★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

কিছু শক্তিশালী প্রোগ্রামিং ভাষা

1. জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট ব্যবহার না করেই আজকে সফ্টওয়্যার ডেভেলপার হতে অসম্ভব মনে হচ্ছে। তালিকায় প্রথমটি জাভাস্ক্রিপ্ট, এটি জাভাস্ক্রিপ্ট ছাড়া সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কল্পনা করা অসম্ভব মনে হচ্ছে।

স্ট্যাক ওভারফ্লো এর 2018 ডেভেলপার সার্ভেটি দেখে, জাভাস্ক্রিপ্ট 6 বছরের জন্য ক্রমাগত বিকাশকারীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ভাষা। এবং তাদের প্রায় 65% গত বছর এই ভাষা ব্যবহার করেছেন।


প্রাথমিকভাবে, জাভাস্ক্রিপ্ট হালকা পরিমাপ করা, ব্যাখ্যা করা এবং সামনে-শেষ বিকাশে একটি প্রধান ভূমিকা পালন করে। এমনকি কিছু সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মও বিশ্বাস করে যে জাভাস্ক্রিপ্ট ইন্টারেক্টিভ ওয়েব পৃষ্ঠাগুলি সহজে তৈরি করতে এবং ক্যারিয়ার চালিত করার সহজ উপায় সরবরাহ করে।

জাভাস্ক্রিপ্ট সর্বাধিক প্রধান ব্রাউজারের সাথে তার সামঞ্জস্যের কারণে সর্বাধিক পছন্দসই এবং এটি ধারণ করে সিনট্যাক্সের সাথে সত্যিই নমনীয়। ফ্রন্ট-এন্ড ভাষা হিসাবে, জাভাস্ক্রিপ্ট সার্ভার-পাশে নোড.জেসের মাধ্যমেও ব্যবহার করা হয়।

উপরে সবাই জাভাস্ক্রিপ্ট loveliest প্রোগ্রামিং ভাষা beginners মধ্যে।


2. পাইথন

এই আপনি অবাক হতে পারে; আমি সংখ্যা # 2 উপর পাইথন রাখা হয়েছে, সার্ভে সংখ্যা # 5 উপর অবস্থান করা হয়। কিন্তু, আমি অবশ্যই তোমাকে বিশ্বাস করবো, কেন?

পাইথন আমার উদ্দেশ্য এখানে সাধারণ উদ্দেশ্য, ব্যবহারকারী বান্ধব প্রোগ্রামিং ভাষা এক। কি তাই করে তোলে? জাভা মত, পাইথন সিনট্যাক্স স্পষ্ট, স্বজ্ঞাত এবং প্রায় ইংরেজি ভাষার অনুরূপ। পাইথন এর “অবজেক্ট-ভিত্তিক” উপসেটটি কোথাও জাভাস্ক্রিপ্টের অনুরূপ।

স্ট্যাক ওভারফ্লো অনুসারে, এক বিভাগে বলা হয়েছে যে “গ্রহণ করা বা স্থানান্তরিত করা বা খুব শীঘ্রই স্থানান্তর করা”, এবং পাইথনের জন্য এটি সর্বোচ্চ 1২%। ব্যাপকভাবে, পাইথন স্থানান্তরিত যারা 42% কাছাকাছি, যা এটি # 2 নম্বর হতে নির্দেশ করে।

আপনি যদি ব্যাক-এন্ড ডেভেলপমেন্টে আপনার ক্যারিয়ার তৈরি করতে আগ্রহী হন, যেমন Django – ওপেন সোর্স ফ্রেমওয়ার্ক, পাইথনে লেখা হয় যা এটি শিখতে এবং ফিচার-প্যাক করা সহজ, তবে জনপ্রিয়। এছাড়াও, পাইথনের বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে যা এটি একটি বহুমুখী এবং শক্তিশালী করে তোলে।

বৈজ্ঞানিক কম্পিউটিং এবং মেশিন লার্নিং এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে এত জনপ্রিয় হওয়ার কারণে পাইথন প্রোগ্রামিং প্রোগ্রামিং শৈলীকে সমর্থন করে যা ক্লাসের সংজ্ঞাগুলিতে অনেক জিজ্ঞাসাবাদ ছাড়াই সহজ ফাংশন এবং ভেরিয়েবল ব্যবহার করে।

3. জাভা

কেউ যদি জাভা কেন জিজ্ঞেস করে, প্রায়শই ঘন ঘন বাক্য আসে “একবার লিখুন, সর্বত্র চালান” – জাভা গত 20 বছর ধরে ক্ষমতাসীন প্রোগ্রামিং ভাষা হয়েছে। জাভা 99% অবজেক্ট-ভিত্তিক এবং শক্তিশালী, কারণ জাভা বস্তুগুলি নিজেদের বহিরাগত তথ্যের কোন উল্লেখ থাকে না। এটি C ++ এর চেয়ে সহজ, কারণ জাভা স্বয়ংক্রিয় মেমরি বরাদ্দ এবং আবর্জনা সংগ্রহ ব্যবহার করে।

জাভা অত্যন্ত ক্রস প্ল্যাটফর্ম সামঞ্জস্যপূর্ণ বা প্ল্যাটফর্ম স্বাধীন। যেহেতু আপনি কোথাও কোড করতে পারেন (আমি সব ডিভাইসে অর্থযুক্ত), নিম্ন-স্তরের মেশিন কোডে সংকলন করুন এবং অবশেষে, JVM – জাভা ভার্চুয়াল মেশিন (যা প্ল্যাটফর্ম নির্ভরশীল) ব্যবহার করে কোনও প্ল্যাটফর্মে চালানো হয়।

জাভা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ভিত্তি তৈরি করে এবং বিভিন্ন ধরণের ব্যাক-এন্ড অ্যাপ্লিকেশন তৈরির জন্য প্রায় 90% ভাগ্য 500 কোম্পানি বেছে নিয়েছে। আমি অ্যামাজন ওয়েব সার্ভিসেস এবং উইন্ডোজ আজুর দ্বারা পরিচালিত অপাচা হাদোপ ডাটা প্রসেসিংয়ের সবচেয়ে বড় সংবেদন গ্রহণের জন্য দ্বিধা করব না।

অনেক ভাল কারণ এবং ব্যবসায়িক অ্যাপ্লিকেশনগুলির বিস্তৃত পরিসর নিয়ে, প্রচুর নমনীয়তা এবং জাভা ধারণ করার সময় সব সময়ই বাঞ্ছনীয়।

4. সি / সিপিপি

“পুরানো সোনা” – সি বিভিন্ন উপায়ে এই উদ্ধৃতি প্রমাণিত হয়েছে। 1970-এর দশকের শেষদিকে, সি প্রোগ্রামিংয়ের বিশ্বব্যাপী শক্তিশালী অবদান রেখেছে।

সি একটি মুষ্টিমেয় অভিভাবক ভাষা হয়েছে; কিছুগুলি সি থেকে উদ্ভূত হয় বা জাভা, উদ্দেশ্য-সি, এবং সি # সহ তার সিনট্যাক্স, গঠন এবং প্যারাডিজম দ্বারা অনুপ্রাণিত হয়।

এমনকি, আজকাল দেখা যায় যে, যখনই উচ্চ-কার্যক্ষম অ্যাপ্লিকেশনগুলি তৈরি করার প্রয়োজন হয়, তখন সি সবচেয়ে জনপ্রিয় পছন্দ হিসাবে রয়ে যায়।

লিনাক্স ওএস সি ভিত্তিক। এবং সিপিপি সি সি ++ এর সংকর সংস্করণ একটি বস্তু ভিত্তিক প্রোগ্রামিং ভাষা এবং যা সি-তে নির্মিত হয়; তাই এটি উচ্চ স্তরের অ্যাপ্লিকেশন ডিজাইন জন্য অন্যদের উপর পছন্দ করা হয়।

সি ++ গতিশীলভাবে টাইপ করা ভাষাগুলির চেয়ে আরও বেশি কার্য সম্পাদন হিসাবে দেখছে কারণ কোডটি সত্যিকারের ভিত্তিতে কার্যকর হওয়ার আগে টাইপ-চেকযুক্ত। বিকাশের মূল অংশ ভার্চুয়াল রিয়ালিটি, গেমিং, কম্পিউটার গ্রাফিক্স ইত্যাদি।

5. পিএইচপি

এই সত্যটি আপনাকে গুরুত্ব সহকারে বিস্মিত করবে, এই ভাষাটি রসাসাসের জন্য ব্যক্তিগত হোম পেজ (পিএইচপি) বজায় রাখার উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল, আসলে বিশ্বব্যাপী প্রায় 83% ওয়েবসাইট বিশ্বব্যাপী গ্রহণ করেছে।

পিএইচপি হাইপারটেক্সট প্রিপপ্রক্সারের জন্য দাঁড়িয়েছে, এটি একটি সাধারণ উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষা। স্পষ্টতই, পিএইচপি একটি স্ক্রিপ্টিং ভাষা যা একটি সার্ভারে চালিত হয় এবং এটি HTML এ লিখিত ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করতে ব্যবহৃত হয়। এটি জনপ্রিয়, কারণ এটি বিনামূল্যে, সস্তা, সেট আপ করা সহজ এবং নতুন প্রোগ্রামারদের জন্য ব্যবহার করা সহজ।

পিএইচপি বিশ্বব্যাপী ওয়েব ডেভেলপারদের জন্য একটি খুব শক্তিশালী বিকল্প। এটি ব্যাপকভাবে ওয়েব পেজ কন্টেন্ট, এবং ওয়েবসাইট ব্যবহার করা ইমেজ তৈরি করতে ব্যবহৃত হয়। এটি ব্যবহারের বিস্তৃত পরিসরের কারণে # 5 এ আঘাত করছে। এছাড়াও, পিএইচপি ভাল ওয়ার্ডপ্রেস সিএমএস (বিষয়বস্তু ব্যবস্থাপনা সিস্টেম) জন্য পরিহিত হয়।

এক কারণে, এটি # 5 নাম্বার পর্যন্ত বন্ধ হয়ে গেছে, পিএইচপি ওয়েবসাইটের কর্মক্ষমতা কমিয়ে দেয় এবং লোডিং সময়কে প্রভাবিত করে।

6. সুইফ্ট

তালিকায় পরবর্তী সুইফ্ট। তার নাম হিসাবে মসৃণ হিসাবে, সুইফ্ট একটি সাধারণ উদ্দেশ্য, ওপেন সোর্স, অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা উন্নত কম্পাইল প্রোগ্রামিং ভাষা। আপনি যদি নেটিভ iOS বা Mac OS অ্যাপ্লিকেশানগুলির বিকাশের দিকে তাকান তবে তারপরে তার উন্নতির জন্য সুইফ্টটি খুব কমই প্রয়োজন।

সুইফ্টটি পাইথন এবং রুবি দ্বারা গভীরভাবে প্রভাবিত এবং এটি ব্যবহারিক-বন্ধুত্বপূর্ণ এবং মজা করার জন্য ডিজাইন করা হয়েছে। সুইফ্টটিকে তার পূর্বসূরী উদ্দেশ্য-সি চেয়ে দ্রুততর, আরো সুরক্ষিত এবং সহজে পড়া এবং ডিবাগ করা বলে মনে করা হয়।

উদ্দেশ্য-সি এর বিপরীতে, সুইফ্টের কম কোড প্রয়োজন, প্রাকৃতিক ইংরেজীর সাথে মিলে। তাই, জাভাস্ক্রিপ্ট, জাভা, পাইথন, সি #, এবং সি ++ থেকে বিদ্যমান প্রযুক্তিগুলি সহজেই সহজ হয়ে যায় এবং ঝগড়া ছাড়াই সুইফ্টে যেতে পারে।

এ ছাড়াও কিছু চ্যালেঞ্জ তার সীমিত প্রতিভা পুল। অন্যান্য ওপেন সোর্স ভাষার তুলনায় আপনি আপনার চারপাশে অনেক সুইফ্ট ডেভেলপার খুঁজে পাচ্ছেন না। সাম্প্রতিক জরিপে বলা হয়েছে, 78,000 এর মধ্যে 8.1% উত্তরদাতা সুইফ্ট ব্যবহার করেন, যা অন্যদের তুলনায় কম। এবং ঘন ঘন আপডেটের কারণে, স্নিফ্টকে প্রতিটি নতুন রিলিজের সাথে কম স্থিতিশীল বলে মনে করা হয়।

7. সি # (সি-শার্প)

সি-ধারকটি 2000 সালে মাইক্রোসফ্ট দ্বারা উন্নত একটি শক্তিশালী, অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা। সি-ধারারটি ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি ডেভেলপ করার জন্য এবং আরও সম্প্রতি উইন্ডোজ 8/10 অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহার করা হয়েছে এবং এটিতে কোনও .NET ফ্রেমওয়ার্ক প্রয়োজন।

মাইক্রোসফ্ট জাভা প্রতিদ্বন্দ্বী হিসাবে সি # উন্নত। প্রকৃতপক্ষে, সূর্য জাভাতে মাইক্রোসফ্টের হস্তক্ষেপের হস্তক্ষেপ চায় না। সুতরাং, এটি তৈরি করা হয়েছিল।

C # এর বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে যা নতুনদের জন্য শিখতে সহজ করে তোলে। কোড সামঞ্জস্যপূর্ণ, এবং সি ++ তুলনায় যৌক্তিক।

C # এ ত্রুটিগুলি স্পট করা সহজ, কারণ এটি স্ট্যাটিক্যাল টাইপ করা ভাষা, যেখানে অ্যাপ্লিকেশনটিকে চালু করার আগে কোডটি চেক করা আছে।

সংক্ষেপে, এটি ওয়েব অ্যাপ্লিকেশনগুলি, ডেস্কটপ অ্যাপ্লিকেশন বিকাশের জন্য উপযুক্ত এবং ভিআর, 2 ডি এবং 3 ডি গেমিংয়ে নিজেকে প্রমাণিত করে। Xamarin মত ক্রস প্ল্যাটফর্ম সরঞ্জাম সি # লিখিত হয়েছে এটি সব ডিভাইস উপযুক্ত।

8. রুবি

জাপানের 1 99 0 সালের মাঝামাঝি সময়ে সরলতা ও উত্পাদনশীলতার উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি উন্মুক্ত উৎস, গতিশীল প্রোগ্রামিং ভাষা। এটি প্রোগ্রামিং পরিবেশ সহজতর এবং আরো মজা তৈরীর থিমযুক্ত ছিল।

রুবি রুবেল ফ্রেম ফ্রেমওয়ার্ক, একটি পূর্ণ স্ট্যাক ওয়েব ফ্রেমওয়ার্ক জনপ্রিয় হয়ে ওঠে। রুবি গতিশীলভাবে টাইপ করা ভাষা আছে, এতে কঠোর নিয়ম নেই এবং এটি একটি উচ্চ-স্তরের ভাষা যা ইংরেজী ভাষার সাথে একটি বৃহত পরিমাণে অনুরূপ।

সংক্ষেপে, আপনি কোড কম লাইন সহ একটি অ্যাপ্লিকেশন নির্মাণ করতে পারেন। কিন্তু রুবির চ্যালেঞ্জ গতিশীলভাবে টাইপ করা ভাষা, এটি বজায় রাখা সহজ নয় এবং এর নমনীয়তা এটি ধীর করে তোলে।

9. উদ্দেশ্য-সি

উদ্দেশ্য-সি (ওবিজেসি) একটি বস্তু ভিত্তিক প্রোগ্রামিং ভাষা। এটি অপারেটিং সিস্টেম দ্বারা ওএস এক্স এবং আইওএস অপারেটিং সিস্টেম এবং তাদের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (APIs) ব্যবহার করা হয়। এটি 1980 এর দশকে বিকশিত হয়েছিল এবং এর মধ্যে প্রথমতম অপারেটিং সিস্টেমে কিছু ব্যবহার করা হয়েছিল।

উদ্দেশ্য-সি বস্তু ভিত্তিক, সাধারণ উদ্দেশ্য। আপনি C প্রোগ্রামিং ভাষাতে যুক্ত বৈশিষ্ট্যগুলির কারণে এটি হাইব্রিড সি কল করতে পারেন।

10. SQL এর

এসকিউএল (এস-ই-এল-এল) স্ট্রাকচার্ড কোয়ারি ল্যাঙ্গুয়েজ, যা ডেটাবেসগুলি পরিচালনা করার জন্য একটি প্রোগ্রামিং ভাষা। এটি একটি রিলেশনাল ডাটাবেসের মধ্যে সংরক্ষিত তথ্য সংরক্ষণ, ম্যানিপুলেট এবং পুনরুদ্ধারের অন্তর্ভুক্ত।

এসকিউএল তথ্য সুনির্দিষ্ট এবং নিরাপদ রাখে, এবং এটি তার আকার নির্বিশেষে, ডাটাবেসের অখণ্ডতা বজায় রাখতে সাহায্য করে।