আপনার ইন্টারনেট ব্রাউজিং কে কিভাবে আরো বেশি সুরক্ষিত করবেন গুগল ক্রোম ব্যবহার করে

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। বর্তমান সময়ে আমরা সবাই ইন্টারনেটের এক আবদ্ধ মায়া জালে ডুবে আছি। ইন্টারনেট ব্যবহার করে আমরা খুব সহজেই এক ওয়েবসাইট থেকে অন্য ওয়েব সাইটে প্রবেশ করে আমাদের প্রয়োজনীয় কাজ সম্পাদন করে থাকি। এই সকল ওয়েবসাইট ব্রাউজ করার জন্য আমরা বিভিন্ন ধরনের ওয়েব ব্রাউজার ব্যবহার করে থাকি।

গুগল ক্রোম তাদের মধ্যে অন্যতম একটি পরিচিত ওয়েব ব্রাউজার যা আমাদের কাছে সবচেয়ে বেশি ব্যবহার উপযোগী। এর কারণ হলো বর্তমানে আমরা সবাই কমবেশি এন্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি। আর যারা কম্পিউটার এর মাধ্যমে ইন্টারনেট চালিয়ে থাকেন তারাও সবাই গুগল ক্রোম এর সাথে পরিচিত।

যতদিন যাচ্ছে ততই সবকিছু পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে। ইন্টারনেটে বর্তমানে মানুষের তথ্যের বিপুল সমারহ দেখা দিয়েছে। যা ব্যবহার করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এই গুরুত্বপূর্ণ তথ্য যদি কেউ খারাপ উদ্দেশ্যে চুরি করে তাহলে আমাদের ক্ষতি অনিবার্য। আর এই ক্ষতি হারানোর জন্য আমরা ইন্টারনেটে বিভিন্ন ধরনের টিপস এবং ট্রিকস ব্যবহার করে ব্রাউজিং করি। আপনি চাইলেই আপনার google chrome ব্যবহার করে আরো অধিক সুরক্ষিতভাবে ইন্টারনেট ব্রাউজিং করতে সক্ষম হবেন। সেটা কিভাবে করবেন আজকে তাই নিয়ে আলোচনা করব এই আর্টিকেলে।

আমরা সবাই যারা কমবেশি ইন্টারনেট সম্পর্কে ধারণা রাখি তারা এইচটিটিপি সম্পর্কে জানি। এর পূর্ণরূপ হল হাইপারটেক্সট ট্রান্সফার প্রটোকল। আবার আমরা অনেকেই এইচটিটিপিএস সম্পর্কেও জানি। এখানে এইচটিটিপি এর সাথে অতিরিক্ত একটি S সংযুক্ত করা হয়েছে যা দ্বারা বুঝানো হয় সিকিউর।

যে সকল ওয়েবসাইট এইচটিটিপি প্রটোকল মেনে চলে তারা সিকিউর হয় না। আর যারা এইচটিটিপিএস প্রটোকল মেনে চলে তারা অনেক বেশি নিরাপত্তা প্রদান করে থাকে এবং এই সকল ওয়েবসাইট থেকে আপনার ফোনে কিংবা কম্পিউটারে ম্যালওয়্যার অথবা ভাইরাস প্রবেশ করা সম্ভব না অনেকটাই কম থাকে। আর গুগল ক্রম আপনাদেরকে এই সুবিধা অটোমেটিক্যালি দিতে সক্ষম যে আপনি খুব সহজেই এইচটিটিপি প্রোটোকল ব্যবহার করে যে সকল ওয়েবসাইট তৈরি তাদেরকে এড়িয়ে চলতে পারবেন।

এর জন্য আপনাকে যা করতে হবে:

১. সর্বপ্রথম গুগল ক্রোম এর মধ্যে প্রবেশ করুন এবং তিনটি ডট ফাংশন যা গুগল ক্রোম এর উপরের দিকে রয়েছে তাতে প্রেস করুন।
২. এরপর সেটিংস অপশনে প্রবেশ করুন।
৩. এখন প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি অপশনটিতে ক্লিক করুন।
৪. ক্লিক করার পর আপনি দেখতে পারবেন একটি অপশন রয়েছে যেখানে লেখা আছে “Always use secure connections”. অপশনটি ইনএবল করুন।

আমরা যারা গুগল ক্রোম ব্যবহার করি তাদের বেশিরভাগই এই নিয়মটি সম্পর্কে অবগত নয়। কিন্তু এই ছোট্ট একটি পরিবর্তন আপনার ওয়েব ব্রাউজিং এর ক্ষেত্রে বিরাট পরিবর্তন সাধন করতে সক্ষম। মাধ্যমে আপনি এইচটিটিপি প্রটোকল যুক্ত ওয়েবসাইট গুলো এড়িয়ে যেতে সক্ষম হবেন। আশা করছি আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।

Related Posts

8 Comments

  1. আমার গ্রোথার একাউন্টটি বিক্রি করব ২১৯ টাকা রয়েছে তার থেকে ১০% ছাড়ে কেউ কিনতে চাইলে এই ফেইসবুক লিংকে গিয়ে ইনবক্সে মেসেজ দেবেন
    👇
    https://m.me/sashasha.aj.9

মন্তব্য করুন