ইফতারের সময় অতিরিক্ত ঠাণ্ডা পানি পান করা থেকে বিরত থাকুন কারণ ডেকে আনতে পারে বড় বিপদ

ইফতারের সময় অতিরিক্ত ঠাণ্ডা পানি পান করা থেকে বিরত থাকুন কারণ ডেকে আনতে পারে বড় বিপদ

আজকাল যে গরম তাতে আবার রোজা । এতে সারাদিন না খেয়ে সন্ধ্যার সময় একটু ঠান্ডা পানি খেতে খুবই ভালো লাগে ।

কিন্তু সমস্যাটা তো এখানেই । শুধু কি ভালো লাগলেই হবে । এর রয়েছে মারাত্মক ক্ষতিকর দিক । সেই দিক জানার পরে আমার মনে হয় না আপনারা আর ঠান্ডা পানি মানে ফ্রিজের হিম শীতল পানি পান করবেন ।

তাহলে চলুন জেনে আসি সেগুলো-

দাঁতের উপর ক্ষতিকর প্রভাব পড়ে – কিভাবে জানেন কি ? ঠান্ডা পানি আমাদের দাঁতের ভেগাস স্নায়ুর উপর সেই রকমের বাজে প্রভাব ফেলে । যেহেতু অতিরিক্ত ঠান্ডা তাই না । আর তাতে দাতের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব দেখা যায় । এতো দাতের অনেক ক্ষতি হয় । এমন কি দাত পড়ে যেতে পারে । তাছাড়াও হৃদযন্ত্রের গতিটা কমিয়ে দেয় । তাই আমাদের উচিৎ ঠান্ডা পানি পান থেকে বিরত থাকা ।

শ্বাসপ্রণালিতে সমস্যা সৃষ্টি করে- শ্বাসনালিতে ঠান্ডা পানি পান করার কারণে শ্বাস নিতে সমস্যা করে থাকে । কিন্তু কিভাবে জানেন ? আমরা যখন খাবার খাই তারপর ঠান্ডা পানি পান করি , আর এই ঠান্ডা পানি আপনার শ্বাসনালিতে অতিরিক্ত পরিমাণে শ্লেষ্মার আস্তরণ তৈরি হয় , যার কারনে শ্বাসপ্রণালিতে সমস্যার সৃষ্টি হয়।

* ডাক্তার রা পরামর্শ দিয়েছেন ঠান্ডা পানি এমনিতেও মানুষের ক্ষতি করে । যখন আমরা শরীর চর্চা করি অথবা ওয়ার্কআউট করি তখন আমরা সবাই হুমড়ি খেয়ে ঠান্ডা পানি পান করি । আমরা ভাবি না জানি কতো উপকার হয় আমাদের । অথচ তখন আমাদের হালকা গরম পানি পান করার পরামর্শ দিয়েছেন, ডাক্তার ।
শরীরচর্চা জরার পর আমাদের তাপমাত্রা এমনিতেই বৃদ্ধি পায় । এ সময় ঠাণ্ডা পানি পান করলে আপনার হজমের ক্ষেত্রে নানা সমস্যা দেখা দিতে পারে। তাহলে এড়িয়ে চলায় ভালো । বুঝলেন?

*আর একটি মারাত্মক প্রভাব হলো রক্তনালী সংকুচিত হয়ে যায় । আপনি যদি প্রতিদিন এই ঠান্ডা পানি পান করতে অভ্যস্ত হন ,তাহলে আজি ছাড়ুন ,কারন টা হলো রক্তনালী সংকুচিত হয়ে পড়ে ও স্বাভাবিক পরিপাক ক্রিয়াও বাধাপ্রাপ্ত হয়।

শুধু মাত্র ঠান্ডা পানি পান করার কারণে এরকম মারাত্মক সমস্যা গুলো আপনার হতে পারে । তাহলে আমার পরামর্শ বাদ দিয়ে দিন । আমি তো আজ থেকেই বাদ দিয়ে দিলাম । দরকার নেই এতো মারাত্মক ক্ষতির ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন