ঋণ করে কোরবানি করার বিষয়ে ইসলাম কি বলে?

ঋণ করে কোরবানি করার বিষয়ে ইসলাম কি বলে?

ঋণ করে কোরবানি করার বিষয়ে ইসলাম কি বলে?

ইসলাম শুধুই একটি ধর্ম নয় ,এটা আমাদের জীবন বিধান । এখানে প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে , দেওয়া হয়েছে সমাধান । আর যদি সমাধান না দেয়া থাকে তাহলে তার জন্য সমাজের সেই সব লোক যারা ইসলামের বিষয়ে বেশি জানেন তারা সকলে মিলে কোরআন হাদিস দিয়ে একটা বিধান তৈরী করতে পারে ।

আর কোরবানি দেওয়ার বিষয় নিয়ে রয়েছে অনেক মাসলা – মাসায়েল , আমাদের মাঝে অধিকাংশ মানুষ এই বিষয়টা জানে না । কিছু সংখ্যক লোকজন আছে যারা এই বিষয় গুলো নিয়ে জানেন ।

ঠিক এই রকম একটা বিধান নিয়ে আজকে আলোচনা করা হবে ।

ঋণ করে কোরবানি করার বিষয়ে ইসলাম কি বলে?

আমরা জানি আসছে ঈদুল আজহা । আর এতে ধর্ম প্রান মুসলমানেরা আল্লাহর নৈকট্য লাভের জন্য কোরবানি দিয়ে থাকেন । এর পিছনে ইসলামের রয়েছে একটি ইতিহাস, যা আমরা সকলেই জানি । তবে আমার উদ্দেশ্য ইতিহাস আলোচনা করা নয় বরং একটি বিধান নিয়ে আলোচনা করা ।

<

সেটা হলো ঋণ করে কোরবানি করার বিষয়ে ইসলাম কি বলে ?

এবার আমরা আসল আলোচনা আসি । কোরবানি হচ্ছে ওয়াজিব একটি ইবাদত । প্রত্যেক বিত্তশালী লোক এবং কোরবানি দেওয়ার সামর্থ্য থাকলেই তাকে কোরবানি দিতে হবে ।

ব্যক্তির যদি সামর্থ্য থাকে কোরবানি দেওয়ার কিন্তু বর্তমানে তার কাছে কোনো টাকা পয়সা না থাকে ,আর সে এজন্য সম্পদ বিক্রি করতে ও চায় না , তাহলে কি করতে হবে ? এর উত্তরে বলা যায় – তাহলে সে ঋণ করে কোরবানি দিতে পারবে এতে কোনো সমস্যা নেই । ঐ ব্যক্তি যেমন অন্য কোনো প্রয়োজনে ঋণ করে ঠিক তেমনি এই কোরবানির পশু কেনার জন্য ও ঋন করতে পারবে ।

ইসলাম আমাদের জন্য যে বিধান গুলো নিয়ে এসেছে, তা সহজভাবেই নিয়ে এসেছে । আর আমাদের উচিত সেগুলো ঠিকঠাক মত পালন করা ।

Related Posts