মেশন বা তথ্য চুরি করে ব্যবহার করা। যার ফলে আমাদেরকে অনেক বেশি ক্ষতির সম্মুখীন হতে হবে।

এর হাত থেকে বাঁচার জন্য করণীয়:

ম্যালওয়্যার গুলো থেকে বাঁচার জন্য আমরা তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করতে চাইনা। কিন্তু বর্তমান সময়ের প্রেক্ষিতে এই বিষয়টি নিয়ে আমাদের খুব বেশি ভাবার জরুরি। বর্তমানে গুগোল ও তাদের সিকিউরিটি রিলেটেড সকল প্রকার বিষয়ে বেশ জোড়াজোড়ি আরোপ করেছে।

যে সকল অ্যাপসগুলো গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত তথ্য গ্রহণ করে তারাও সেই অ্যাপসগুলোকে তাদের অ্যাপ স্টোর থেকে ছাঁটাই করার পরিকল্পনা করেছে। তাই আপনার উচিত আপনার কম্পিউটারে বা মোবাইলে যে কোন প্রকার অ্যাপস ব্যবহার করার ক্ষেত্রে অ্যাপসটির নির্ভরযোগ্যতা বাছাই করে না। এর জন্য আপনি গুগল প্লে প্রটেক্ট এর সাহায্য নিতে পারেন।

অ্যাপসটির লাইসেন্স এবং ডেভলপার সম্পর্কে আপনি খুব সহজেই অ্যাপ স্টোরে গিয়ে ধারণা অর্জন করতে পারবেন এবং বুঝতে পারবেন আপনার ব্যবহার করা অ্যাপস টি কতটা নির্ভরযোগ্য। এছাড়া আপনি অ্যাপসটির সঠিক রিভিউ দেখে আপনার মোবাইলে তা ডাউনলোড করতে পারেন।

হানি কারক ওয়েবসাইট ঘোরাঘুরি বন্ধ করুন। যেসকল ওয়েবসাইটে অতিরিক্ত পপ-আপ এডস শো করে সে সকল ওয়েবসাইট ভিজিট করা বন্ধ করুন। নিয়মিত আপনার অ্যাপসগুলো কে আপডেট করুন। কম্পিউটারে সফটওয়্যার নামানোর ক্ষেত্রে অবশ্যই লাইসেন্স সম্পর্কে অবহিত হওয়া বাঞ্ছনীয়।

এই ধরনের বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করলে আপনি আপনার কম্পিউটার এবং মোবাইল কে অট্টো নামক ম্যালওয়্যার এর হাত থেকে রক্ষা করতে সক্ষম হবেন।

Related Posts

14 Comments

মন্তব্য করুন