আপনার জিমেইল একাউন্ট হারাতে না চাইলে এটা পড়ুন | গুগল মামা

আসসালামুয়ালাইকুম বন্ধুরা আশাকরি আপনারা সবাই ভালো আছেন । আপনারা কি জানেন অব্যবহৃত জিমেইল একাউন্ট গুলোকে ডিলেট করে ফেলার সিদ্ধান্ত নিয়েছে গুগল । খুব শীঘ্রই তারা দুই বছর বা তার অধিক এক্টিভ হয় না এরকম জিমেইল অ্যাকাউন্ট গুলো রিমুভ করে দিবে তাদের সার্ভার থেকে । আপনার যদি এরকম কোন জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে সেটা কিভাবে একটিভ করবেন এবং কিভাবে আপনি ডিলিট হওয়ার হাত থেকে বাঁচাবেন সেটাই আজকের আর্টিকেল বলা হবে ।

শুরুতেই জেনে নেই কেন গুগল এই সিদ্ধান্তটি নিল। গুগল রিসেন্টলি জানিয়েছে তাদের সার্ভারে যে অব্যবহৃত জিমেইল অ্যাকাউন্ট গুলো রয়েছে, সেগুলো কে তারা রিমুভ করে দেবে । তার কারণ, অব্যবহৃত যে জিমেইল গুলো রয়েছে এগুলো প্রতারক বা হ্যাকারদের জন্য সবথেকে সহজ টার্গেট হয়ে থাকে । খুব সহজেই অ্যাকাউন্টগুলো তারা হ্যাক করতে পারে এবং এগুলো দিয়ে তারা বিভিন্ন ধরনের প্রতারণা করতে পারে । তাই গুগল ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে জিমেইল একাউন্টের সার্ভার থেকে অব্যবহৃত জিমেইল গুলোকে রিমুভ করে দিবে ।

এখন জানার বিষয় হল গুগল কতদিন আগের বা কত পুরাতন জিমেইল একাউন্ট গুলোকে রিমুভ করে দেব এবং কি কি রিমুভ করবে ।

একটা জিমেইল একাউন্ট এর ভিতর কতকিছুই তাকে গুগল ড্রাইভ থাকে বিভিন্ন ধরনের ইমেইল থাকে ইউটিউব চ্যানেল থাকে সেই সাথে বিভিন্ন ধরনের অ্যাপের অ্যাক্সেস দেওয়া থাকে । যদি আপনার জি-মেইল অ্যাকাউন্টে দুই বছরের অধিক সময় ধরে ব্যবহার করে না থাকেন তাহলে আপনার জিমেইল এর সকল কিছুই রিমুভ করে দেবে গুগল থেকে।

তার মানে আপনার জিমেইল একাউন্ট ডিলিট করে দেওয়া মানেই আপনার জিমেইল একাউন্টে যা আছে সকল কিছু মুছে ফেলা আপনার সেগুলো ফেরত পাবেন না আমাদের ভিতরে এমন অনেকেই রয়েছে যারা অনেকগুলো জিমেইল অ্যাকাউন্ট খুলে সেখানে গুগোল ড্রাইভ এর ভিতরে বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিস রেখে দিয়েছে এবং জিমেইল একাউন্ট যেন হ্যাক না হয় সেজন্য আমরা সেগুলো অন্য একটা জায়গাতে সংরক্ষণ করে রেখেছি ।

কখনো ডিভাইসে লগ ইন করি না কিন্তু এখন সময় এসেছে সে জিমেইল একাউন্ট গুলোকে লগইন করার, যদি আপনি সেগুলো কে একটিভ না করেন তাহলে যেকোনো সময় গুগল থেকে তাদের সার্ভার থেকে এই জিমেইল একাউন্ট গুলোকে মুছে ফেলতে পারে।

<

যদি আপনার দুই বছরের অধিক পুরাতন জিমেইল অ্যাকাউন্ট থাকে তাহলে সেটা কিভাবে আপনি অ্যাকটিভ করবেন কিভাবে ডিলিট হওয়ার হাত থেকে বাঁচাতে পারবেন চলুন যেনে নেই ।

পুরাতন জিমেইল একাউন্টকে যে কোন একটি ডিভাইসের ভিতরে লগইন করবেন সেটা হতে পারে আপনার মোবাইল কিংবা কম্পিউটার । লগইন করা হয়ে গেলে সেই জিমেইল থেকে আপনি আপনার ফ্রেন্ড অথবা আপনার নিজের ইমেইল এর ভিতরে একটি ইমেইল পাঠাবেন, সাথে সেই জিমেইল টি প্লে স্টোর এর ভিতরে অ্যাক্টিভ করবেন, একটিভ করে প্লে স্টোর থেকে যে কোন একটি অ্যাপ ডাউনলোড করবেন ব্যাস আপনার ই-মেইল অ্যাকাউন্টটি অ্যাক্টিভ হয়ে গেল । এবার আপনার ইমেইল একাউন্টে গুগল থেকে রিমুভ করা হবে না ।

আপনি এক মাস দুই মাস পর পর একবার করে লগইন করবেন লগইন করে এই কাজগুলো করবেন তাহলে দেখতে পারবেন আপনার জিমেইল একাউন্ট আর হারাবেন না কিন্তু যদি আপনি দুই বছর বা তার অধিক সময় ধরে আপনার জিমেইল একাউন্ট গুলোকে লগইন না করেন তাহলে সেগুলো সার্ভার থেকে রিমুভ করে দিবে গুগল । এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে ,

আর্টিকেলটি আশা করছি আপনারা বুঝতে পেরেছেন কিভাবে আপনার অব্যবহারিত ইমেইল একাউন্ট কে রক্ষা করতে পারবেন রিমুভ হওয়ার হাত থেকে । আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভাল লেগে থাকে তাহলে কমেন্ট করে জানান এবং সেই সাথে বন্ধুদের মাঝে শেয়ার করবেন । তার কারণ এই বিষয়টি অনেকের জানা দরকার ভাল থাকুন সুস্থ থাকুন.

আল্লাহ হাফেজ.

Related Posts