আত্মসন্তুষ্টি অর্জন করার উপায়

আপনি কিভাবে নিজের জন্য আত্মসন্তুষ্টিকে সংজ্ঞায়িত করবেন?

আত্মসন্তুষ্টির এই উপলব্দিটা আমাদের বেশিরভাগের জন্য আলাদা হবে এবং এটি থাকা উচিত অন্যথায় আমরা আমাদের নিজস্বতা হারাবো। বর্তমান সমাজে নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকার অভ্যাসটা মনে হয় চলেই গিয়েছে মানুষের মধ্যে থেকে। যার ফলে মানসিক অশান্তিতে ভুগতে হচ্ছে। সব পরিস্তিতিতে সন্তুষ্ট অর্জন করার চেষ্টা সবার করা উচিত।

আত্মসন্তুষ্টি অর্জন করার উপায়

১। মন থেকে নেতিবাচকতা দূর করা

যেকোন বিষয়ের কিছু ভাল-খারাপ, নেগেটিভ- পজেটিভ দিক থাকবেই। আমাদের মধ্যে একটা খারাপ অভ্যাস আছে, আমরা যেকোনো কিছুর ভালো দিকের তুলনাই মন্দ দিকটাকে বেশি গুরুত্ব দিয়ে থাকি। এর ফলে আমরা কোন কিছুর ভালো দিকটি দেখতে পায় না।

২। অন্যের সাথে তুলনা করা বন্ধ করা

অন্যের সাথে নিজেকে তুলনা করার ফলে আপনার মানসিক শান্তি কতটা অশান্তিতে পরিণত হতে পারে আপনি জানেন কি? এই মনোভাবটি আমাদের এতটাই অসুখী রাখে যে মানসিক শান্তি কেড়ে নেওয়ার পাশাপাশি বিভিন্ন মানসিক সমস্যার সৃষ্টি করে। তাই এই বিষয়টি আজ থেকেই বন্ধ করে দেওয়া উচিত।

৩। বর্তমান সময়টাকে উপভোগ করা

অতীতের ঘটে যাওয়া ভুলগুলোর মধ্যে নিজেকে আবদ্ধ না রেখে বর্তমানে ফিরে আসার চেষ্টা করুন। নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকার মূল সুত্রই হলো বর্তমান সময়কে সঠিকভাবে ব্যবহার করা।

৪। মনের আনন্দ খুঁজে বের করা

ছোট ছোট বিষয়ে আনন্দ খুঁজে নেওয়ার চেষ্টা করুন। নিজের পরিবারের সাথে, বন্ধুদের সাথে, আপন মানুষের সাথে কাটানো সময়ের মাঝে আনন্দ খুঁজে নিতে পারলে অন্যের কোন কিছু নিয়ে ভাববার সময়ই পাবেন না। যার ফলে আত্মসন্তুষ্টি অর্জন করা যাবে খুব সহজেই।

৫। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়ানো

নিজের সিদ্ধান্তের প্রতি, নিজের জীবনের প্রতি বিশ্বাস রেখে কাজে মনোযোগী হওয়া উচিত। নিজের প্রতি বিশ্বাস না থাকলে যে কেউ যে কোন সময় তাদের নিজেদের সিদ্ধান্ত আপনার উপর ছাপিয়ে দিতে পারে।

৬। নির্দিষ্ট পরিকল্পনায় স্থির থাকা

বাস্তবসম্মত ও সুনির্দিষ্ট পরিকল্পনা থাকলে সঠিক লক্ষ্যে খুব সহজেই পৌছানো যায়। পরিকল্পনার সাথে সাথে নিজের অভ্যাসের পরিবর্তন করে ফেলুন। সেক্ষেত্রে নিজের জীবন নিয়ে সন্তুষ্ট থাকা যায়।

৭। ধর্মীয় মূল্যবোধের চর্চা করা

যেকোনো ধর্মের মূল শিক্ষা হল নৈতিকতা ও মূল্যবোধ। ধর্মীয় মূল্যবোধ থাকলে একজন মানুষ সৃষ্টিকর্তার উপর বিশ্বাসের মাধ্যমে আত্মার অতৃপ্ত বাসনাগুলো লোভে পরিণত হতে দেয় না। তাই আত্মার সন্তুষ্টির জন্য ধর্মীয় মূল্যবোধের চর্চা করা উচিত।

পরিশেষে এটাই বলা যাই যে, সন্তুষ্টি অর্জনে আমাদের করনীয় হল আমরা যে অবস্থাতেই থাকি না কেন আমাদের মহান আল্লাহর নিকট শুকরিয়া আদায় করতে হবে।

Related Posts

মন্তব্য করুন