আন্তর্জাতিক নিরাপত্তা ও আন্তরাষ্ট্রীয় ক্ষমতা সম্পর্ক পার্ট – ০২

৮. সর্বশেষ জলবায়ু সম্মেলন (ডিসেম্বর ২০১৮) কোথায় অনুষ্ঠিত হয়?

(ক) কাটোউইস, পোল্যান্ড   (খ) প্যারিস, ফ্রান্স

(গ) রোম, ইতালি           (ঘ) বেইজিং, চিন                                                                                                        ক

ব্যাখ্যা;  সর্বশেষ জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন (Cop)24 ০২-১৫- ডিসেম্বর ২০১৮

পোলান্ডের কাটোউইসে অনুষ্ঠিত হয়। পরবর্তী জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন (Cop) 25 ০২-১৩ ডিসেম্বর ২০১৯ চিলির সান্তিয়াগো অনুষ্ঠিত হবে।

৯. Sunshine policy – এর সাথে কোনো দুটি দেশ জড়িত.?

(ক) চীন, রাশিয়া         (খ)  উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া

(গ) জাপান, থাইল্যান্ড     (ঘ)  তাইওয়ান, হংকং                                                                                           

ব্যাখ্যা; সানশাইন নীতি Sunshine policy হলো ১৯৯৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত দক্ষিণ কোরিয়ার উত্তর কোরিয়ার নীতি- যার মূল উদ্দেশ্য দক্ষিণ কোরিয়া কর্তৃক উত্তর কোরিয়ার সাথে সুসম্পর্ক প্রতিষ্ঠা। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কিম দাই- জং ‘সানশাইন নীতি’ Sunshine policy এর প্রবক্তা।

১০. BRICS কর্তৃক প্রতিষ্ঠিত ব্যাংকের নাম কি?

(ক) New Development Bank (NDB)          (খ) BRICS Development Bank (BDB)

(গ) Economic Development Bank (EDB) (ঘ) International Commercial Bank (ICB)                  ক

ব্যাখ্যা; BRICS ৫টি গুরুত্বপূর্ণ রাষ্ট্র ( Brazil, Russia, India, China, South Africa) এর আদ্যক্ষরের সমন্বয়ে নামকরণকৃত একটি উদিয়মান অর্থনৈতিক সংঘ। ২০১৪ সালের ১৫ জুলাই ব্রাজিলে অনুষ্ঠিত ব্রিকসের ষষ্ঠ শীর্ষ সম্মেলনে ‘নয়া উন্নয়ন ব্যাংক’ বা New Development Bank গঠিত হয় যা পূর্বে BRICS Development Bank নামে পরিচিত ছিলো। চীনের সাংহাইয়ে এর সদর দপ্তর অবস্থিত। আইএমএফ ও বিশ্ব ব্যাংক উন্নয়নশীল বিশ্বের স্বার্থ রক্ষা করতে পারছে না, এ ধরনের অভিযোগের ভিত্তিতেই ‘ব্রিকস ব্যাংক’ গঠিত হয় বলে ধারণা করা হয়।

১১. চীন নিচের কোন আফ্রিকান দেশটিতে সামরিক ঘাঁটি স্থাপনের মাধ্যমে কৌশলগত সম্পর্ক স্থাপন করেছে?

(ক) ইথিওপিয়া               (খ) জাম্বিয়া

(গ) লাইবেরিয়া                (ঘ)জিবুতি                                                                                                      

   ব্যাখ্যা; ইউরোপীয়ান কাউন্সিল অন ফরেন পলিসি রিলেশনসের রিপোর্ট মোতাবেক আফ্রিকার সঙ্গে শান্তি ও নিরাপত্তার সম্পর্ক গড়া চীনের পররাষ্ট্র নীতির সুস্পষ্ট অংশ। এরই পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের আগষ্টে চীন দেশের বাহিরে জিবুতিতে নিজেদের প্রথম ঘাঁটি স্থাপন করেন। চীনের প্রথম বৈদেশিক নৌ ঘাঁটি স্থাপনে জিবুতি বেচে নেওয়ার কারণ হলো কৌশলগতভাবে দেশটির অবস্থান। জিবুতির অবস্থান ভারত মহাসাগরের উত্তর-পশ্চিম প্রান্তে। দেশটি বাব এল মান্দেব প্রণালীর নিকট যা লোহিত সাগর ও এডেন উপসাগর হয়ে গুরুত্বপূর্ণ সুয়েজ খালে প্রবেশদ্বারের কাছেই। চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ মহাপরিকল্পনার আওতায় রয়েছে ৬০টি দেশর সঙ্গে চীনের মূল ভূখণ্ডকে সংযুক্ত করা। চীন সড়ক রুটের পাশাপাশি একটি মেরিটাইম তথা নৌ সিল্ক রোডের মহাপরিকল্পনাও প্রনয়ণ করেছে।

১২. পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের কোন অংশে ভারত সম্প্রতি (ফেব্রুয়ারি, ২০১৯) সামরিক বিমান হামলা পরিচালনা করেন?

(ক) এবোটাবাদ                   (খ) বালাকোট

(গ) কোয়েটা                     (ঘ) গিলগিট                                                                                                 খ

  ব্যাখ্যা; ১৪ ফেব্রুয়ারি ২০১৯ ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় ভারতীয় আধা সামরিক বাহিনীর ৪০ জন এর বেশি সদস্য নিহত হয়েছিলেন। এই আত্মঘাতী হামলার দায়ভার স্বীকার   করেছিলো পাকিস্তানভিত্তিক জঙ্গী সংগঠন জইশ-ই- মোহাম্মদ। আর এর  প্রতিশোধ  হিসেবে ২৬ ফেব্রুয়ারি  ২০১৯ ভারতীয় বিমানবাহিনীর পাকিস্তানের বালাকোটের বোমাবর্ষণ করে জঙ্গিগোষ্ঠীর গুরুত্বপূর্ণ ঘাঁটি গুঁড়িয়ে দেয়। ভারত দাবি করেছে তারা ৩০০ জঙ্গিকে হত্যা করেছে তবে পাকিস্তান বলছে এই বিমান হামলায় মাত্র ১ জন নিহত  হয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল পাকিস্তান শাসিত কাশ্মীরের বালাকোট হামলা চালিয়েছে ভারত। কিন্তু ভারতীয় বিদেশ  মন্ত্রণালয়ের সূত্রগুলো নিশ্চিত করেছে,  যে বালাকোটের বিমান হামলা করেছে , সেটি খাইবার- পাকতুনখোয়ার বালাকোট।

Related Posts

8 Comments

মন্তব্য করুন